সংবাদ সারাদেশ

নিয়মিত টমেটো খেলে বিশেষ উপকার পাবে পুরুষেরা

চলমান হেল্থ ডেস্কঃ

দেখতে সুন্দর তেমনি পুষ্টিগুণে ভরপুর সুস্বাদু একটি সবজি হচ্ছে টমেটো। এতে আছে অ্যান্টি-অক্সিড্যান্ট এবং ভিটামিন। ফলে নানা দিক দিয়ে শরীরের যত্ন নিতে সক্ষম এই সবজি। তবে পুরুষদের ক্ষেত্রে টমেটো খাওয়ার একটি বিশেষ গুরুত্ব আছে।

তাহলে চলুন জেনে নেয়া যাক- নিয়মিত টমেটো খেলে কী উপকার পাবেন পুরুষেরা ?

বেশিরভাগ পুরুষদের মধ্যে সবচেয়ে বেশি দেখা যায় যে ক্যান্সার, তা হল প্রস্টেট ক্যান্সার। সেই রোগ দূরে রাখতে সাহায্য করতে পারে টমেটো। সাধারণত সবজি হিসেবে পরিচিত হলেও টমেটো আসলে একটি ফল। এই ফলে থাকে লাইকোপিন নামক এক অ্যান্টি-অক্সিড্যান্ট। সেই উপাদানই টমেটোকে তার লাল রং দেয়। ২০২১ সালে প্রকাশিত একটি গবেষণাপত্রে জানানো হয়েছে, এই লাইকোপিনে থাকে ক্যান্সারের সঙ্গে লড়ার ক্ষমতা। বিশেষ করে প্রস্টেট ক্যান্সার রোধ করতে সক্ষম লাইকোপিন। তাই সবার জন্য টমেটো খাওয়া উপকারী হলেও, পুরুষদের বেশি করে টমেটো খেতে বলা হয়েছে সেই গবেষণাপত্রে।

২০১৯ সালের একটি গবেষণাপত্র অনুযায়ী, লাইকোপিন সবচেয়ে বেশি থাকে কাঁচা টমেটো এবং টমেটো থেকে তৈরি কোনো খাবারে। তবে কাঁচা টমেটো থেকে পাওয়া লাইকোপিন যত তাড়াতাড়ি শুষে নিতে পারে শরীর, তার চেয়ে ঢের বেশি নিতে পারে রান্না করা টমেটো থেকে। তাই টমেটো থেকে তৈরি সস কিংবা চাটনি খাওয়া পুরুষদের শরীরের জন্য বেশি কার্যকর। অর্থাৎ, পুরুষদের ক্ষেত্রে মাছের ঝোল থেকে ডাল, নিরামিষ তরকারি, সবেতে একটু টমেটো দিয়ে খাওয়া জরুরি। তাহলেই অনেকটা মুক্তি মিলবে এই প্রস্টেট ক্যান্সারের আশঙ্কা থেকে ।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button