নাটোররাজশাহীসংবাদ সারাদেশসারাদেশ

লালপুরে কর্মসৃজন প্রকল্পের কাজে অনিয়মের অভিযোগ

মনজুরুল ইসলাম নাটোর প্রতিনিধিঃ

নাটোরের লালপুরে ঈশ্বরদী ইউনিয়নে ২০২১-২০২২ অর্থ বছরে দরিদ্রদের জন্য কর্মসংস্থান (ইজিপিপি) কর্মসূচির প্রথম পর্যায়ে ৪০ দিনের কর্মসৃজন কাজে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ উঠেছে।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসের মাধ্যমে জানা গেছে, ১০টি ইউনিয়নে ২৭টি প্রকল্পে ৭৮৬ জনের  নামের তালিকা রয়েছে।

এর মধ্যে ঈশ্বরদী ইউনিয়নে এই প্রকল্পের কাজে ৭২জন দরিদ্রদের নামের তালিকা থাকার কথা থাকলেও অনেক স্বচ্ছল মানুষের নাম রয়েছে।

এই তালিকায় নব-নির্বাচিত চেয়ারম্যান আব্দুল আজিজ রঞ্জুর আপন দুই ভাই সোনাউল্লাহ ও জুলহাস সহ চাচাতো ভাই নুহু ও আয়নালের নাম তালিকায় থাকার অভিযোগ তুলেছেন স্থানীয়রা।

এছাড়া  সাবেক ইউপি সদস্য জহুরুল ইসলাম গপ্পি সহ অনেক সচ্ছল ব্যক্তির নাম ওই প্রকল্পের কাজের দরিদ্রদের তালিকার মধ্যে রয়েছে বলে জানা গেছে। এতে অনেক সতিকারে দরিদ্র মানুষ এই তালিকা ও কাজ থেকে বঞ্চিত হয়েছে।

সরজমিনে গিয়ে দেখা গেছে, লালপুর ডিগ্রী কলেজ মোড় থেকে শিবনগর  হয়ে কাজীপাড়া নামকস্থানে সড়করের সংস্কার কাজের উদ্বোধনীনের দিন কর্মস্থলে ৭২ জনের মধ্যে বেশির ভাগ সুফলভোগীকে অনুপস্থিত দেখা গেছে। এদের মধ্যে অনেকেই বদলী কাজে নিয়োজিত হয়েছে।

ওই চেয়ারম্যানের দুই ভাইয়ের নাম তালিকায় থাকলেও তাদের উপস্থিত দেখা যায়নি। তবে তার চাচাতো ভাই নুহু ও সাবেক ইউপি সদস্য জহুরুল ইসলাম গপ্পি সহ অনেক সচ্ছল ব্যক্তিকে উপস্থিত দেখা গেছে।

এ বিষয়ে ঈশ্বরদী ইউনিয়ন পরিষদের সচিব শামীম হোসেন বলেন, চৌকিদার এসব নাম এনে দিয়েছে সেই অনুযায়ী তালিকা করা হয়েছে।

এ বিষয়ে ঈশ্বরদী ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল আজিজ রঞ্জু বলেন, আমি চেয়ারম্যান হিসেবে শপথ গ্রহণের আগে ইউনিয়নের সচিব নামের তালিকা করেছে।

এ বিষয়ে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মাহফুজুর রহমান বলেন, উপজেলার ১০টি ইউনিয়নে অতি দরিদ্রের জন্য কর্মসংস্থান কর্মসূচির আওতায় প্রথম পর্যায়ে ২৭টি প্রকল্প ৭৮৬জন শ্রমিক কাজ করছেন তারা দৈনিক হাজিরা হিসেবে ৪শ টাকা করে মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে পারিশ্রমিক পাবেন।

তিনি আরো বলেন, কোন সচ্ছল ব্যক্তির নাম তালিকায় থাকলে তাকে বাদ দেয়া হবে এবং যে শ্রমিক উপস্থিত থাকবে না সেই শ্রমিকে ওই দিনের পারিশ্রমিক দেয়া হবে না।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার শামীমা সুলতানা বলেন, তালিকাটি সাবেক চেয়ারম্যানদের ও সচিবরা করেছে।তবে বিষয়টি দেখছি বলে জানান তিনি।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button