রাজশাহীরাজশাহী সংবাদরাজশাহী সংবাদ

সামাজিক দুরত্বের মধ্যে দিয়ে শেষ হলো পবিত্র ঈদের নামাজ

মাজহারুল ইসলাম চপল, রাজশাহীঃ

আজ পবিত্র ঈদ। দেশে চলমান সংকট মুহুর্তেও কঠিন আতঙ্কের মধ্যে দিয়ে শেষ হয়েছে পবিত্র ইদুল ফিতরের নামাজ।

গোটা মুসলিম জাতি এক মাস পানাহারের পর ইদুল ফিতরের এই দুই রাকাত ওয়াজিব নামাজ আদায়ের অপেক্ষায় থাকে। এবং এই নামাজের পরই মুসলিম জাতি আনন্দে মাতোয়ারা হয়। যেমন নামাজ শেষে কোলাকুলি করা,হ্যান্ডশেক করা, সবাই সবার খোজখবর নেওয়াসহ বাড়ি বাড়ি গিয়ে বাহারি সব খাবার আয়োজনে শামিল হওয়া। যা এই রকম দৃশ্য যা অন্যকোন ধর্মে নেই।

কিন্তু এবারের চিত্রটা সম্পুর্ন ভিন্ন। দেশে চলমান পরিস্থিতিতে সরকার দীর্ঘদিন লকডাউন রেখেছে। দেশ ও দেশের মানুষের মঙ্গলের স্বার্থে এই ঈদের নামাজ আদায়ে শর্ত দিয়েছিল সরকার। এর মধ্যে অন্যতম হলো নামাজ মসজিদে আদায় করা। সরকারের এই নির্দেশনাকে মাথায় রেখে ও সামাজিক দুরুত্ব বজায় রেখে আজ ধর্মপ্রান মুসলমানরা পবিত্র ঈদের নামাজ আদায় করেছে। স্বাস্থবিধি মানতে ও সামাজিক দুরুত্ব  বজায় রাখতে দেশের প্রতিটি মসজিদে দুই থেকে তিনটি করে জামাত হয়েছে। একাধিক জামাত হলেও তৃপ্ত হয়েছে এই নামাজ আদায় করা মুসলমানরা।

 

নামাজ আদায় করা একাধিক মুসল্লিরা বলেন, আমরা আসলে এই রকম পরিস্থিতিতে কখনো পড়িনি, তাই আমাদের নামাজ আদায়ে একটু সমস্যা হয়েছে। সমস্যার কথা জানতে তারা বলেন, আমরা প্রথম জামাত মিস করেছি কিন্তু দ্বীতিয় জামাতের জন্য অনেক্ষন অপেক্ষা করতে হয়েছে। আমরা নামাজ শেষ করে কুলোকুলি করতে গেছি কিন্তু বর্তমান পরিস্থিতির মনে করে আবার ফিরে এসেছি। তার পরও আমরা নামাজ আদায় করতে পেরে সন্তুষ্ট।

 

বর্তমান পরিস্থিতিতে সকলের বালা-মশিবত দুর করার লক্ষে ঈমামগন আল্লাহর কাছে প্রার্থনা করেছেন।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button