বাগমারারাজশাহী

বাগমারা বারনই নদীতে সুতী দিয়ে অবৈধ ভাবে মাছ চাষ

মোস্তাফিজুর রহমান জীবনঃ

রাজশাহীর বাগমারা উপজেলার বারনই নদীতে সুতী দিয়ে মাছ চাষ করছেন কামারখালী গ্রামের মাছ চাষী হাদু মন্ডল এবং রামরামা গ্রামের মহন।

১৩ নং গোয়ালকান্দি ইউনিয়নের কামারখালী মরাঘাটি নামক স্হানে নদীর দু ধারে বাঁশের বেড়া দিয়ে অবৈধ ভাবে সুতী দিয়ে মাছ চাষ করছে এলাকার প্রভাবশালী হাদু মন্ডল ও মহন। সরজমিন গিয়ে দেখা যায় বাঁশের বেড়া দিয়ে মাছ চাষ করার কারনে পানির গতি পথ বাঁধাগ্রস্ত হচ্ছে। ফলে আশে পাশের নদীর ধারের অনেক ঘরবাড়ি নদীর পানি নামতে না পারায় ভাঙতে শুরু করছে এমনকি অনেক গাছ নদীর মধ্যে চলেও গেছে।

স্থানীয়দের অভিযোগ, নদীর উৎস্যমুখের দুধারে বাঁশের বেড়া দিয়ে অবৈধ ভাবে মাছ চাষ করছে একটি প্রভাবশালী মহল।উপজেলা প্রশাসন ও মৎস্য অফিসকে ম্যানেজ করে এই কাণ্ড ঘটিয়েছে বলে মনে করেন এলাকাবাসি। এতে এলাকার প্রকৃত মৎস্যজীবী পরিবারগুলো পড়ছে চরম ভোগান্তিতে।জানা গেছে, বারনই নদীর কামারখালী মরা ঘাটির এই গভীরতম স্থান উন্মুক্ত ছিল। এ বছর স্থানীয় প্রভাবশালীরা কামারখালী মরাঘাটি এলাকা জুড়ে বাঁধ দিয়ে মাছ চাষ শুরু করেছেন। মরাঘাটি নদীর এক প্রান্তে বাগমারা ও ওপর প্রান্তে পুঠিয়া উপজেলা হওয়ায় পুঠিয়া উপজেলা মৎস্য অফিসার ও উপজেলা নির্বাহী কর্মকর্তা এসে সুতিটি কেটে দেন।

কেটে দেবার কিছু দিন পরে আবার পুনরায় বেড়া দিয়ে অবৈধ ভাবে মাছ চাষ করছে। এলাকার মৎস্যজীবীরা বলেন, বারনই নদীতে মাছ ধরে এই এলাকার প্রায় কয়েক শত মৎস্যজীবী পরিবার জীবিকা নির্বাহ করে। এবিষয়ে জানতে চাইলে কামারখালীর ইউপি সদস্য মাহাবুর রহমান বলেন,এলাকার প্রভাবশালী লালু ও মহন মিলে এই সুতি দিয়ে অবৈধ ভাবে মাছ চাষ করছে। অবৈধ মুনাফা অর্জনের জন্য সুতি দেওয়া হয়েছে। আমি মৌখিক ভাবে উপজেলা মৎস্য অফিসার কে বিষয় টি জানালে সে কোন পদক্ষেপ নেননি।

এবিষয়ে জানতে চাইলে গোয়ালকান্দি ইউনিয়নের চেয়ারম্যান আলমগীর সরকার বলেন,আমি এই বিষয়টি নিয়ে তেমন কোন কথা বলবো না এর সাথে অনেক বড় বড় ব্যক্তি রয়েছে। এবিষয়ে জানতে চাইলে বাগমারা উপজেলা কর্মকর্তা শরিফ আহমেদ বলেন আমি বিষয় শুনেছি দূত পদক্ষেপ নেওয়া হবে তাছাড়া যারা এর সাথে জড়িত তাদের আইনের আওতায় আনা হবে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button