লাইফস্টাইল

সঙ্গীর পাশে ঘুমান ভালো থাকবে শরীর ও মন, বলছে গবেষণা

লাইফস্টাইল ডেস্কঃ

অনেকেই আছেন যারা রাতে সঙ্গীর পাশে ঘুমানোর অভ্যাস করে ফেলেছেন। হঠাৎ কোনো কারণে যদি স্বামী কাজের ক্ষেত্রে রাতে বাহিরে থাকতে হয়, তখন স্ত্রী ঘুমাতে পারেনা এমন অভ্যাস অনেকেরই আছে।

রাতে ঘুমানোর আগে আবার মশারি টাঙানো নিয়ে ছোটখাটো ঝগড়া, একজনের নাকডাকা নিয়ে অপরজনের অভিযোগ, বিছানার বেশিরভাগ দখল নিয়ে কাড়াকাড়ি, এগুলোই এক সময় অভ্যাস হয়ে দাঁড়ায়। এদিকে গবেষণাও বলছে ইতিবাচক খবর।তবে গবেষকরা বলছেন সঙ্গীর পাশে ঘুমালে সুস্থ থাকে শরীর ও মন।

‘অক্সফোর্ড অ্যাকাডেমিক স্লিপ’-এ প্রকাশিত এক নতুন গবেষণায় জানা গেছে, ভালোবাসার মানুষের পাশে ঘুমোনোর অভ্যাস ঘুমের গুণমানকে উন্নত করে। সেইসঙ্গে ঘুমের সময় শ্বাসকষ্টের ঝুঁকি এবং অনিদ্রাও কমিয়ে দেয় অনেকাংশে। বায়োহ্যাকার এবং মনোবিজ্ঞান বিশেষজ্ঞ টিম বলেন, ‌‘কেউ যখন সঙ্গীর সঙ্গে ঘুমান তখন তার শরীর থেকে একাধিক রাসায়নিকের নিঃসরণের প্রক্রিয়া বেড়ে যায়। আর এসব রাসায়নিক রাতের গভীর নিদ্রায় সহায়ক।

নরওয়েজিয়ান ইউনিভার্সিটির মেন্টাল হেলথ বিভাগের গবেষক হেনিং জোহানেস ড্রিউজ বলেন, ‘কারো সঙ্গী যদি তাকে ঘুমাতে বাধা দেয় বা ঘুমে ব্যাঘ্যাত ঘটায় তবে সে হয়তো একাই ঘুমাতে স্বাচ্ছন্দ্যবোধ করে। এ ক্ষেত্রে একা ঘুমানোই স্বাস্থ্যের জন্য ভালো ।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button