খেলাধুলা

চার উইকেট হারিয়ে দিশেহারা জিম্বাবুয়ে

চলমান ডেস্ক: তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে জিম্বাবুয়ের মুখোমুখি হয়েছে বাংলাদেশ। এ ম্যাচে লিটন দাসের দুর্দান্ত সেঞ্চুরিতে ভর করে রানের পাহাড় গড়েছে টাইগাররা। প্রথমে ব্যাট করে ৬ উইকেট হারিয়ে ৩২১ রানের বড় সংগ্রহ পেয়েছে বাংলাদেশ। বড় লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুতেই চার উইকেট হারিয়ে দিশেহারা হয়ে পড়েছে সফরকারীরা।

এ রিপোর্ট লেখা পর্যন্ত জিম্বাবুয়ের সংগ্রহ ১৩.২ ওভারে ৪ উইকেট হারিয়ে ৪৪ রান।

জিম্বাবুয়ের হয়ে ইনিংস ওপেনে নামেন অধিনায়ক চামু চিবাবা ও তিনাশে কামুনহুকাময়ে। বল হাতে ইনিংসের দ্বিতীয় বলেই উইকেট পেয়ে যেতো বাংলাদেশ। তবে মুস্তাফিজুর রহমানের আবেদনে সাড়া দেননি আম্পায়ার। মাশরাফীও রিভিউ না নেয়ায় বেঁচে যান কামুনহুকাময়ে। তবে পরের ওভারেই তাকে বোল্ড করে সাজঘরে পাঠান দীর্ঘদিন পরে দলে ফেরা মোহাম্মদ সাইফউদ্দিন। এর আগে মাত্র ১ রান করেন তিনি।

দলের হয়ে দ্বিতীয় আঘাতও হানেন সাইফউদ্দিন। রেগিস চাকাভাকে ১১ রানেই ফেরান এই পেসার। বাংলাদেশের অধিনায়ক মাশরাফীর আঘাতে ১০ রান করে সাজঘরে ফেরেন জিম্বাবুয়ের অধিনায়ক চিবাবা।

এরপর ব্রেন্ডন টেইলর ও ওয়েসলে মাধেভেরে জুটি গড়ার চেষ্টা করলেও তাদের ব্যর্থ করেন তাইজুল ইসলাম। ব্যক্তিগত ৮ রানে তার বলে বোল্ড হন টেইলর। ম্যাচে ফিরতে হলে বড় জুটির বিকল্প নেই তাদের সামনে।

এর আগে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন টাইগার ক্যাপ্টেন মাশরাফী বিন মোর্ত্তজা। বাংলাদেশের হয়ে ইনিংস উদ্বোধন করতে করতে নামেন তামিম ইকবাল ও লিটন দাস। শুরু থেকেই বলের সঙ্গে পাল্লা দিয়ে রান করতে থাকেন লিটন। তবে অপরপ্রান্তে অনেকটাই খোলসবন্দী হয়ে থাকেন তামিম।

প্রথম পাওয়ার প্লের ১০ ওভার থেকে ৪৪ রান যোগ করেন দুই ওপেনার। এর ভেতর লিটনের ব্যাট থেকে ২৭ (২৯ বল) ও তামিমের ব্যাট থেকে ১৫ রান (৩১ বল) আসে। দেখেশুনে খেলতে থাকলেও অভিষিক্ত ওয়েসলে মাধেভেরের সামনে বেশিক্ষণ টিকতে পারেননি তামিম। ৪৩ বলে ২৪ রান করে সাজঘরে ফেরেন এই ওপেনার।

তামিম ফিরলেও রানের চাকা সচল রাখেন লিটন। ৪৫ বলে পূর্ণ করেন ব্যক্তিগত অর্ধশতক। ২০ ওভারে দলীয় শতকের দেখা পায় বাংলাদেশ। এর কিছুক্ষণ পর ৩৮ বলে ২৯ রান করে আউট হন নাজমুল হোসেন শান্ত।

অন্য দুই ব্যাটসম্যান বড় ইনিংস খেলতে না পারলেও ঠান্ডা মাথায় এগোতে থাকেন লিটন দাস। শুরু থেকেই বাহারি শটে খেলতে থাকা এই ওপেনার ৯৫ বলে পূরণ করেন ক্যারিয়ারের দ্বিতীয় শতক। সেঞ্চুরির পর আরো আক্রমণাত্মক খেলতে থাকেন তিনি। পরবর্তী ১০ বলে আরো ২৩ রান করার পর ক্র্যাম্পের শিকার হন এই মারকুটে ব্যাটসম্যান।

শেষ পর্যন্ত ১০৫ বলে ১২৬ রান করে রিটায়ার্ড হার্ট হয়ে মাঠ ছাড়েন লিটন। এর আগে ২৬ বলে ১৯ করে আউট হন মুশফিকুর রহিম। দুজনের বিদায়ের পর মোহাম্মদ মিথুন ও মাহমুদউল্লাহ রিয়াদ মিলে এগিয়ে নেন দলকে। ব্যক্তিগত ৩২ রানে লেগ বিফোরের শিকার হয়ে রিয়াদ ফিরলে ভাঙে দুজনের ৬৮ রানের জুটি।

৪০ বলে ফিফটি পূরণ করেন মিথুন। তবে পরের বলেই সাজঘরে ফেরেন তিনি। শেষ দিকে মোহাম্মদ সাইফউদ্দিনের ১৫ বলে অপরাজিত ২৮ রানের ঝড়ো ইনিংসে বড় সংগ্রহ নিয়ে মাঠ ছাড়ে টাইগাররা।

জিম্বাবুয়ের হয়ে ২ উইকেট নেন ক্রিস এম্পোফু। এছাড়া কার্ল মুম্বা, মাধেভেরে, ডোনাল্ড তিরিপানো ও মুতোম্বোদজি প্রত্যেকেই একটি করে উইকেট শিকার করেন।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button