রাজশাহীরাজশাহী সংবাদরাজশাহী সংবাদ

সেই কৃষক আত্মহত্যার প্ররোচনাকারীর শাস্তির দাবি, রাবিতে

নিজস্ব প্রতিবেদকঃ

ধানের জমিতে সেচ না পাওয়ায় রাজশাহীর গোদাগাড়ীতে দুই আদিবাসী কৃষকের আত্মহত্যার ঘটনায় প্ররোচনাকারীর শাস্তির দাবি জানিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) মানববন্ধন করেছেন শিক্ষক-শিক্ষার্থীরা।

বুধবার (৩০ মার্চ) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরির সামনে এই মানববন্ধন কর্মসূচি পালিত হয়।

মানববন্ধনে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট রাবি শাখার আহ্বায়ক রিদম শাহরিয়ারের সঞ্চালনায় ফোকলোর বিভাগের সহকারী অধ্যাপক আমিরুল ইসলাম কনক, আদিবাসী শিক্ষার্থী ধনেশ টুডু, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের মজিবুর রহামান, রাজশাহী নিউ ডিগ্ৰি কলেজের শিক্ষার্থী মার্ক বাস্কে, রাবি শিক্ষার্থী বিজয় চাকমা, ফরিদা ইয়াসমিন, রাবি বিপ্লবী ছাত্র মৈত্রী রাবি শাখার আহ্বায়ক রনজু হাসানসহ রাজশাহীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের অর্ধশতাধিক শিক্ষক-শিক্ষার্থীরা সেখানে উপস্থিত ছিলেন।

মানববন্ধনে সহযোগী অধ্যাপক আমিরুল ইসলাম কনক বলেন, বরেন্দ্র উন্নয়ন প্রকল্পের অন্তর্ভুক্ত এই পানি সেচের প্রকল্পটির দায়িত্বে থাকা সাখাওয়াত হোসেনের কাছে সেচের জন্য পানি চাইতে গেলে তাদেরকে (আদিবাসী কৃষক) পানি না দিয়ে বিষ খেতে বলে। তারা ‌এই অপমান সহ্য করতে না পেরে দুঃখে বিষ পান করে আত্মহত্যা করে। এটি একটি কাঠামোগত হত্যা। আমরা আগে পানি ব্যাবস্থাপনার সুষ্ঠু সমাধান চাই ও সাখওয়াত হোসেনকে দ্রুত গ্রেফতারের দাবি জানাই।

মানববন্ধনে রাবি শাখা ছাত্র ইউনিয়নের সভাপতি শাকিলা খাতুন বলেন, রাজশাহীর গোদাগাড়িতে জমিতে সেচের পানি না পাওয়ার কারণে আত্মহত্যা করেছেন দুই আদিবাসী কৃষক। স্থানীয় এক আওয়ামী লীগ নেতার প্ররোচনায় তারা আত্মহত্যা করেছেন। সেচের দায়িত্বে ছিলেন ওই আওয়ামী লীগ নেতা। তিনি তার ক্ষমতার প্রভাব খাটিয়েছেন আদিবাসীদের উপর।

তিনি আর‌ও বলেন, তারা কৃষকদের জিম্মি করে মুনাফা লাভ করে। একজন কৃষকের সর্বোচ্চ প্রতিবাদ তিনি তার জীবন দিয়ে করে গেছেন। আমরা এই পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার দাবি জানাই এবং নিরাপত্তা দেওয়ার দাবি জানাই। আমরা এই সিন্ডিকেট ব্যবসায়ীকে দ্রুত গ্রেফতার এবং বিচারের দাবি জানাচ্ছি। পুলিশ সাখাওয়াতকে এক সপ্তাহের মধ্যেও গ্রেফতার করতে পারে নাই। এমন কি প্রথম দিকে মামলাও নেইনি।

উল্লেখ্য’ গত ২৩ মার্চ রাজশাহীর গোদাগাড়ী উপজেলার নিমঘুটু গ্রামের দুই আদিবাসী কৃষক অভিনাথ মার্ডি ও রবি মার্ডি তাদের ধানক্ষেতে পানি না পেয়ে কীটনাশক খেয়ে আত্মহত্যা করেন। এ ঘটনার পর তোলপাড় শুরু হলে নলকূপ অপারেটর সাখাওয়াত হোসেনের বিরুদ্ধে আত্মহত্যার প্ররোচনার মামলা হয়। ‌এই ঘটনার প্রতিবাদে আজ রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) এই মানববন্ধন কর্মসূচির আয়োজন করা হয়।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button