লাইফস্টাইল

ইলিশ মাছের স্বাস্থ্যকর পদ রান্নার সহজ উপায়

সংবাদ চলমান ডেক্সঃ

কাঁচকলা দিয়ে ইলিশ মাছের তরকারি। গ্রাম থেকে শুরু করে শহরবাসীরাও পছন্দ করে এই পদ। কাঁচকলা শরীরের জন্য অনেক উপকারী, এতে প্রচুর পরিমাণে আয়রন থাকে। অন্যদিকে ইলিশের আছে বিভিন্ন স্বাস্থ্য উপকারিতা। এক ইলিশ মাছ খেলেই বিভিন্ন রোগ থেকে মুক্তি মেলে।

তাই কাঁচকলা ও ইলিশ একসঙ্গে রান্না করলে সব মিলিয়ে স্বাস্থ্যকর ১ টি পদ তৈরি হয়। তাহলে আর দেরি কেন, চলুন জেনে নেওয়া যাক কাঁচকলা দিয়ে ইলিশ মাছের স্বাস্থ্যকর পদ টি রান্নার সহজ উপায়।

উপকরণ

১. ‏কাঁচকলা ৫০০ গ্রাম
২. ‏ইলিশ মাছ ৪ টুকরো
৩. ‏পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ
৪. কাঁচা মরিচের ফালি ৫/৬টি ‏
৫. তেল ২ টেবিল চামচ ‏
৬. হলুদ গুঁড়া ১ চা চামচ ‏
৭. পরিমাণ মতো ‏লবণ

প্রণালী

> প্রথমে কলার খোসা ছড়িয়ে টুকরো করে কেটে নিন। তারপর হলুদ মাখিয়ে ভালো করে ধুয়ে নিন। লবণ ও হলুদ মাখিয়ে মাছ গুলোকে হালকা করে ভেজে তুলে রাখুন।

> এবার তেল গরম করে পেঁয়াজ ও কাঁচা মরিচের ফালি দিয়ে সামান্য নেড়ে নিন। তারপর কলা দিয়ে দিন। চাইলে এর সঙ্গে আলু বা কাঠালের বিচিও দিতে পারেন।

> এবার লবণ ও হলুদ দিয়ে দিন। অল্প করে পানি দিয়ে কয়েক মিনিট ঢেকে রান্না করুন। পানি শুকিয়ে কলা কিছুটা সেদ্ধ হলে ভালো করে নেড়ে কিছুক্ষণ রান্না করুন।

> এবার যতটুকু ঝোল রাখতে চান সে অনুযায়ী পানি দিয়ে দিন। পানি ফুটতে শুরু করলে ভেজে রাখা মাছ গুলো দিয়ে ঢাকনা দিয়ে প্রায় ৫-৭ মিনিট রান্না করুন।

> কিছুক্ষণ পর-পর নেড়ে দিন। ঝোল কিছুটা মাখো-মাখো হলে চুলা বন্ধ করে দিন। তৈরি হয়ে গেল কাঁচকলা দিয়ে ইলিশ মাছের স্বাস্থ্যকর রেসিপি।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button