সংবাদ সারাদেশসারাদেশ

তাজরীন থেকে রানাপ্লাজা দুর্ঘটনার জের এখনো শাস্তির খড়গে বাংলাদেশ

সংবাদ চলমান ডেস্ক:
তাজরীন থেকে রানা প্লাজার দুর্ঘটনার ব্যবধান মাত্র পাঁচ মাস। ২০১২ সালের ২৪ নভেম্বর তাজরীন গার্মেন্টে সংঘটিত হয় ভয়াবহ অগ্নিকাণ্ড। এতে কর্মরত অবস্থায় ৯৮৪ পোশাক শ্রমিকের মধ্যে আগুনে পুড়ে মারা যায় ১১১ জন। আহত হয় আরও ১০৪। এর আগে একই বছরের ৪ এপ্রিল শ্রমিক নেতা আমিনুল ইসলাম হত্যাকাণ্ডের ঘটনা ঘটে।

এ হত্যাকাণ্ডের রেশ এবং অগ্নিকাণ্ডে দগ্ধের ক্ষত না শুকাতেই ২০১৩ সালের ২৪ এপ্রিল আরও একটি ট্র্যাজেডির মুখোমুখি হয় বাংলাদেশ। ঘটে রানা প্লাজা ধসের মতো ভয়াবহ ভবন দুর্ঘটনা। র‌্যাংকিংয়ে যা বিশ্বের তৃতীয় বৃহৎ দুর্ঘটনার খ্যাতি পায়। এতে কর্মস্থলেই নিহত হয় ১১৭৫ শ্রমিক। আহত দুই হাজারের বেশি।

এভাবে মাত্র এক বছরের ব্যবধানে পোশাক খাতে একটির পর একটি ঘটনা-দুর্ঘটনা বিশ্বের কাছে ভিলেনে পরিণত হয় বাংলাদেশের পোশাকশিল্প মালিকরা। আন্তর্জাতিক ভোক্তা, ক্রেতা, ক্রেতাদেশ ও জোটের তর্জন-গর্জন ও তীব্র সমালোচনার খোরাক হয় বাংলাদেশ। এসবের নেতিবাচক প্রতিক্রিয়া ছিলো খুবই উচ্চমাত্রার। এতে চরমভাবে ক্ষুণ্ন হয় ভাবমূর্তির। আন্তর্জাতিকমানের শ্রম পরিবেশ না থাকার অভিযোগ আনা হয় এদেশের পোশাকশিল্প মালিকদের বিরুদ্ধে। ফলাফল যা হওয়ার ছিলো, তাই হয়েছে। নেমে আসে আন্তজার্তিক শাস্তির খড়গও।

এরই জের ধরে ২০১৩ সালের ২৭ জুন বাংলাদেশি পণ্যের জিএসপি সুবিধা কেড়ে নেয় মার্কিন যুক্তরাষ্ট্র। যা ওই বছর ২ সেপ্টেম্বর থেকে কার্যকর হয়। দীর্ঘমেয়াদি দণ্ডাদেশও আসে। প্রধান ক্রেতা দেশ যুক্তরাষ্ট্র, ডেনমার্ক ও কানাডাসহ ইইউভুক্ত দেশগুলো একজোট হয়ে বাংলাদেশের কারখানাগুলোর নিরাপদ কর্মপরিবেশ ও শ্রম অধিকার নিশ্চিতে জোর দেয়।

এ উদ্দেশ্যে চাপিয়ে দেয় শর্তযুক্ত দীর্ঘমেয়াদি ব্যয়বহুল কর্মসূচি ‘সাস্টেইনেবল কমপ্যাক্ট’ ফর্মুলা। পাশাপাশি তদারকিতে পাঠানো হয় আন্তর্জাতিক ক্রেতাদের দুই জোট অ্যাকর্ড ও অ্যালায়েন্সকে। নিয়োগ করা হয় ৫ বছরের চুক্তিতে। এরপর প্রায় সাড়ে ৬ বছর পার। তবুও শাস্তির খড়গ থেকে মুক্ত হতে পারেনি বাংলাদেশ। কবে নাগাদ বাংলাদেশের এ কলঙ্ক ঘুচবে তারও নেই নিশ্চয়তা।

বরং এ নিয়ে দুইপক্ষে শুরু হয়েছে রীতিমত বাকযুদ্ধ। সরকার ও পোশাকশিল্প মালিকরা বলছেন, সব শর্তই পূরণ হয়েছে। বাস্তবায়ন হয়েছে জিএসপির আওতায় যুক্তরাষ্ট্রের দেয়া ১৬টি শর্তের সবকটি এবং সাস্টেইনেবল কমপ্যাক্টের আওতায় থাকা ২৭ শর্তের সংখ্যাগরিষ্ঠ। তা সত্ত্বেও জিএসপি ফিরিয়ে না দেয়া দুঃখজনক।

অন্যদিকে ইইউ কমিশন ও যুক্তরাষ্ট্র থেকে বলা হচ্ছে- আরও উন্নতি করতে হবে বাংলাদেশকে। সংশ্লিষ্টদের অভিযোগ, কিছু পোশাকশিল্প মালিকের স্বেচ্ছাচারিতা, অতি মুনাফা, কর্ম পরিবেশের উন্নয়নে অমনোযোগী মনোভাব এবং শ্রমিক ঠকানোর মতো প্রবণতা থেকেই দেশে তাজরীন ও রানা প্লাজার মতো এমন দুর্ঘটনার দায় নিতে হয়েছে। এখন তার শাস্তিও ভোগ করতে হচ্ছে। যদিও বিজিএমইএ, বিকেএমইএ এবং সরকারের নীতিনির্ধারক পর্যায় থেকে এ প্রসঙ্গে দাবি করা হচ্ছে— এতে বাংলাদেশের তেমন কোনো ক্ষতি হয়নি।

এ প্রসঙ্গে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, জিএসপি স্থগিতের কারণে বাংলাদেশের খুব একটা ক্ষতি হয়নি। কারণ বাংলাদেশের প্রধান রপ্তানি খাত হচ্ছে তৈরি পোশাক। এটি মার্কিন বাজারে কখনো জিএসপি সুবিধা পায়নি।

অন্য যেসব খাত জিএসপি সুবিধা পেত তার পরিমাণ দেশটিতে মোট রপ্তানির মাত্র ০.৫৪ শতাংশ। তবে তিনি স্বীকার করে বলেন, এ ইস্যুতে বাংলাদেশের ক্ষতি হয়েছে ভাবমূর্তির। এতে আন্তর্জাতিক অঙ্গনে দারুণভাবে ভাবমূর্তি সংকটে পড়ে বাংলাদেশ। যা টাকার অংকে পরিমাপ করা দুঃসাধ্য ব্যাপার। আমরা এই ভাবমূর্তি সংকট থেকে বের হওয়ার আপ্রাণ চেষ্টা করছি।

পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) নির্বাহী পরিচালক ও অর্থনীতিবিদ ড. আহসান এইচ মনসুর এ প্রসঙ্গে বলেন, জিএসপি থেকে কতটা আর্থিক সুবিধা পেত বাংলাদেশ সেই হিসাব না কষে ভাবমূর্তি সংকটের ইস্যুকেই বড় করে দেখতে হবে। এই সংকট কাটিয়ে তুলতেই জিএসপি ফিরে পাওয়াটা জরুরি।

এর জন্য দ্বিপক্ষীয় যোগাযোগ বৃদ্ধি ও ফোরামে আলোচনা এবং সেখানে বাংলাদেশের হালনাগাদ সার্বিক অগ্রগতির চিত্র তুলে ধরতে হবে। টিকফা ফোরামের আলোচনায় তা তুলে ধরা যেতে পারে। মনে রাখা দরকার, জিএসপি স্থগিতাদেশ প্রত্যাহারের বার্তাটি পৌঁছানো মাত্র আন্তর্জাতিক বিশ্বে বাংলাদেশের অবস্থান সমুন্নত হবে। এতে হারানো ইমেজ পুনঃপ্রতিষ্ঠিত হওয়ার পাশাপাশি ক্রেতাদেশ ও ক্রেতাজোটে থাকা সব ক্রেতারাও বাংলাদেশমুখী হবে। বাড়বে পোশাকের দামও। যার মাধ্যমে ঘুচে যেতে পারে এ যাবতকালের যত ক্ষতি।

এদিকে বাণিজ্য মন্ত্রণালয়ের দায়িত্বশীল ঊর্ধ্বতন একটি সূত্র নিশ্চিত করেছে, টিকফা ফোরামের আগামী বৈঠকে বাংলাদেশ এ বিষয়ে জোরালো অবস্থান নেবে। এ বিষয়ে যুক্তরাষ্ট্রের ইতিবাচক বার্তা পাওয়া না গেলে পরবর্তী সময়ে টিকফায় আর মনোযোগী হবে না বাংলাদেশ।

বৈশ্বিক নেতিবাচক প্রতিক্রিয়ার প্রভাব : আমিনুল ইসলাম হত্যাকাণ্ড, রানা প্লাজা ও তাজরীন দুর্ঘটনার নেতিবাচক প্রভাব শুধু জিএসপি স্থগিত ও ভাবমূর্তি সংকটেই থেমে থাকেনি, আঘাত হেনেছে বাংলাদেশের প্রধান রপ্তানি পণ্যের এ খাতটির অস্তিত্বেও। এসব কারণে আন্তর্জাতিক ক্রেতারা বাংলাদেশের পোশাক কেনার ক্ষেত্রে অনাগ্রহী হয়ে পড়েছে। এ সুযোগে প্রতিযোগী অন্যান্য দেশ এসব ক্রয়াদেশ কব্জা করে নিচ্ছে। ক্রেতারা ওইসব প্রতিযোগী দেশের পোশাকের ন্যায্য দাম দিতে কার্পণ্য না দেখালেও বাংলাদেশের ক্ষেত্রে দরকষাকষিতে বেহায়াপনার মাত্রাও ছাড়িয়ে যাচ্ছে। এমনকি ঠুনকো অজুহাতে ক্রয়াদেশ বাতিল করছে। ফলে ক্ষেত্র বিশেষে রপ্তানিকারক নামমাত্র মূল্যে পোশাক বিক্রি করে কোনো মতে চালান রক্ষার আপ্রাণ চেষ্টা করছেন। এসব কারণে রপ্তানি বাড়িয়েও পোশাক খাতে উদ্যোক্তার আগের আয় ধরে রাখা দুরূহ হয়ে পড়েছে।

ব্যয়বহুল সংস্কারে দিশাহারা মালিক : ব্যয়বহুল সংস্কারের চাপে পোশাকশিল্প মালিকরা এখন দিশাহারা। সংশ্লিষ্টদের মতে, একটা সময় শ্রমিকের উন্নয়নে যারা এক লাখ টাকা বাড়তি ব্যয়ের চিন্তা করতে পারতেন না। উল্টো নানা অজুহাতে বেতন কেটে ক্ষতি সমন্বয়ের চেষ্টা করেছেন অনেকে। এখন তারাই শাস্তির খড়গ মাথায় নিয়ে ব্যবসা বাঁচাতে কারখানার উন্নয়নে নজর দিতে বাধ্য হচ্ছেন। অকপটে মেনে নিচ্ছেন ক্রেতাদেশ ও ক্রেতাজোটের ব্যয়বহুল সংস্কারের সব শর্তাদিও।

এ বিষয়ে বিজিএমইএর সাবেক সভাপতি মো. সিদ্দিকুর রহমান জানিয়েছেন, বাধ্যতামূলক এই সংস্কারের জন্য একটি বড় মাপের কারখানা মালিককে কমপক্ষে গড়ে ৫ কোটি টাকা ব্যয় করতে হচ্ছে। যা ছোট-মাঝারিমানের কারখানাগুলোর (এসএমই) ক্ষেত্রে সংস্কারের এই ব্যয় গড়ে ২ কোটি টাকার বেশি।

এদিকে খোঁজ নিয়ে জানা গেছে, বিজিএমইএ ও বিকেএমইএ সদস্যভুক্ত অন্তত তিন হাজার সচল কারখানা রয়েছে। সংশ্লিষ্টদের মতে, এদের মধ্যে ৫০ শতাংশ কারখানা বড়মাপের ধরা হলেও সংস্কার কাজে এদের মোট ব্যয় দাঁড়াচ্ছে সাড়ে সাত হাজার কোটি টাকা। বাকি কারখানাগুলো ছোট ও মাঝারিমানের হিসাবে এই ব্যয়ের পরিমাণ দাঁড়াবে আরও তিন হাজার কোটি টাকা। অর্থাৎ কর্মপরিবেশের উন্নয়নে শুধু কারখানা সংস্কারের কাজেই মালিকদের মোট ব্যয় করতে হচ্ছে মোট সাড়ে ১০ হাজার কোটি টাকা।

ঝরে পড়েছে সাড়ে ৩ হাজার কারখানা : সংস্কারের চাপে এখন লেজেগোবরে অবস্থায় তৈরি পোশাক খাত। ব্যয়ভার মেটাতে ব্যর্থ হয়ে উৎপাদন থেকে ইতোমধ্যে ছিটকে পড়েছে ছোট-বড় ও মাঝারিমানের প্রায় সাড়ে তিন হাজার কারখানা। যারা এখন আর উৎপাদনে নেই অথবা একেবারে বন্ধ হয়ে গেছে। এর মধ্যে বিজিএমইএ পরিবারভুক্ত এক হাজার ১৬৩টি এবং বিকেএমইএ সদস্যভুক্ত ৮০০টি কারখানা রয়েছে।

সংস্কারে অগ্রগতি দেখাতে ব্যর্থ হওয়ায় অ্যাকর্ড ও অ্যালায়েন্স এ দুই জোট থেকে বাদ পড়েছে ৩১১টি কারখানা। দুই ক্রেতাজোটের বাইরে অন্য ক্রেতাদের রপ্তানি আদেশ সরবরাহ করা হয় এ রকম এক হাজার ৮২৭টি কারখানা সংস্কারের তত্ত্বাবধান করছে শ্রম মন্ত্রণালয়ের অধীন প্রতিষ্ঠান কলকারখানা পরিদর্শন অধিদপ্তরের (ডিআইএফই) অধীনে। কিন্তু বর্তমানে ডিআইএফইর অধীনে সচল কারখানা আছে মাত্র ৮০৯টি।

অর্থাৎ ডিআইএফইর অধীন কারখানা বন্ধ হয়েছে এক হাজার ১৮টি। এছাড়া সংস্কার চালিয়ে যেতে ব্যর্থতার দায়ে সম্প্রতি আরও ২১৯টি কারখানার ইউডি সেবা বন্ধ করে দেয়ার নির্দেশনা দিয়েছে ডিআইএফই। এদের মধ্যে সম্প্রতি আরও ৪৫ কারখনা বন্ধ হয়ে গেছে। এভাবে মোট তিন হাজার ৩৯২টি কারখানা বন্ধ হয়ে গেছে। এ সংখ্যা দিনদিন বাড়ছে। এতে সবচেয়ে সংকটে পড়েছে মালিকপক্ষ। অনেক ক্ষুদ্র উদ্যোক্তা ঋণে জর্জরিত হয়ে মানবেতর জীবনযাপন করছেন।

বাড়ছে বেকারের মিছিল : জিএসপি স্থগিত ও ব্যয়বহুল সংস্কারে ক্রমবর্ধমান চাপে শুধু এসব কারখানাই বন্ধ হয়নি, এর প্রভাবে কারখানায় কর্মরত প্রায় সাড়ে তিন লাখ শ্রমিককেও বেকারত্বের দিকে ঠেলে দেয়া হয়েছে। এভাবে দেশে বেকারত্বের মিছিলও দীর্ঘ হচ্ছে। এ পরিস্থিতিতে পরিবার-পরিজন নিয়ে মানবেতর জীবনযাপন করতে বাধ্য হচ্ছেন অনেকে।

যদিও বেকার শ্রমিকের সংখ্যা কত এ নিয়ে সুনির্দিষ্ট কোনো পরিসংখ্যান নেই পোশাকশিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ ও বিকেএমইএ বা শ্রমিকদের কোনো সংগঠনের কাছেই। তবে সংশ্লিষ্টদের তথ্যানুযায়ী এসব কারখানায় কর্মরত শ্রমিকের গড় সংখ্যা এক হাজার ধরা হলেও প্রায় সাড়ে তিন লাখ শ্রমিক বেকার হওয়ার কথা। তবে কারখানা বন্ধ হওয়ার কথা স্বীকার করলেও এতে শ্রমিক বেকার হওয়ার বিষয়টি মানতে নারাজ পোশাকশিল্পের উদ্যোক্তারা।

এ প্রসঙ্গে বিজিএমইএর সাবেক সভাপতি আব্দুস সালাম মুর্শেদী বলেন, পোশাক খাতে আগে থেকেই ৩০ শতাংশ শ্রমিকের ঘাটতি ছিলো। ফলে সংস্কারের চাপ বা শর্ত পূরণে ব্যর্থ হওয়ার কারণে ছোট-মাঝারি অনেক কারখানা বন্ধ হলেও একই সময়ে দেশে বড় মাপের অনেক কারখানারও সমপ্রসারণ হয়েছে। বেকার হয়ে পড়া শ্রমিকরা ওইসব কারখানায় চাকরি পেয়েছে।

অন্যদিকে জাতীয় গার্মেন্ট শ্রমিক-কর্মচারী লীগ সভাপতি সিরাজুল ইসলাম বলেন, শ্রমিকরা যেখানে থাকে, সেখান থেকে অনেক দূরের কারখানায় কাজ করতে রাজি হয়নি অনেকেই। এ কারণে কারখানা বন্ধ হওয়ায় অনেক শ্রমিক বেকার হয়েছে। অনেকে ভিন্ন পোশায় যোগ দিয়েছে। ক্ষুদ্র ব্যবসা করছে কেউ কেউ।

শাস্তির মুখে ব্যাপক উন্নতি : গত ৬ বছরে অ্যাকর্ড ও অ্যালায়েন্সের তত্ত্বাবধানে দেশের পোশাক খাতে ব্যাপক সংস্কার হয়েছে। কর্মপরিবেশের অভাবনীয় উন্নতি ঘটেছে। বেড়েছে নিরাপত্তা। বিশ্বের শীর্ষস্থানীয় গ্রিন ফ্যাক্টরির ১০টির ৭টিই হচ্ছে বাংলাদেশে। এখন পর্যন্ত দেশে ২৫০টি গ্রিন ফ্যাক্টরি কার্যক্রম চালাচ্ছে। এছাড়া শ্রম আইন সংশোধনের মাধ্যমেও শ্রম সহায়ক আইনের পূর্ণতা দেয়া হয়েছে। পাশাপাশি রপ্তানি প্রক্রিয়াজাতকরণ অঞ্চল (ইপিজেড) আইনের সংস্কারের মাধ্যমে ইপিজেডেও শ্রম অধিকার নিশ্চিতে ট্রেড ইউনিয়ন সুবিধা রাখা হয়েছে।

কমেনি মালিক-শ্রমিকের দূরত্ব : কারখানাগুলোর অবকাঠামো ছাড়াও আইনি কাঠামোয় ব্যাপক সংস্কার সত্ত্বেও এখনো স্থিতিশীল হয়নি পোশাক খাত। দূরত্ব ঘোচায়নি মালিক ও শ্রমিকের। বরং উভয়ের মানসিক দূরত্বের জায়গাটি আগের অবস্থানেই রয়ে গেছে। এ কারণে পান থেকে চুন খসলেই উৎপাদন বন্ধ থাকছে। দাবি পূরণে রাস্তায় নামছে শ্রমিক। আবার সারামাস কাজ করেও সময়মতো বেতন পরিশোধ না করার নজির অহরহ। এতে অনেক সহিংস ঘটনাও ঘটছে। ঘটছে চাকরিচ্যুতির ঘটনাও।

সম্প্রতি মার্কিন দূতাবাস থেকে দাবি করা হয়েছে— পোশাক খাতে সৃষ্ট অস্থিরতাকে কেন্দ্র করে ১১ হাজার শ্রমিককে চাকরিচ্যুত করা হয়েছে। আর বিজিএমইএ বলছে এটি চার হাজারের বেশি নয়। অন্যদিকে মালিকরা এখনো শ্রমিককে উন্নয়ন অংশীদার ভাবতে পারছে না। শ্রম আইন থাকলেও অনেকক্ষেত্রে তা মানা হচ্ছে না। সে অনুযায়ী সুবিধা নিশ্চিতের নিশ্চয়তাও অনেকক্ষেত্রে মিলছে না। এভাবে মালিক-শ্রমিকের এই দূরত্বের কারণে পোশাকশিল্পে সৃষ্ট অস্থিরতাও যেন দূর হতে চাইছে না।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button