দূর্গাপুররাজশাহীরাজশাহী সংবাদ

আদর্শ শিক্ষাপ্রতিষ্ঠান গঠনে  প্রধান শিক্ষক রাক্তিবুল ইসলামের শিক্ষকের ভূমিকা

দূর্গাপুর প্রতিনিধিঃ

প্রযুক্তি নির্ভর শিক্ষাই সুশিক্ষা।  শিক্ষাই জাতির মেরুদণ্ড। শিক্ষকরা হচ্ছেন সেই মেরুদণ্ড তৈরির কারিগর । উপযুক্ত তথা মানসম্পন্ন শিক্ষক শুধু যথাযথ শিক্ষা দানই করেন না, শিক্ষার্থীদের শিক্ষায় আগ্রহী করে তোলেন এবং উন্নত ও মহৎ জীবনাদর্শে উদ্বুদ্ধ করেন। সে কারণেই শিক্ষককে বলা হয় মানুষ গড়ার কারিগর। আর জ্ঞান ও গুণে সমৃদ্ধ মানুষই হল উন্নয়নের চাবিকাঠি।

শিক্ষার্থীকে প্রকৃত মানুষ হিসেবে গড়ে তুলতে একজন শিক্ষক মুখ্য ভূমিকা পালন করে করতে হবে।প্রত্যাবর্তন ও উন্নয়নের রোল মডেল  অত্র   প্রতিষ্ঠানের উন্নয়নে যথেষ্ট অবদান রাখার জন্য কাজ করে যাচ্ছেন  সিংগা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের  প্রধান জনাব শিক্ষক রাক্তিবুল ইসলাম ।এ বিষয়ে সিংগা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক রাক্তিবুল ইসলাম বলেন শিক্ষকও শিক্ষার্থী অনুপাত,কর্মরত শিক্ষকগণের শিক্ষাগত যোগ্যতা, ভৌত অবকাঠামো, প্রশাসনিক ও আর্থিক শৃঙ্খলা, জাতীয় দিবসসমূহ পালন, শিক্ষক ও শিক্ষার্থীদের জন্য সুপেয় পানি ও স্যানিটেশন , গ্রহন্থগার, বিজ্ঞানাগার, শিক্ষার পরিবেশ, মাল্টিমিডিয়া ক্লাসরুম সহ, আধুনিক  কম্পিউটার ল্যাবের ব্যবহার সু ব্যবস্থার রয়েছে ।  

সিংগা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের  প্রধান শিক্ষক রাক্তিবুল ইসলাম  ১৬/o৬/ ১৯৯০ / থেকে  যোগদানের পর  ২৭/০১/২০ সালে এসে দূর্গাপুর সিংগা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হিসাবে নিয়োগ প্রাপ্ত  পান  । দেওয়ার পর থেকেই অল্প দিনের মধ্যেই শিক্ষা বিস্তার, ভালো ফলাফল, খেলাধুলা,মাদক বিরোদী পাশাপাশি ছাএ ছাত্রীদের বিশেষ করে ফেনসিডিল  গাঁজার  ইয়াবা হেরোইন, আফিম, অ্যালকোহল, প্যাথিডিন মতো বিষাক্ত মাদকের সাথে জড়িত না হয় সে দিকে অভিভাবকদের খেয়াল রাখার পরামর্শ দেন । আধুনিক শিক্ষা ব্যবস্থার জন্য যা যা প্রয়োজন তার কোনো কিছুই কমতি নেই প্রতিষ্ঠানটিতে। স্কুল টিতে তার আপন মহিমায় আলো ছড়িয়ে যাচ্ছে সর্বত্র।

একটা ছাত্রের জীবনের লক্ষ্য থেকে শুরু করে জীবনের সফলতার প্রত্যেকটা ধাপে শিক্ষকের অবদান অনস্বীকার্য।  তাই ছাএদের মন দিয়ে লেখা পড়ার পাশাপাশি খেলা ধুলা অপরিহার্য ও আলোকিত সমাজ গঠনের মূল চালিকাশক্তি ও দক্ষ কারিগর ছাএ ছাত্রীদের  মন দিয়ে লেখা পড়া করা ও  স্কুলের ছোট বাচ্চা  সুপ্ত প্রতিভা, গুণাবলির বিকাশ, ব্যক্তিত্বের জাগরণ, মেধা-মননে উৎকর্ষতা সাধন করে জীবন আলোকিত অপরিহার্য বলে তার বক্তব্যে জানান তিনি ।

একটি জাতির উন্নতি ও অগ্রগতির শিক্ষা  চাবিকাঠি। সুশিক্ষা মানুষকে আলোকিত করে এবং বাস্তব ভিত্তিক সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে সাহায্য  করে। শিক্ষা ব্যক্তি, সমাজ, সর্বপোরি জাতি গঠনে আলোকবর্তিকা হিসেবে কাজ করে। সুশিক্ষার জন্য চাই সুশিক্ষক। কারণ শিক্ষকের উপরই নির্ভর করে শিক্ষার গুণগত মানের প্রশ্নটি। শিক্ষক যত মান সম্পন্ন হবেন শিক্ষার মানও তত উন্নত হবে। একজন শিক্ষককে মনেপ্রাণে শিক্ষক হতে হবে। 

শিক্ষা মানুষকে শুভবুদ্ধি ও উন্নত চিন্তার খোরাক জোগায়। আর শুভ বুদ্ধিই হচ্ছে উন্নয়নের মূল চালিকা শক্তি। পরিশেষে আমাদের লক্ষ্য হোক শিক্ষা প্রতিষ্ঠানের প্রাণ শিক্ষার্থীদের জ্ঞানের পুষ্টি শারীরিক ও মানসিক গঠন এবং দৃষ্টিভঙ্গির পরিবর্তন ঘটিয়ে শিক্ষার্থীকে দক্ষ মানব সম্পদে পরিণত করা।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button