সংবাদ সারাদেশ

বিষাক্ত মদপানে ছয়জনের মৃত্যু

যশোর প্রতিনিধিঃ

বিষাক্ত মদপানে ছয়জনের মৃত্যু হয়েছে যশোরের ঝিকরগাছায় বলে অভিযোগ উঠেছে। তাদের মধ্যে গত সোমবার তিনজনের মৃত্যু হয়েছে। বাকি তিনজনের মৃত্যু হয় গতকাল মঙ্গলবার ।

মৃতরা হলেন উপজেলার রাজাপুর গ্রামের আবুল গাজীর ছেলে হাবিল গাজী, বর্নি গ্রামের সুরত আলীর ছেলে ফারুক হোসেন, হাজিরালী গ্রামের গহর আলীর ছেলে আসমত আলী, পুরন্দরপুর গ্রামের ফকির ধোপার ছেলে হামিদুর রহমান, রাজাপুর গ্রামের আলফাজের ছেলে নুর ইসলাম খোকা এবং ঋষিপাড়ার রসিকলালের ছেলে নারায়ণ।

পুলিশের দাবি তারা হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছে। কিন্তু স্থানীয়রা বলছেন ভিন্ন কথা। তাদের দাবি, বিষাক্ত মদপানে ওই ছয়জনের মৃত্যু হয়েছে।

স্থানীয় এক বাসিন্দা (নাম প্রকাশে অনিচ্ছুক) বলেন, সোমবার সকালে পুরন্দরপুর গ্রামের জলিল সর্দারের ছেলে মিন্টুর কাছ থেকে মদ কিনে খোকা, নারায়ণ ও হামিদুরের সঙ্গে আমিও পান করেছিলাম। কিন্তু আমি পরিমাণে কম পান করি। আমি চলে আসার পরও খোকা, নারায়ণ ও হামিদুর মদের আস্তানায় ছিলেন। বাড়িতে ফেরার পর আমিসহ ওই তিনজন অসুস্থ হয়ে পড়লে আমাদের যশোরের হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় খোকা, হামিদুর ও নারায়ণ ওই দিনই মারা যান। সোমবার গভীর রাতে খোকা, হামিদুরকে দাফন ও নারায়ণকে সৎকার করা হয়।

একদিন পর মঙ্গলবার সন্ধ্যায় হাবিল গাজী, ফারুক হোসেন ও আসমত আলী মারা যান। মৃতদের সবাইকে হাসপাতাল থেকে হৃদরোগে মৃত্যু হয়েছে বলে ছাড়পত্র দেয়া হয় বলে দাবি করছেন মদের আখড়ায় গিয়ে অসুস্থ হয়ে পড়া ওই বাসিন্দা।

ছয়জনের মৃত্যুর খবর ছড়িয়ে পড়লে মঙ্গলবার রাতে ঝিকরগাছা থানার ওসি মো. আব্দুর রাজ্জাক, ইন্সপেক্টর (তদন্ত) মেজবাউর রহমান, সেকেন্ড অফিসার এসআই দেবব্রত দাসসহ স্থানীয় সংবাদকর্মীরা মৃতদের বাড়িতে যান। মৃতরা সবাই হৃদরোগে মারা গেছেন বলে তাদের পরিবার-সদস্যরা দাবি করেন। ওই সময় তারা হাসপাতালের ছাড়পত্রও দেখান।

ঝিকরগাছা থানার ওসি মো. আব্দুর রাজ্জাক বলেন, আমি মৃতদের বাড়ি থেকে ঘুরে এসেছি। তারা সবাই হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছে বলে আত্মীয়-স্বজনেরা বলছেন। সে মর্মে তারা মেডিকেল ছাড়পত্রও দেখিয়েছেন। চিকিৎসক যদি হৃদরোগে মৃত্যুর  ছাড়পত্র দেন, তাহলে আমি কীভাবে বলি তারা বিষাক্ত অ্যালকোহল পানে মারা গেছে?

ওসি আরো বলেন, মৃত ফারুকের স্ত্রী আমাকে বলেছে, তার স্বামী ৭-৮ মাস ধরে অসুস্থ ছিল। এ অসুস্থতার কারণে সে মারা গেছে। ওই সময় তার নববিবাহিত মেয়েও সেখানে ছিল।

মৃত খোকার ছেলেও পুলিশকে জানিয়েছেন, তার বাবা অসুস্থতাজনিত কারণে মারা গেছেন।

তবে মৃতদের মধ্যে হাবিল মদ ব্যবসায়ী ছিলেন বলে নিশ্চিত করেন থানার ওসি। কয়েক মাস আগে তাকে এ কারণে গ্রেফতারও করা হয়।

ওসি বলেন, হাবিলের ছেলে আমাকে বলেছে, বাবা মদ বা বিষাক্ত কিছু খায়নি। অসুস্থতার কারণে মারা গেছে।

ঝিকরগাছা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরি বিভাগে দায়িত্বরত ডা. জিয়াউল ইসলাম  বলেন, ওই ছয়জনের মধ্যে কেউ হাসপাতালে মারা যায়নি। তবে বিষাক্ত অ্যালকোহল পানে গুরুতর অসুস্থ হয়ে পড়া তিনজন হাসপাতালে ভর্তি রয়েছেন। তাদের অবস্থা আশঙ্কাজনক।

তারা যে বিষাক্ত বা ভেজাল মদপানে অসুস্থ হয়েছেন এমন প্রশ্নের জবাবে জিয়াউল বলেন, আমাদের এখানে ডোপ টেস্টের ব্যবস্থা নেই। তবে ওই চারজনই মদপানের কথা স্বীকার করেছে। হাসপাতালের রেজিস্টারেও সেভাবেই উল্লেখ করা হয়েছে।

এর আগে এপ্রিলে যশোর শহর ও শহরতলী, মণিরামপুর এবং চৌগাছায় বিষাক্ত বা ভেজাল মদপানে ১৮ জনের মৃত্যু হয়। ওই সময় একজন নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে হাসান নামে এক মদ ব্যবসায়ীর দোকানে অভিযান চালিয়ে নমুনা সংগ্রহ করা হয়। অবৈধ মদ ব্যবসায়ী হাসানের বিরুদ্ধে তিনটি হত্যাসহ পাঁচটি মামলাও হয় সে সময় বলেও জানা গেছে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button