রাজশাহী সংবাদসংবাদ সারাদেশ

গোপনে সংলাপ, গোপনে কিনা হয়। ধরা খেলে ফুস !

 

রাকিবুল ইসলাম জয়: রাবির উপাচার্য মহোদয়ের বিপক্ষে অভিযোগ। গণশুনানি রাবিতে নাকি ঢাকায় ? নানা প্রশ্ন, নানামত ও যুক্তিতর্ক। ইতিমধ্যে শুরু হয়েছে গোপনে সংলাপ “আমিই ভিসি হব” সাধু সাবধান !

এমনিতেই মহামারী করোনার থাবায় ঘুরে দাড়াতে পারেনি প্রিয় স্বদেশ ভূমি। আজ পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া সম্ভব হয়নি আমাদের বর্তমান প্রজন্মের জীবন থেকে হারিয়ে যেতে বসেছে একটি বছর। এনিয়ে কোনো সংলাপ নেই কার্যকর কোনো পরিকল্পনা নেই অথচ ঠুনকো অভিযোগে আপনাদের অনেক সময়। এখানে করোনা মহামারি কোনো বাধাই না, শুনানি হবে ঢাকায়  রাবিতে নয় (ইউ জিসির তদন্দ দল) এ যেন জাতীয় স্বার্থ বাদ দিয়ে ব্যক্তি স্বার্থ বাস্তবায়নে সরব সবাই।

উল্টো পথে যাত্রা করে লক্ষ্যে যাওয়া যায়না।

অভিযোগ রাবিকে নিয়ে, শুনানি হবে ঢাকাতে, কেমনে কি হবে মাথায় ঢুকেনা। পরিস্থিতিতি এমন যে, নুরা-পাগলা বাড়ি রাজশাহী, শুধু কাগজ কুড়ায় আর রাতে ভুতের মত বিভিন্ন জায়গায় বসে থেকে ভয় দেখায়। বাঁচার আশায় একদিন নুরা – পাগলাকে বললাম, “তুই তো কাগজ কুরাস রাজশাহীতে তেমন কাগজ নাই। বহু কাগজ পাবি ঢাকাতে- তুই ঢাকা চলে যা”,

নুরা-পাগলা বলে তাই নাকি ? আজি আমি ঢাকায় যাব।

তো কথামত নুরা-পাগলা লাঠির এক মাথায় কিছু কাগজ বেঁধে লাঠি কাঁধে নিয়ে ঢাকার দিকে ছুটতে লাগলো। আমি ভাবলাম যাক বাঁচা গেলো। কিন্তু সকালে দেখি নুরা-পাগলা আগের জায়গায় বসে আছে ! আমার তো মাথায় হাত কি রে নুরা পাগলা ? তুঁইনা কাল ঢাকায় গেলি ?

নুরা-পাগলা বলে, যাচ্ছি তো, তাহলে এখানে ? আরে ভাই কাল সারাদিন হেঁটে হেঁটে বঙ্গবন্ধু সেতুর সামনে গিয়ে লাল দাগ দিয়ে এসেছি। আবার সারারাত ধরে আগের জায়গায় ফেরত এসেছি। আজ আবার ঐখানে গিয়ে ঐখান থেকে ঢাকায় যাওয়া শুরু করব।

আমি তো নুরা পাগলার যুক্তিতে হতবাক। আপনারাই বলেন, নুরা পাগলা কোনো দিন ঢাকায় যেতে পারবে ? পরিস্থিতি এমন হলে তদন্ত নিয়ে প্রশ্ন উঠবেই। উপাচার্য মহোদয় সহ প্রগতিশীল শিক্ষক সমাজ জোর  দাবী করছে রাবিতে এসে তদন্ত বা শুনানি করতে তারা আরও বলছেন, তদন্ত দলকে পরিপূর্ণ সহয়তা করা হবে কিন্তু তদন্ত দল আসবেন না, কিন্ত কেন ? কলাগাছ দিয়ে পাহাড় ঠেলা সম্ভব হচ্ছেনা। নাকি আইনের ব্যত্যয় করে ফেলেছেন, নাকি অভিযোগকারীদের মুখোশ উম্মেচিত হবে। রাবি সমাজ জানতে চায়। শুরু হয়েছে গোপন সংলাপ, একটু তুলে ধরি।

মোবাইলে রিং-টোন বেজে উঠলো, স্যার রিসিভ করলেন ফোন দাতা প্রশ্ন করলো, স্যার খবর কি ? স্যার বললেন, ভালো। স্যার শুনানির খবর কি ? স্যার বলছেন, খুব ভালো। শুনানি তো ঢাকায় নেওয়ার ব্যবস্থা করেছি।

সবাই আমাদের পক্ষে ভিসিগিরি শেষ ,তাই নাকি স্যার ? তা আপনি ভিসি হবেন তো ? আরে রাজনীতির উপর পি এইচ ডি করেছি, আওয়ামি লীগ করি, যারা ভিসি বানায় তারা আমাকে চেনে তাহলে কেনো নয় ? তা না স্যার নিন্দুকেরা বলে আপনি নাকি ফ্রিডম পার্টির নেতার মেয়েকে বিয়ে করে এক সময় সেল্টার নিয়েছিলেন, এখনও নাকি আপনার শ্বশুর পরিবার বি এন পি করে।

আপনি নাকি শেখ হাসিনার মুক্তি আন্দোলনে স্বাক্ষর পর্যন্ত করেন নাই কিংস পার্টিতে নাম লিখিয়েছিলেন, এ গুলো সমস্যা হবেনা ? আরে না আওয়ামি লীগ অতীত মনে রাখেনা বর্তমান নিয়ে ঘাটে, দেখো “আমিই ভিসি হব”। আপনি তো সাবেক প্রশাসনের পক্ষ, তাদের তো বড় বড় দুর্নীতি আছে তদন্তকারী দল যদি সেগুলো ঘাটে, আরে তা হবেনা সামাল দিয়ে ফেলেছি, দেখোনা ইউ জিসি শুধুমাত্র আমাদের অভিযোগ নিয়ে কাজ করছে ! যাক স্যার শান্তি পেলাম।

স্যার বললেন, ধন্যবাদ। গোপন মিশন এবং গোপনীয়তা জটিল সমীকরনের হিসাব নিকাশ। জ্ঞ্যানগর্ভের অভাবে এর বোঝাপড়া নিয়েই যত গন্ড-গোল। দেশ ও জাতির স্বার্থে গোপনীয়তা আর ব্যক্তি স্বার্থের গোপনীয়তা ভিন্ন অর্থ প্রকাশ পায়। ইতিহাসের চোখ দিয়ে আমরা দেখেছি, জাতীয় স্বার্থের জন্য ব্যক্তি স্কট ল্যান্ডের রানী মেরীকে ১৫৫৭ সালে রানী এলিজাবেথ – ১ এর নির্দেশে তার টাওয়ার অফ লন্ডনের কক্ষ থেকে ধরে নিয়ে ফাঁসি দেওয়া হয়েছিলো। এ ক্ষেত্রে রাবি নিয়ে চক্রান্ত ও তার গোপন মিশন ধীরে ধীরে ফাঁস হচ্ছে “আমি হব ভিসি” । সাধু সাবধান । ধরা খেলে ফুস !

মোঃ রাকিবুল ইসলাম জয়,

শিক্ষার্থী রাবি ও প্রতিষ্ঠাতা ক্লিন ক্যাম্পাস ক্লিন মাইন্ড,

রাজশাহী বিশ্ববিদ্যালয়।  

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

গ্রীক ইতিহাসবিদ পলিবিয়াস খ্রীষ্টপূর্ব ২০০ বছর পূর্বে একটি গোপন-বার্তা পদ্ধতি আবিষ্কার করেন। তিনি একটি ৫X৫ ঘর বিশিষ্ট বর্গের বিভিন্ন ঘরে ক্রমান্বয়ে A থেকে Z পর্যন্ত লিখেন। যেহেতু ৫X৫ = ২৫ ঘর অথচ ইংরেজিতে বর্ণ আছে ২৬ টি, তাই i এবং j বর্ণ দুটিকে একই ঘরে রাখা হয়। কোন বর্ণ প্রকাশের জন্য সেই বর্ণ যেই কলাম এবং সারিতে পড়েছে সেই সংখ্যা দুটি ব্যাবহার করা হয়। যেমন ২২ দ্বারা g বোঝানো হয় কিংবা s বোঝানোর জন্য প্রয়োজন হয় 43। এই পদ্ধতির একটা বড় সুবিধা ছিল শুধু লিখে নয় বরং যুদ্ধক্ষেত্রে কিংবা অন্য কোনো কাজে এই তালিকা অনুযায়ী একদল মানুষের সজ্জা কিংবা আগুন প্রজ্জ্বলনের মাধ্যমেও সংকেত প্রকাশ করা সম্ভব হতো।

রোগীটা আজগর আলী হাসপাতালে ভর্তি ছিলো। শ্বাসকষ্ট নিয়ে। এক্সরেতে কনসোলিডেশান

পাওয়া যায়। করোনা সন্দেহে রোগীর স্যাম্পল IEDCR এ পাঠানো হয়। রোগী আজগর আলী হাসপাতাল থেকে DORB (নিজ দায়িত্বে মৃত্যুর ঝুঁকি নিয়ে ছাড়পত্র) নিয়ে ঢাকা মেডিকেল কলেজে সার্জারী ইউনিট ৫ এ এডমিট হয় পেটে ব্যাথার কথা বলে।

সেখানে চিকিৎসকরা পেটে ব্যাথার কারণ খুঁজতে রোগীকে শারীরিক ভাবে পরীক্ষা নিরীক্ষা করেন। সেই রোগীকে দেখার পর চিকিৎসকরা ওয়ার্ডে রাউন্ড ও দেন। অন্য রোগীদের দেখেন।

তারপর এই রোগীর শ্বাসকষ্ট বাড়লে থলের বেড়াল বের হয়ে আসে। রোগীর বাড়ি নারায়ণগঞ্জ কিন্ত ভর্তি হয়েছেন পুরান ঢাকার ঠিকানা দিয়ে।

রোগী কোভিড- ১৯ Suspected case ছিলেন তা লুকিয়েছিলেন যা পরে রিপোর্ট পেয়ে নিশ্চিত হন চিকিৎসকরা। তারপর এই রোগীকে কুয়েত মৈত্রী হাসাপাতালে রেফার করলে রাস্তায় মারা যান

পান্ত

ভাগ করে নিন

ভিউজ্

গোপনবার্তার আদ্যপান্ত

 

ইদানীং তিনি ঘন ঘন জেগে উঠছেন দুঃস্বপ্ন দেখে, জেগে উঠে অবাক হচ্ছেন খুব, কেননা এখন তো সব ঠিকঠাক চলছে, ঠিকঠাকের চেয়ে হাজার হাজার গুণ বেশি মসৃণভাবে, নিজের বিচার অনুযায়ী এরই মধ্যে তিনি নাইনটি নাইন পারসেন্ট কাজ শেষ করে ফেলেছেন, বাকি এক পারসেন্ট কাছ তুড়ি মেরে শেষ করে ফেলবেন যে-কোনো মুহূর্তে, সকলে অবাক হয়ে যাচ্ছে তাঁর কর্মক্ষমতা দেখে, যেখানে তিনি হাত দিচ্ছেন সোনা ফলে উঠছে, তাই

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button