বাঘারাজশাহীরাজশাহী সংবাদ

বাঘার সেই দারোগার বিরুদ্ধে এবার টাকা নিয়ে ড্রেজার ছেড়ে দেয়ার অভিযোগ !

স্টাফ রিপোর্টারঃ

মাদক ব্যবসার সাথে সম্পৃক্ত রাজশাহীর বাঘা থানার সেই আলোচিত দারোগা (এস.আই) সইবুর রহমানের বিরুদ্ধে এবার টাকা নিয়ে ড্রেজার ছেড়ে দেয়ার অভিযোগ উঠেছে। সোমবার(২২-জুন) সকালে উপজেলার লক্ষীনগর পদ্মা নদীতে চারটি ড্রেজার ছেড়ে দিয়ে তিনি মোটা অংকের উৎকোচ নেন বলে এলাকার লোকজন-সহ ভুক্তভুগিদের অভিযোগ।

এর আগে মাদক পাচার এবং জব্দ করা মাদকের পরিমাণ কমিয়ে বিক্রি করাসহ থানায় জব্দ করা মোটরসাইকেল রাতের আধারে অর্থের বিনিময়ে বেরকরে দেওয়া ও মাদক মামলায় সাজাপাপ্ত আসামী ইব্রাহিমকে সোর্স হিসাবে ব্যবহার করে এলাকার শীর্ষ মাদক ব্যসায়ীদের কাছ থেকে অর্থ আদায় এবং মাদক মামলার আসামীকে থানায় দেখতে এলে তার আত্মীয়কে জিম্মি করে অর্থ হাতিয়ে নেয়ার অভিযোগ এনে বিভিন্ন পত্রিকায় সংবাদ প্রকাশিত হয় দারগা সইবুর রহমানের নামে। তাঁর বেপরোয়া কর্মকান্ডে নাখোশ খোদ পুলিশের অন্যান্য কর্মকর্তারাও।

স্থানীয় লোকজন জানান, সোমবার(২২-জুন)সকাল ১১ টার সময় বাঘা উপজেলার লক্ষী নগর পদ্মায় বালি উত্তোলনের সময় কুষ্টিয়ার দৌলতপুর এলাকার চারটি ড্রেজার বাঘার চকরাজাপুর ঘাটে ধরে নিয়ে আসেন দারগা সইবুর রহমান সহ সঙ্গীয় ফোর্স। এরপর ড্রেজার মালিক আনোয়ার, মারুফ, আরিফ ও রবিউলকে জিম্মি করে তাদের কাছ থেকে ১ লক্ষ ৯০ হাজার টাকা উৎকোচ নিয়ে ড্রেজার গুলো ছেড়ে দেন তিনি।
উপজেলার কিশোরপুর ও লক্ষীনগর পদ্মার বালি মহল ইজারাদার ও বাঘার পাকুড়িয়া ইউপি চেয়ারম্যান মেরাজ সরকার অভিযোগ করে বলেন, যারা ড্রেজার দিয়ে বালি উত্তোলন করছিল তারা সরকারকে ট্যাক্স না দিয়ে দৌলতপুর থানা পুলিশ ম্যানেজ করে অনেকদিন ধরে অবৈধ ভাবে বালি উত্তোলন করে আসছে। হটাৎ করে সোমবার বাঘা সীমানার মধ্যে এসে তারা বালি উত্তোলন শুরু করে। এরপর আমাদের লোকজন বাঘা থানা পুলিশকে খবর দেয়। পুলিশের উচিত ছিল ভ্রাম্যমান আদালতের মাধ্যমে বিষয়টি নিস্পত্তি করা। কিন্তু তা না করে তারা মোটা অর্থের বিনিময়ে ড্রেজার গুলো ছেড়ে দিয়েছেন।

তবে বাঘা থানার দারগা সইবুর রহমান দাবি করেছেন,দৌলতপুরের এমপি এবং ওসি-সহ বাঘা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বাবুল ইসলামের তদবিরে তিনি ড্রেজার গুলো ছেড়ে দিয়েছেন। যদি তাঁর নাম ভাঙ্গিয়ে অন্য কেউ টাকা নিয়ে থাকে সেটি তার জানা নেই। তাঁর বিরুদ্ধে মাদক পাচার-সহ অন্যান্য যেসব অভিযোগ উঠেছে সে গুলো সঠিক নয় বলেও জানান তিনি ।
বাঘা উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক বাবুল ইসলাম বলেন, আমি একটি ড্রেজার মালিক যুবলীগ নেতা আনোয়ার হোসেনের জন্য তদবির করেছি। বাঁকি তিনটির জন্য তদবির করিনি।
বাঘা থানা অফিসার ইনচার্জ (ওসি) নজরুল ইসলাম বলেন, যারা কাজ করে তাদের অনেক সময় ভুল হয়। ড্রেজার বিষয়ে যারা অর্থ নেয়ার কথা বলছে তাদের কথা সঠিক নাও হতে পারে। দারোগা সইবুর আমাকে যেটা জানিয়েছে , দৌলতপুরের দারোগা এসে তদবির করায় সে ড্রেজার গুলো ছেড়ে দিয়েছে। সইবুর রহমানের বিরুদ্ধে মাদক-সহ অন্যান্য অভিযোগ প্রসঙ্গে ওসির বক্তব্য , তাঁর কাছে কেউ কোন অভিযোগ করেননি। করলে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেবেন।

প্রসঙ্গত গত বছরের ১ সেপ্টেম্বর দুপুরে বাঘা উপজেলার আলাইপুর সীমান্ত থেকে ১০ পিস ইয়াবা এবং একটি ১০০ সিসি হিরোহোন্ডাসহ ওই গ্রামের খাকছারের ছেলে মিজান (৪০) এবং চারঘাট উপজেলার জোত কার্তিক গ্রামের সাদেক আলীর ছেলে বাদশাকে (৩৫) গ্রেফতার করে সইবুর রহমান। এ নিয়ে ওই রাতে থানায় মামলা হয়। কিন্তু মামলার কপিতে রহস্য জনক কারণে আলামত হিসাবে মোটরসাইকেলটি বাদ রাখা হয়। ঘটনার একদিন পরে অর্থের বিনিময়ে আসামী মিজানের পরিবারকে সেই মোটরসাইকেল হস্তান্তর করেন দারোগা সইবুর।

এর আগে ওইদিন দুপুরে বাঘা পৌর বিএনপির সভাপতি কামাল হোসেনের বাড়ির আঙ্গিনায় দলীয় বর্ধিত সভার শেষ পর্যায় সভাস্থলের গেট থেকে দারোগা সইবুরের হাত থেকে রাষ্ট্রদ্রোহী মামলার আসামী ছিনতাইয়ের ঘটনা ঘটে। অভিযুক্ত আসামীর নাম শামিম সরকার। অভিযোগ রয়েছে, চলতি বছরের ২৩ মার্চ উপজেলার বানিয়াপাড়া পাকা রাস্তায় সইবুর রহমান সিএনজি থেকে চকরাজাপুর এলাকার জয়েন উদ্দিনের ছেলে চোরাকারবারী সুজন (৩৫)কে একব্যাগ ফেন্সিডিলসহ আটক করে নারায়নপুর এলাকায় নিয়ে যান। এরপর সেখানে দুই জার্কিন ফেন্সিডিলসহ আটক করেন রহিমের ছেলে আব্দুর রউফ এবং বিচ্ছাদের ছেলে আবুল কালামকে। পরে মাত্র ১২০ বোতল ফেন্সিডিলের মামলা দেয়া হয় ঐ তিন চোরাকারবারির নামে। এ মামলার স্বাক্ষীরা জানান, ওইদিন বিপুল পরিমান ফেন্সিডিল জব্দ করা হয়েছে। তবে তাদের সামনে সেগুলোর জব্দ তালিকা করা হয়নি।

এর আগে দারোগা সইবুর ৪ জানুয়ারি রাতে উপজেলার মালিয়ানদাহ্ এলাকায় ১শ’বোতল ফেন্সিডিলসহ আটক করেন ওই গ্রামের রান্টু (৩০)কে। স্থানীয় একাধিক সুত্র জানান, রান্টু একজন লেবার। প্রকৃত পক্ষে ওই ফিন্সিডিলের মালিক মেরাজ উদ্দিন। কিন্তু এ মামলায় মেরাজকে আসামী করা হয়নি। ১ লাখ ৫০ হাজার টাকার বিনিময়ে মেরাজকে মামলা থেকে অব্যাহতি দিয়ে রান্টুর নামে মাত্র ২০ পিস ফেন্সিডিলের মামলা দেন এসআই সইবুর রহমান।
নাম প্রকাশ না করার শর্তে পুলিশের একটি সূত্র জানান, দারোগা সইবুর রহমান এ থানায় যোগদানের পরে উপজেলার পানিকমড়া এলাকায় বিপুল পরিমান ফেন্সিডিলসহ রনি আহাম্মেদ নামে এক মাদক ব্যবসায়ীকে আটক করে। পরে মামলা না দিয়ে তার কাছ থেকে ২ লাখ টাকা নিয়ে সেই টাকা দিয়ে তিনি মোটরসাইকেল কেনেন। এরপর থেকে তিনি রনিকে বিভিন্ন ভাবে মাদক পাচারে সহায়তা করে তার কাছ থেকে সুবিধা নিয়ে যাচ্ছেন।

পূলিশের ওই সূত্র আরো জানান, উপজেলার আলাইপুর গ্রামের শাজাহান আলীর ছেলে ইব্রাহিমের নামে মাদক মামলায় ২ বছরের সাজাপ্রাপ্ত ওয়ারেন্ট রয়েছে। এ ছাড়াও তার নামে আরো দুটি মামলা চলমান। অথচ দারগা সইবুর তাকে আটক না করে সোর্স হিসাবে ব্যবহার করছে এবং তার মাধ্যমে অন্যান্য মাদক ব্যবসায়ীদের কাছ থেকে মাসিক মাসোয়ারা নিয়ে পুলিশের উর্ধতন এক কর্মকর্তাকে পক্ষে রেখেছেন।
উপজেলার হরিরামপুর গ্রামের তোফায়েল হোসেন অভিযোগ করে বলেন, দেড় মাস আগে আমাদের এলাকার ‘মেদ্দা রফা’ নামে এক ব্যাক্তিকে মাদকসহ ধরে নিয়ে যায় দারোগা সইবুর। এ খবর শুনে পরদিন সকালে আমি থানায় তার সাথে দেখা করতে আসি। এরপর দারোগা সইবুর একজনের সাথে মোবাইলে কথা বলে আমাকে এ মামলায় জড়িয়ে দেয়ার হুমকি দিয়ে টাকা দাবি করে। আমি বিপদে পড়ে তার সাথে ৩৫ হাজার টাকায় রফা করলেও শেষে পর্যন্ত ৩০ হাজার টাকা জোগাড় করে সেখান থেকে মুক্তি পাই।

বাঘার চকরাজাপুর ইউনিয়ন আ’লীগের সভাপতি বাবলু দেওয়ান অভিযোগ করে বলেন, তাঁদের এলাকায় প্রায় তিন মাস আগে একটি হত্যাকান্ডের ঘটনা ঘটে। এ ঘটানার তদন্ত কর্মকর্তা দারোগা সইবুর অদ্যাবধি একজন আসামীকে গ্রেফতার কিংবা এ মামলার কোন রহস্য উদঘাটন করতে পারেনি। সম্প্রতি এসব ঘটনা উল্লেখ করে দৈনিক কালেক কন্ঠ সহ বেশ কয়েকটি পত্রিকায় দারগা সইবুর রহমানের বিরুদ্ধে সংবাদ প্রকাশিত হয়। তার পরেও তার দাপট থেমে নেই। চলছে একের পর অর্থ বানিজ্য। #

 

 

 

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button