জাতীয়সংবাদ সারাদেশ

জেলে যাওয়ার জন্যই আত্মসমর্পণ করবেন হাজী সেলিম

সংবাদ চলমান ডেস্কঃ

আজ রবিবার দুপুরে আদালতে আত্মসমর্পণ করবেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলায় দণ্ডপ্রাপ্ত ঢাকা-৭ আসনের এমপি হাজী মো. সেলিম।

রবিবার হাজী সেলিমের আইনজীবী সাঈদ আহমেদ রাজা বিষয়টি গণমাধ্যমে নিশ্চিত করে বলেন, ঢাকার বিশেষ জজ আদালতে দুপুর ২টার পর তিনি আত্মসমর্পণ করবেন।

এর আগে, হাজী সেলিমকে বিচারিক (নিম্ন) আদালতে দেওয়া ১০ বছরের কারাদণ্ড এবং ১০ লাখ টাকা জরিমানার রায় বহাল রাখেন হাইকোর্ট। একই সঙ্গে তাকে বিচারিক আদালতে আত্মসমর্পণ করতে নির্দেশ দেওয়া হয়। 

২০২১ সালের ৯ মার্চ বিচারপতি মো. মঈনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি এ কে এম জহিরুল হকের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রায় দেন। এরপর চলতি বছরের ফেব্রুয়ারি মাসে প্রকাশ পায় রায়।

এছাড়া জরিমানার টাকা অনাদায়ে হাজী সেলিমকে আদালত আরো ১ বছরের সশ্রম কারাদণ্ড দেন এবং রায় পাওয়ার ৩০ দিনের মধ্যে তাকে বিচারিক আদালতে আত্মসমর্পণ করতে নির্দেশ দেওয়া হয়। আত্মসমর্পণ না করলে জামিন বাতিল করে তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির নির্দেশ রয়েছে। এছাড়া জব্দ করা হাজী সেলিমের সম্পত্তি রাষ্ট্রের অনুকূলে বাজেয়াপ্ত করতে বলা হয়।

জরুরি অবস্থার সময় ২০০৭ সালের ২৪ অক্টোবর হাজী সেলিমের বিরুদ্ধে লালবাগ থানায় অবৈধভাবে সম্পদ অর্জন ও সম্পদের তথ্য গোপনের অভিযোগে মামলা করে দুদক। এরপর ২০০৮ সালের ২৭ এপ্রিল হাজী সেলিমকে ১৩ বছরের কারাদণ্ড দেন বিচারিক আদালত। পরে ২০০৯ সালের ২৫ অক্টোবর হাজী সেলিম এই রায়ের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করেন।

২০১১ সালের ২ জানুয়ারি হাইকোর্ট ১৩ বছরের সাজা বাতিল করে রায় দেন। এরপর হাইকোর্টের ঐ রায়ের বিরুদ্ধে সর্বোচ্চ আদালতে আপিল করে দুদক। শুনানি শেষে ২০১৫ সালের ১২ জানুয়ারি হাইকোর্টের ঐ রায় বাতিল করেন আপিল বিভাগ। একই সঙ্গে হাজী সেলিমের আপিল পুনরায় হাইকোর্টে শুনানির নির্দেশ দেওয়া হয়। এরপর শুনানি শেষে চূড়ান্ত রায় দেন হাইকোর্ট। সেখানে বিচারিক আদালতের দেওয়া ১৩ বছরের কারাদণ্ড কমিয়ে ১০ বছর বহাল রাখে।

গত ২৫ এপ্রিল উচ্চ আদালতের লিখিত রায় পৌঁছে বিচারিক আদালতে। হাজী সেলিমকে এক মাসের মধ্যে আত্মসমর্পণ করার আদেশ দেন উচ্চ আদালত। যার সময়সীমা শেষ হচ্ছে ২৫ মে। সে কারণেই আজ তিনি আদালতে এসে আত্মসমর্পণ করার সিদ্ধান্ত নিয়েছেন বলে জানিয়েছেন আইনজীবী সাঈদ আহমেদ।

এদিকে, সাজা হওয়ার পর তার সংসদ সদস্য পদ থাকে কি না, সে বিষয়টি ওঠে এসেছে বারবার। এ বিষয়ে দুদকের আইনজীবী বলছেন, সংবিধানে বলা আছে, দুই বছরের বেশি ফৌজদারি অপরাধে কেউ দণ্ডিত হলে তার সংসদ সদস্য পদ থাকে না। এর মধ্যে মাঝপথে আদালতে আত্মসমর্পণ করার যে নির্দেশনা দেওয়া হয়েছিল, সে সময়ের মধ্যে হাজী সেলিম দেশের বাইরে গিয়ে বিতর্কের জন্ম দেন। যদিও তার আইনজীবী বলছেন, তিনি আইন মেনেই দেশের বাইরে চিকিৎসা করতে গিয়েছিলেন। তবে আজ তিনি জেলে যাওয়ার প্রস্তুতি নিয়েই মানসিক ও শারীরিকভাবে প্রস্তুতি নিয়ে আদালতে এসে আত্মসমর্পণ করবেন এবং জেলে যাবেন।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button