সংবাদ সারাদেশ

ওসি প্রদীপের গায়ে ৮ দিন ধরে একই পোশাক, ঘামের দূর্গন্ধ

সংবাদ চলমান ডেস্ক:

১৯৯৫ সালে উপ-পরিদর্শক (এসআই) হিসেবে পুলিশে যোগ দেয় রক্ষক থেকে ভক্ষকে পরিনত হওয়া আলোচিত সেই ওসি প্রদীপ কুমার দাশ। গত ২৫ বছরে চাকরি জীবনের বেশিরভাগ সময়ই চট্টগ্রাম জোনে কেটেছে তার।

সাবেক সেনা কর্মকর্তা সিনহা মো. রাশেদ হত্যাকাণ্ডের মূল অভিযুক্ত কক্সবাজারের টেকনাফ থানার সাবেক ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) প্রদীপ কুমার দাশ। প্রদীপের অসংখ্য অপকর্মের এক শিকারের নাম মেজর সিনহা।

মানবাধিকার কর্মীরা দীর্ঘদিন ধরে প্রদীপ কর্তৃক সংঘটিত বিচার বহির্ভূত হত্যাকাণ্ডের সমালোচনা করে আসছিলেন।

বন্দুকযুদ্ধ, ক্রসফায়ার অথবা শ্যুটআউটের নামে কক্সবাজারে সংঘটিত বিচার বহির্ভূত হত্যাকাণ্ডের ৫৬% একাই করেছে প্রদীপ।

ভাগ্যের কি নির্মম পরিহাস। এইতো কিছুদিন আগেও সকাল-বিকাল নামী ব্র্যান্ডের দামি জামাকাপড় পড়ে বিলাসী জীবনযাপন করা প্রদীপ কুমার দাশ এখন একটি পোশাকেই পার করেছেন ৮ দিন। দামি ঘড়ির পরিবর্তে হাতে হ্যান্ডকাফ, পারফিউমের পরিবর্তে শরীরে ঘামের উৎকট গন্ধ।

অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান হত্যা মামলায় টেকনাফ থানার বরখাস্ত হওয়া ওসি প্রদীপ কুমার দাশের এমন পরিণতি কেউ কল্পনাও করেনি।

বিমর্ষ চেহারার প্রদীপ কুমার দাশ ৮ দিন ধরে পরে আছেন হালকা বেগুনী রঙের হাফ-হাতা শার্ট ও সাদা রঙের প্যান্ট। শার্টের উপরে কালো রঙের বুলেট-প্রুফ জ্যাকেট। এ পোশাকেই প্রদীপকে থাকতে হবে আরো তিনদিন।

সোমবার সাতদিনের রিমান্ড শেষে ওসি প্রদীপ, ইন্সপেক্টর লিয়াকত ও এসআই নন্দ দুলাল রক্ষিতকে আদালতে তোলে র‍্যাব। এ সময় তাদের সেই কাপড়ে দেখা যায়, যে কাপড় তারা ৮ দিন আগে পরেছিলেন। এতে আদালতে উপস্থিত লোকজনের মাঝে কৌতূহল ও আলোচনার জন্ম নেয়।

যিনি নিজের রুমকে অপরূপ সাজে সাজিয়ে মনের তৃপ্তি মেটাতেন। সকাল-বিকেল ব্যায়াম করে তরতাজা ফল, ডিম, দেশি মুরগি, ফ্রেশ মাছ ছাড়া নাস্তা বা খাবার মুখে নিতেন না। তিনি আজ বন্দি চার দেয়ালের মাঝে, কী খাচ্ছেন নিজেও জানেন না- এমন মন্তব্য তাদের যারা প্রদীপ কুমার দাশকে প্রতিনিয়ত কাছ থেকে দেখেছেন।

ওসি প্রদীপের সঙ্গে উঠতেন-বসতেন সাংবাদিকসহ বিভিন্ন পেশাজীবী। তারা জানান, প্রতিদিন বিকেলে আস্থাভাজন পুলিশ সদস্যদের নিয়ে বের হতেন ওসি প্রদীপ। নাফ নদীর ওপর নির্মিত ট্রানজিট জেটিতে দুই পাশে শর্টগান নিয়ে এএসআই রামধর ও মিঠুন ভৌমিককে দাঁড় করিয়ে রাখতেন। এরপর ইচ্ছামতো ব্যায়াম করতেন। এ সময় মানুষ তো দূরের কথা, কুকুর পর্যন্ত ঢুকতে পারত না জেটিতে। ভুল করে কেউ ঢুকলে শাস্তি হতো কঠিন।

প্রদীপের নির্যাতন ও বাণিজ্যের প্রধান সহযোগী হোয়াইক্যং পুলিশ ফাঁড়ির ইনচার্জ মশিউর, এএসআই রামধর ও মিঠুন ভৌমিকসহ আরও কয়েকজন। যারা প্রদীপের হুকুমে নির্যাতন-জুলুম চালিয়েছে নিরীহদের ওপর। নির্যাতিতদের আশা, তাদেরও দ্রুত বিচারের আওতায় আনা হবে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button