দূর্গাপুররাজশাহীরাজশাহী সংবাদ

দুর্গাপুরে পান বরজ আগুনে পুড়ে ছাই 

মমিন ও রাশেদঃ

রাজশাহীতে (১৯ মার্চ) দুপুর ১২.৩০ মিনিটে দুর্গাপুর উপজেলার শিবপুর গ্রামের একটি বাড়ির রান্নাঘর থেকে আগুনের সূত্রাপাত হয়। পরে সেই আগুন পাশের একটি পানবরজে আগুন ছড়িয়ে পড়ে। এই আগুন প্রায় শতাধিক বরজের ৪০ বিঘা জমিতে ছড়িয়ে পড়ে। এতে প্রায় অর্ধকোটি টাকার ক্ষতি হয়েছে বলে দাবি পানচাষিদের।

পরে খবর পেয়ে দুর্গাপর উপজেলা থেকে ফায়ার সার্ভিসের দুইটি ইউনিট স্থানীয় জনগণের সহায়তায় আড়াই ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। এর আগেই কৃষকের অর্ধ কোটি টাকার পানের বরজ পুড়ে ছাই হয়ে যায়।
প্রত্যক্ষদর্শী ও ফায়ার সার্ভিস সূত্রে জানা গেছে, উপজেলার শিবপুর গ্রামের একব্যক্তির বাড়ির রান্নাঘরে শনিবার বেলা সাড়ে ১২টার দিকে আগুন লাগে। সেখান থেকে পাশ্ববর্তী পান বরজেগুলোতে আগুন ছড়িয়ে পড়ে। শত শত গ্রামবাসী পান বরজ রক্ষার চেষ্টায় ঝাঁপিয়ে পড়ে।

খবর পেয়ে বেলা দেঁড়টার দিয়ে ফায়ার সার্ভিসের সদস্যরা ঘটনাস্থলে আসেন। সকলের প্রাণপন চেষ্টায় আড়াই ঘণ্টা পর আগুন নিয়ন্ত্রণে আসে ভুক্তভোগী পানচাষি মান্নান, ইসলাম, আশরাফুল জানান, চৈত্র মাসে পানের দাম বাড়ে। তাই কৃষকরা চৈত্রমাসের আসায় বরজে বরজে বিপুল পরিমাণ পান গচ্ছিত রাখে। কিন্তু পান বিক্রির আগেই পুড়ে ছাই হয়ে গেছে শতাধিক পান বরজ। এতে কৃষকের প্রায় অর্ধকোটি টাকার ক্ষতি হয়েছে বলে দাবি করেন তাঁরা।

দুর্গাপুর ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের টিম লিডার মাহাবুর রহমান বলেন, আড়াই ঘণ্টা প্রচেষ্টার পর আগুন নিয়ন্ত্রণ আনা সম্ভব হয়েছে। প্রায় ৪০ বিঘা জমির ওপর শতাধিক পান বরজ আগুনে ক্ষতিগ্রস্ত হয়েছে। কত টাকার  ক্ষতি হয়েছে এই মূহুর্তে বলা যাচ্ছে না। তবে অগ্নিকাণ্ডে পানচাষিদের কী পরিমাণ ক্ষতি হয়েছে তাঁর একটি তালিকা তৈরি করা হচ্ছে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button