সংবাদ সারাদেশ

সহজ ৩ উপায়ে দূর হবে ঘাড় ব্যাথা

চলমান হেলথ্ ডেস্কঃ

মাঝে মধ্যে আমাদের শরীরের বিভিন্ন স্থানে প্রায় ব্যথা অনুভূত হয়ে থাকে। ঘাড়েও ঠিক তেমনই অসহনীয় যন্ত্রণা হয়ে থাকে। ছোট বড় কম বেশি প্রায় সবাই ঘাড়ের ব্যথায় ভুগে থাকেন। ঘাড়, পিঠ বা কোমরের ব্যথার মূলে আছে নিয়মিত শরীরচর্চার অভাব। অনেক সময় এক জায়গায় দীর্ঘক্ষণ বসে থাকার কারণেও বেড়ে যেতে পারে অসহনীয় এই ঘাড়ে ব্যাথা।

অনেক সময় ভারী জিনিস তোলার সময়ও অসাবধনাতাবশত ঘাড়ে লেগে যেতে পারে। ব্যাথা হলে প্রাথমিক ভাবে অগ্রাহ্য না করলে পরে ভোগান্তির মাত্রা বাড়তে পারে। এই ব্যথা দীর্ঘদিন থেকে যেতে পারে। আবার কিছুদিনের মধ্যেও চলে যেতে পারে। তবে ব্যাথা হলে ঘাড়ের কয়েকটি ব্যায়াম করলে সমাধান পেতে পারেন।

চলুন তবে জেনে নেয়া যাক সে ব্যায়ামগুলো সম্পর্কেঃ

মাঝেমধ্যে ঘাড় ঘোরান>

অনেকক্ষণ এক দিকে তাকিয়ে থাকলে ঘাড়ের পেশিগুলো নমনীয়তা হারায়। তাই দীর্ঘ সময়ে একদিকে তাকিয়ে থাকলেও মাঝে মধ্যে মাথা দুদিকে ঘুরিয়ে নিন। ৫-৭ সেকেন্ড এই ব্যায়ামটা করতে পারেন।

ঘাড় নিচু করে রাখুন>

কাজের অত্যধিক চাপ থাকলে অনেকেই কম্পিউটারের পর্দা থেকে চোখ নামানোর সুযোগ পান না। এতে ঘাড়ে ব্যথার আশঙ্কা বৃদ্ধি পায়। একদৃষ্টে সামনের দিকে তাকিয়ে না থেকে কাজের ফাঁকে ফাঁকে মাথা নিচের দিকে ঝুঁকিয়ে রাখুন। কমপক্ষে ৫ সেকেন্ড এই ভাবে থাকুন।

ঘাড় কাত করে রাখুন>

বেশিক্ষণ একজায়গায় বসে থাকলে শুধু ঘাড় নয়, পিঠ ও কোমরেও ব্যথা হতে পারে। ঘাড়ের পেশিগুলো এর ফলে স্বাভাবিক স্থিতিস্থাপকতা হারায়। কাজ করতে করতেই ঘাড় কাত করে রাখুন। এতে ঘাড়ের পেশিগুলো সচল থাকবে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button