রাজশাহীরাজশাহী সংবাদ

সংবদ্ধ চক্রের শিকার হয়ে বাড়ি ছাড়া অসহায় পরিবার-ভিডিওতে দেখুন

নিজস্ব প্রতিবেদকঃ

রাজশাহীর মতিহার থানার ৩০ নং ওয়ার্ড চোদ্দপায় মাসকাটা দিঘীতে তিন মাস যাবৎ একটি পরিবারকে বাড়ি ছাড়া করে রাখার ঘটনা ঘটেছে। সেই পরিবার নিজের বসত বাড়িতে উঠতে না পেরে তিনটি সন্তান নিয়ে মানবেতর জীবন যাপন করছে।

ঘটনার বিবরণে জানাযায় মতিহার থানার মাসকাটা দিঘীর আবুল কাশেমের ছেলে মাসুদ রানা(৫০) তিনি পেশায় একজন গাড়ির চালক। দীর্ঘ দিন ধরেই মাসুদ রানার প্রতিবেশী সম্পর্কে চাচাতো ভাই আব্দুল মালেক ওরফে মজনু, মুনজু, বাবলু, মকুল, বকুল, বজলু, ও মজনুর ছেলে মানিক তাদের উপর জমি জমার জেরধরে অত্যাচার করছিলেন। এরই ধারা বাহিকতায় আদালতে মামলা ও করেন দুটি পক্ষ ।সেই মামলায় মাসুদ রানা আদালত থেকে তার পক্ষে ডিগ্রী পাওয়ার পরেই অপর পক্ষের ভুমি দস্যুরা ক্ষেপে উঠে চলতি বছরের ২৭ ফেব্রুয়ারি মাসুদরানার পরিবারের উপর হামলা চালায়।

এ সময় মাসুদ রানার কলেজ পড়ুয়া মেয়ে ৯ম শ্রেনিতে পড়ুয়া অপর মেয়ে ছোট ভাই সহ দুই বছরের শিশু মাসুদ রানার স্ত্রী আহত হন। হামলা কারিরা মাসুদ রানার পরিবারকে তাদের নিজ বাড়ি থেকে বেরকরে দিয়ে প্রকাশ্যে প্রান নাশের হুমকি প্রদান করে বলেন পুনরায় তারা  বাড়িতে  ফিরেএলে তাদের আরো বড় ধরনের অসুবিধা হবে। মাসুদ রানা ও তার পরিবার জানায় দীর্ঘ তিন মাসের বেশী সময় ধরে আমরা তিন সন্তান সহ  রাস্তায় ঘুরছি। কোন রকমে একটি ঘর ভাড়া নিলেও জুটছেনা দুইবেলা পেটে ভাত। অনেক নেতা কর্মীদের দুয়ারে ধর্না দিয়েও কোন ব্যবস্থা হয়নি নিজ বাড়ি ফিরে পাওয়ার।

তিনটি সন্তান নিয়ে মানবেতর জীবন যাপনের যে ঘটনা ঘটেছে সেটির অনুসন্ধানে গেলে উঠে আসে এর সত্যতা।স্থানীয়রা জানান সেই দিনের ঘটনা ছিল সত্যিই মর্মান্তিক  এলাকার কেউ এগিয়ে আসেনি মাসুদ রানার পরিবারের পাশে। স্থানীয়রা বলেন মজনু গ্রুপের সদস্যরা ভয়ংকর প্রকৃতির হয়ার কারনে কেউ মুখ খুলেনি সেই সময়। বাপ দাদার ভিটেমাটি নিজ বাড়ি থেকে একটি পরিবারকে মারপিট করে তাড়িয়ে দেওয়ার বিষয়টি এলাকায় আলোচিত ঘটনা হিসেবে দেখছেন অনেকেই। স্থানীয়দের দাবি বসত বাড়ি থেকে আদালতের কোন নির্দেশ ছাড়া কোন ভাবেই একটি পরিবারকে নিজের ক্ষমতা বলে উচ্ছেদ করা যায়না।

মাসুদ রানা জানান আমি ঘটনার পরেই মতিহার থানায় একটি অভিযোগ দিয়েছিলাম সেখান থেকে আমাকে বাড়িতে উঠতে বললেও আমি প্রানের ভয়ে উঠতে পারিনি। এনন ঘটনার সাথে জড়িতদের শাস্তির দাবি সহ অসহায় পরিবারকে তাদের বসত বাড়ি ফিরিয়ে দিতে প্রশাসনের সুদৃস্টি দাবি করেছেন মাসকাটা দিঘীর স্থানীয়রা। অসহায় পরিবারকে তাদের বাড়ি ফিরিয়ে না দিলে বাড়ি ফিরিয়ে দেওয়া সহ ভূমি দস্যুদের আইনের আওতায় আনার দাবীতে রাজশাহীতে মানব বন্ধনের হুশিয়ারী দিয়েছেন স্থানীয়রা।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button