বাঘারাজশাহীরাজশাহী সংবাদ

বাঘায় ১৮ প্রাথমিক বিদ্যালয় পাচ্ছে নতুন ভবন : ১ টি নিয়ে আপত্তি

স্টাফ রিপোর্টারঃ

রাজশাহীর বাঘায় চলতি অর্থ বছরে ১৮ টি প্রাথমিক বিদ্যালয় পাচ্ছে নতুন ভবন। এর মধ্যে একটি প্রতিষ্ঠান চকছাতারি স্কুল নিয়ে জটিলতা সৃষ্টি হয়েছে। স্থানীয়দের অভিযোগ, এখানে পুরাতন ভবন ভেঙ্গে নতুন ভবন করার কোনই প্রয়োজন নেই। এটি করলে সরকারের অর্থ অপচয় হবে। তার পরেও ভবন ভাঙ্গার নিলাম দেয়া হয়েছে ।

অনুসন্ধ্যানে জানা গেছে, উপজেলার চকছাতারি সরকারি প্রাথমিক বিদ্যালয়টি ১৫ বছর পুর্বে দ্বিতীয়তলা ফাউন্ডেশনে নির্মান হওয়ার টেন্ডার হলেও সরকারি কর্মকর্তা এবং ঠিকাদারের যোগ সাজসে সেটি একতলা ফাউন্ডেশানে নির্মান করা হয়। ফলে এখন চাইলেও সেটিকে দ্বিতীয় তলা করা সম্ভব হচ্ছে না। ঐ ভবনটি ভেঙ্গে এখন সেখানে নির্মান করা হবে ৬০ লক্ষ টাকা ব্যায়ে চলতি (২০১৯-২০২০)অর্থ বছরে বরাদ্দকৃত নতুন চার’তলা ফাউন্ডেশনের একতলা ভবন।

এ জন্য সম্প্রতি পুরাতন ভবনটি পরিত্যক্ত ঘোষণা করে উম্মুক্ত টেন্ডারের মাধ্যমে ২ লক্ষ ১৬ হাজার টাকায় নিলাম দেয়া হয়েছে। আর এ নিয়ে আপত্তি তুলেছেন স্থানীয় লোকজন। তাদের অভিযোগ, পুরাতন ভবনটি আরো বেশি দরে বিক্রী হতে পারতো। তাছাড়া যে ভবনটি ভাঙ্গার কোন প্রয়োজন নেই সেটি কেন ভাঙ্গা হবে ? প্রয়োজনে স্কুল মাঠের আরেক পাশে নতুন ভবন নির্মান করা হউক।

নাম প্রকাশ না করার শর্তে ঐ গ্রামের একজন কলেজ শিক্ষক জানান,এক বিঘা জমির উপর স্কুলটি প্রতিষ্ঠিত। নির্মানকৃত পুরাতন ভবনটি ভাল রয়েছে। এই ভবনটি রেখে আরেকটি ভবন নির্মান করা হলে শিক্ষার্থীরা সুন্দরভাবে পাঠদান করতে পারবে এবং শ্রেণি কক্ষের সমস্যা থাকবে না। কিন্তু পুরাতন ভবন ভেঙ্গে একই জায়গায় নতুন করে একতলা ভবন করা হলে আগের মতোই শ্রেণি কক্ষের সংকট রয়ে যাবে।
উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার সানোয়ার হাসেন বলেন, এই বিদ্যালয়টি ১৫ বছর পুর্বে অনিয়মের মধ্য দিয়ে নির্মান কাজ সম্পন্য করা হয়েছে।

তখন যদি এটি দ্বিতীয়তলা ফাউন্ডেশনে নির্মান করা হতো তাহলে এখন ভবনটি ভাঙ্গার প্রয়োজন হতো না।
তাঁর মতে, সরকারের নতুন নীতিমালায় খেলার মাঠ রেখে যে দৈর্ঘ-প্রস্তে ভবন নির্মানের কথা বলা হয়েছে সেটি এই স্কুলের ক্ষেত্রে সম্ভব হচ্ছে না। তাই পুরাতন ভবনটি ভালো থাকার পরেও নতুন ভবন নির্মানের জন্য এটি নিলাম দেয়া হয়েছে। আগামি দু’এক বছর পর এটি রি-টেন্ডার হলে শ্রেনী কক্ষের সমস্যা থাকবে না।

 

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button