রাজশাহীরাজশাহী সংবাদরাজশাহী সংবাদ

পশ্চিম রেলের অবহেলায় ভয়ংকর দুর্ঘটনার সম্ভাবনা- বেরহতে পারে থলের বিড়াল

বাবর মোল্লাঃ

পশ্চিম রেলের নানা অনিয়ম যেন মাথা উঠিয়ে নাড়া দিচ্ছে বিভিন্ন দপ্তরে। একটি সুত্র বলছে লোক দেখানো তদারকিতে দেশের সর্ব প্রথম স্থান লাভ করেছে রেলের পশ্চিম জোন।রাজশাহীর রি মডেলিং  স্টেশন পরিস্কার, লোক দেখানো টিকিট কালো বাজারি পাকড়া্ও করা,‌ বিভিন্ন ট্রেনে তল্লাশি সহ নানা ঘটনা  সাধারণ মানুষের নিকট ফাটাকেস্টর মত আলোচনার জন্মদেয়। কিন্তু রেলের গোপন সুত্র বলছে ভিন্ন কথা। পাকশি ডিভিশনাল কার্যালয় ও লাল মনির হাট ডিভিশনে বিভাগীয় ম্যানেজারের দায়িত্বে যারা রয়েছেন তাদের নির্দেশনা আসে রাজশাহী থেকে। পশ্চিম রেলের ব্যবস্থাপকের কার্যালয়ের নির্দেশের বাহিরে কোন কিছু করার ক্ষমতাই নেই ডিভিশন দুটিতে।

গত ১৪ জুলাই গভীর রাতে বাঘা উপজেলার আড়ানীতে  ঢাকাগামি ধুমকেতু ট্রেনের চাকা জাম হয়ে আগুন লাগার ঘটনা ঘটে। অল্পের জন্য রক্ষা পান ট্রেনের এক হাজার যাত্রী। রেলেওয়ের প্রকৌশলী বিভাগের একজন কর্মকর্তা বলছেন এটি ছিল  রেল পশ্চিমের অসাবধাণতা। যে খানে দায়িত্বে থাকা ব্যক্তিদের পরিক্ষা নিরিক্ষা করার নির্দেশনা রয়েছে। তিনি বলেন দায়িত্বে অবহেলার কারণেই এমন ঘটনা ঘটেছে। এর জন্য তিনি রেলের উপরের কর্মকর্তাদের দায়ি করেন। রেল পশ্চিমে যে সকল আন্তনগর ট্রেন চলাচল করে তাদের কোন ট্রেনেই নেই কোন সরকারি বরাদ্ধের ছিটে ফোটা। যাত্রীদের প্রয়োজনে রেলের প্রত্যেকটি কক্ষের বাথরুমে টিস্যু সাবান সরকারি ভাবে বরাদ্ধ রয়েছে কিন্তু বাস্তবে সেই বরাদ্ধের দেখা মিলেনা বাথরুম গুলোতে। ট্রেনের এটেনডেন্টদের নিকট যাত্রীরা জানতে চাইলে তিনি কোন সঠিক উত্তর দিতে পারেনি।

সম্প্রতি পশ্চিম রেলের টিকিট কালোবাজারি বন্ধে অভিযান আটক সহ  তেল চুরি বন্ধে নানা পদক্ষেপ নিয়েছে পশ্চিম রেলের বড় বাবুরা তাতে সরকারের কতগুন তেল সাশ্রয় হয়েছে এমন কোন তথ্য  নেই রেলপশ্চিমের তেলের ডিপোতে। রাজশাহী রি মডেলিং স্টেশনে আন্তনগর ট্রেনের টিকিট পাননা যাত্রীরা, অথছ আন্তনগর ট্রেন অধিকাংশ সিট খালি নিয়ে ছাড়ছে স্টেশন। স্টেশনের কাউন্টারের সামনে ভোর বেলায় তদারকি করতে দেখা মিলে বড় কর্তাদের এর পরেও অনলাইনে টিকিট ব্লক অজ্ঞাত কারণে। প্রশাসনের বড় কর্তার টিকিট লাগবে উমুক চেয়ারম্যান তুমুক চেয়ারম্যান অযুহাততো লেগেই রয়েছেই কাউন্টার গুলোতে। ১৬ জুলাই এই প্রতিবেদকের সাথে কথা হয় রাজশাহী রি মডেলিং স্টেশনে কাউন্টারের সামনে টিকিট ক্রয় করতে আসা লাইনে  দাঁড়িয়ে থাকা এক মুক্তি যোদ্ধার সাথে।

তিনি বলেন দেশ স্বাধীন হয়েছে আবার দেশ নায়কের মেয়ে দেশের হাল ধরেছে ঠিক, কিন্তু কিছু উই পোকা কুরে খাচ্ছে দেশের ইজ্জত। একজন মুক্তিযোদ্ধা হয়ে লাইনে অপেক্ষা করছি টিকিট পাবকি  জানিনা কিন্তু কিছু বড় কর্মকর্তার গাড়ির ড্রাইভার তার স্যারের নামে উল্টো পথে টিকিট নিয়ে যখন সামনে দিয়ে গেলেন তখন নিজেকে ছোট লাগছে। তিনি বলেন কিছুক্ষণ আগে শুনলাম রেলের জেনারেল ম্যানেজার নাকি তদারকি করছে এমন তদারকি নিয়েও তিনি নানা প্রশ্ন তুলেন। তিনি বলেন এই স্টেশনে কিছুদিন আগে একজন মুক্তিযোদ্ধা রেলের কর্মকর্তা দ্বারা গলা ধাক্কা খেয়েছে শুনলাম পরে আবার মাফ চেয়েছে , আসলে জাতি সম্মান হারিয়ে ফেলছে ক্ষমতার নিকট।

তিনি বলেন অযোগ্য ব্যক্তিরা কিছু সরকারি গুরত্বপুর্ণ চেয়ার দখল করেছেন বলেই সরকারের বদনাম হয়। রাজশাহী শহরের একটি গুরুত্বপুর্ণ চলাচলের পথ রেলগেইট সেটির স্লিপিং পাটের লাইনের অবস্থা ভয়ংকর রুপ নিয়েছে কিছুদিন আগেই। সেটির কোন পদক্ষেপের চিন্তা নেই রেল কর্মকর্তাদের। অথছ রেল পশ্চিমের ব্যবস্থাপকের প্রধান কার্যালয় থেকে মাত্র ২শ গজ দূরে এমন মরণ ফাঁদ তৈরি হয়েছে বেশ কিছুদিন পুর্বে।

সুত্র মতে রেলপশ্চিমের  অনেক কর্মকর্তা মাদকের সাথে জড়িয়ে পড়েছে সাথে নারী কেলেংকারীর অভিযোগ রয়েছে অনেকের নামে। অট্রালিকা বাড়ি গাড়ির হিসেব ও এসেছে প্রতিবেদকের হাতে। মাদকের ভয়ানক ছোবল তাদের বাড়িতে পর্যন্ত পৌছেগেছে যা আগামি পর্বে প্রকাশ করা হবে।       

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button