রাজশাহীরাজশাহী সংবাদসংবাদ সারাদেশ

রাজশাহী শিক্ষাবোর্ডের  কর্মকান্ড  নিয়ে তোলপাড় –অন্তরালে কারা-পর্ব ১

 বাবর মোল্লাঃ

দীর্ঘদিন ধরেই রাজশাহী শিক্ষা বোর্ডের নানা ঘটনা নিয়ে সরগম হয়ে উঠেছে রাজশাহী শিক্ষাবোর্ড।

কখনো শিক্ষাবোর্ডের কর্মকর্তা কর্মচারি আবার কখনো  শিক্ষা বোর্ডের চেয়ারম্যান খোরাক হচ্ছেন বিভিন্ন সংবাদের। আসলেই রাজশাহী শিক্ষাবোর্ড কি  দুর্নীতির শীর্ষে , না অন্য কিছু এসবের তথ্য খুঁজতে একদল গণমাধ্যম কর্মী নামেন অনুসন্ধানে। দুই পক্ষের গ্রুপিং টিকিয়ে রাখতে কাজ করছেন অপর আরেকটি পক্ষ।

 শিক্ষাবোর্ডের ছোটখাট বিষয় গুলো যেন সংবাদের শিরোনাম হয়ে আসছে মাঝে মধ্যেই। সাধারণ মানুষদের শিক্ষাবোর্ডের উপর বিরুপ ধারণা সৃস্টি হচ্ছে। শিক্ষাবোর্ডের নিয়মিত বোর্ড সভা না করা , অকারণে কর্মচারিদের উপর চওড়া হওয়া, আইনী জটিলতা দেখিয়ে বোর্ড কর্মচারিদের শোকজ, নিজস্ব ক্ষমতা দেখিয়ে পদোন্নতি বন্ধ রাখা, শিক্ষাবোর্ডের সিটিজেন চার্টারের নির্দেশনা অমান্য করা, নিজস্ব কাজে সরকারি অর্থ ব্যায় দেখানো, শিক্ষক ভোগান্তি, রাসিকের মেয়রের নিকট অশালিন ভাষায় চিঠি প্রেরণ  সহ নানা বিষয় নিয়ে ক্ষোভে উত্তাল রাজশাহী শিক্ষাবোর্ড।

 অপর দিকে শিক্ষা বোর্ডের চেয়ারম্যানের দাবি তিনি রাসিকের মেয়রকে এমন কোন চিঠি প্রেরণ করেন নাই। প্রশ্ন উঠেছে যদি তিনি সত্যিই চিঠি প্রেরণ না করে থাকেন তাহলে এই চিঠির জনক কারা । অভিযোগ উঠেছে  হুমায়ন কবির রাজশাহী শিক্ষাবোর্ডের সচিব হিসাবে যোগদান করার পর থেকেই শিক্ষাবোর্ডের গ্রুপিং বাড়তে থাকে।

 সুত্র বলছেন শিক্ষাবোর্ডের চেয়ারম্যানের নির্দেশে অস্থায়ি ভিত্তিতে নিয়োগ প্রাপ্ত  যে সকল কর্মচারিকে অব্যহতি দেওয়া হয়েছে তাদের অব্যহতি না দেখিয়ে শিক্ষাবোর্ডের অন্য দপ্তরে বহাল রাখা হয়েছে। শিক্ষা বোর্ডের একটি সুত্র বলছে যেহেতু নিয়োগ- অব্যহতি, সরকারি দাপ্তরিক সকল কার্যক্রম সচিবের সাক্ষর চুড়ান্ত, তাই এইসকল কর্মকান্ড ভিন্ন ইশারা দিচ্ছে শিক্ষাবোর্ডের কার্যক্রমকে। সুত্র বলছে গ্রুপিংয়ের সুযোগ কাজে লাগিয়ে একটি অসাধু পক্ষ সুবিধা নিচ্ছে রিতিমত।

প্রতি সপ্তাহে বোর্ড সচিবের বিমানে ঢাকা যাওয়া আসার বিষয়টি নজরে এসেছে সংশ্লীষ্ট মহলের। বোর্ড সচিবের ছাত্র রাজনীতি বর্তমান কর্মকান্ড সকল কিছু নিয়ে প্রশ্ন তুলেছে নির্ভর যোগ্য একাধিক সুত্র। সচিবের নিজস্ব জন্মস্থান সান্তাহারে অনুসন্ধান কালে উঠে এসেছে রহস্যময়ী সব তথ্য যা আগামি পর্বে প্রকাশ করা হবে। অপর দিকে শিক্ষা মন্ত্রণালয়ের একটি সুত্র সংবাদ চলমানকে বলেন রাজশাহীর শিক্ষাবোর্ডে চেয়ারম্যান হাবিবুর রহমানের নামে একাধিক অভিযোগ দপ্তরে জমা হয়েছে। সুত্রটি বলেন সে সকল অভিযোগের মধ্যে সাংবাদিক প্রেসক্লাবের অভিযোগ ও রয়েছে। সকল অভিযোগ খতিয়ে দেখা হচ্ছে বলেও জানান তিনি – চলবে

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button