রাজশাহীরাজশাহী সংবাদরাজশাহী সংবাদ

রাজশাহীতে নির্ধারণ হলো আম পাড়ার সময়

নিজস্ব প্রতিবেদকঃ

রাজশাহীতে আগামী বৃহস্পতিবার (৪মে) থেকে গাছ থেকে আম পাড়া এবং বাজারজাত করা শুরু হবে। সেদিন দিন থেকে গুটি আম কেনা বেচা করা যাবে। আজ বেলা ১২টার সময় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলার আম সংগ্রহ, পরিবহন, বিপণনএবং বাজারজাত মনিটরিং সংক্রান্ত সভায় ম্যাঙ্গো ক্যালেন্ডার প্রকাশ করা হয়েছে।

সভায় সিদ্ধান্ত অনুযায়ী আগামীকাল (৪ মে) গুটি আম নামানো যাবে। গোপালভোগ (১৫ মে), লক্ষণভোগ বা লখনা ও রানিপছন্দ (২০ মে), হিমসাগর বা ক্ষীরশাপাতি (২৫ মে) থেকে নামিয়ে হাটে তুলতে পারবেন বাগান মালিক এবং চাষিরা। এছাড়া (৬ জুন) থেকে ল্যাংড়া, (১৫ জুন) থেকে ফজলি, (১০ জুন) আম্রপালি এবং (১০ জুলাই) থেকে আশ্বিনা ও বারি আম ৪ নামানো যাবে এবং (১০ জুলাই) থেকে গৌড়মতি আম ও (২০ আগস্ট) ইলামতি আম নামানো যাবে। কাটিমন এবং বারি আম ১১ সারা বছর সংগ্রহ করা যাবে।

রাজশাহী জেলা প্রশাসক শামীম আহমেদ বলেন, বাজারে পরিপক্ব এবং নিরাপদ আম নিশ্চিত করতে প্রতি বছরই তারিখ নির্ধারণ করা হয় থাকে। এবারও সংশ্লিষ্ট সবার মতামতের ভিত্তিতে তারিখ ঠিক করা হয়েছে। এর আগে যদি কোনো মালিকের আম পেকে যায়, তাহলে তিনি উপজেলা কৃষি কর্মকর্তার কাছ থেকে প্রত্যয়নপত্র নিয়ে গাছ থেকে আম নামিয়ে বাজারজাত করতে পারবে।

রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মোজদার হোসেন বলেন, বাজারে নিরাপদ, বিষমুক্ত ও পরিপক্ব আম নিশ্চিত করতে ম্যাঙ্গো ক্যালেন্ডার প্রণয়ন করা হয়েছে। আম নামানোর নির্দিষ্ট তারিখ বেঁধে দেওয়া হয়েছে এই ক্যালেন্ডার অনুযায়ী গাছ থেকে আম সংগ্রহ করতে হবে সবাইকে। সে সময় অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) আবু সালেহ মো. আশরাফুল আলম, অতিরিক্ত জেলা প্রশাসক (উন্নয়ন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) আনিসুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

এই বছর রাজশাহীর ১৯ হাজার ৫৭৮ হেক্টর জমিতে আমের চাষ হয়েছে। গত বছর অর্থাৎ ২০২২ সালে ১৮ হাজার ৫১৫ হেক্টর জমিতে আমের চাষ হয়েছিল। আম উৎপাদন হয়েছিল ২ লাখ ৬ হাজার ১৫৬ মেট্রিক টন। এই বছর আবহাওয়া অনুকূলে থাকলে ২ লাখ ২৫ হাজার ৯১২ মেট্রিক টন আম উৎপাদন হবে বলেও জানিয়েছেন।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button