রাজশাহীরাজশাহী সংবাদ

রাজশাহীতে চলছে প্রতিমা বিসর্জন

স্টাফ রিপোর্টারঃ

বিজয়া দশমীর মধ্য দিয়ে সনাতন হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান শারদীয় দুর্গোৎসবের আনুষ্ঠানিকতা শেষ হচ্ছে। আজ শুক্রবার বেলা ১২টা ১৫ মিনিট থেকে প্রতিমা বিসর্জন শুরু হয়।

নগরীর মুন্নজান সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সামনে পদ্মা নদীতে চলছে প্রতিমা বিসর্জনের কাজ। বিসর্জনকে কেন্দ্র করে স্থানীয় প্রশানের পক্ষ থেকে নিরাপত্তা ব্যবস্থা জোড়দার করা হয়েছে। এ ছাড়া মুন্নজান সরকারি প্রাথমিক বিদ্যালয় এলাকায় সড়কে সারি সারি ভাবে ট্রাক দাঁড়িয়ে থাকতে দেখা গেছে প্রতিমা নিয়ে।

বিষয়টি নিশ্চিত করে নগর পুলিশের মুখপাত্র গোলাম রুহুল কুদ্দুস জাননা, কন্ট্রোল রুম স্থাপন করা হয়েছে। পোষাকে ছাড়া সাদা পোশাকে কাজ করছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যারা।  নির্বিঘ্নে প্রতিমা বিসর্জন অনুষ্ঠান শেষ করতে বর্তমানে কুমাড়পাড়া, আলুপট্টি, সাহেব বাজার জিরোপয়েন্ট এলাকায় থাকবে পুলিশের সদস্যরা।

এ ছাড়া নগরের পদ্মা নদীর তীরে নেওয়া হয়েছে বাড়তি নিরাপত্তা। দূর্ঘটনা এড়াতে রাজশাহী সদর ফায়ার সার্ভিসের একটি ডুবুরি ইউনিটও পদ্মায় অবস্থান করছে।

সংশ্লিস্টরা বলছেন- দুর্গতিনাশিনী দেবী দুর্গা মর্ত্যলোক ছেড়ে স্বর্গশিখর কৈলাসে স্বামীগৃহে ফিরে যাবেন। তবে দেবী দুর্গা চলে গেলেও পেছনে ফেলে যাবেন ভক্তদের শ্রদ্ধা ও আনন্দমাখা জল। আর ভক্তদের কাছে রেখে যাবেন আগামী বছর ফিরে আসার অঙ্গিকার। এ ছাড়া নগরের বিভিন্ন এলাকার পূজামণ্ডপ থেকে ট্রাক ও পিকআপ ভ্যানে করে প্রতিমা নিয়ে এসে পদ্মা নদীতে বিসর্জন দেওয়া হচ্ছে।

হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ রাজশাহী নগরের সাধারণ সম্পাদক শ্যামল কুমার ঘোষ বলেন, শারদীয় দুর্গোৎসবের আনুষ্ঠানিকতা শেষ হচ্ছে আজ। মুন্নজান সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সামনে পদ্মা নদীতে চলছে প্রতিমা বিসর্জনের কাজ। প্রসঙ্গত, এবার রাজশাহী জেলা ও মহানগরে ৪৫৬টি পূজা মন্ডপে শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হলো।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button