চাপাই নবাবগঞ্জরাজশাহী

সোনামসজিদ বন্দরে অবৈধ ক্ষমতা নিয়ে সিএন্ডএফ -সভাপতির বিরুদ্ধে ডজন অভিযোগ

নিজস্ব প্রতিবেদকঃ

দেশের পশ্চিমের প্রধান আমদানির রুট হিসাবে চাঁপাইনবাবগঞ্জ জেলার সোনা মসজিদ কাস্টমস কেই অন্যতম হিসাবে ধরাহয়। তবে এই অন্যতম বন্দরে অবস্থিত সি এন্ড এফ নামের ব্যবসায়িদের যে সংগঠন রয়েছে সেই সংগঠনের নবাগত সভাপতির বিরুদ্ধে উঠেছে পাহাড় সমান অভিযোগ।

গত বছরের ৭ নভেম্বর সোনামসজিদ বন্দরে সিএন্ডএফ নামের এই সংগঠনের নির্বাচন অনুষ্ঠিত হয়। আর নির্বাচনের পর থেকেই বেরিয়ে আসতে থাকে থলের বিড়াল। যিনি সভাপতির পদ নিয়ে নির্বাচিত হয়েছেন বলে দাবি করছেন তার নাম আওয়াল। তিনি রাজশাহী শহর থেকে বিলাস বহুল গাড়ি নিয়ে প্রতিনিয়ত প্রথম শ্রেনির কর্মকর্তার মত যাওয়া আসা করছেন ২শ কিলোমিটার পথ। তার বিষয়ে কাস্টমস কর্মকর্তা পিযুস বিশ্বাস বলেন শুনেছি আওয়াল সাহেব সভাপতি হয়েছে কিন্তু তার যে লাইসেন্স এর উপরে তিনি ভোট করেছেন সেই লাইসেন্সের কোন কার্যক্রম এখনো দেখিনা।

তিনি বলেন তার লাইসেন্স যেখানে সচল নেই, সেখানে তার কার্যক্রম কতটুকু বৈধ সেটি নিয়ে আমরা কিছু বলতে চাইনা। তবে ৭ নভেম্বর নির্বাচন অবৈধ দাবিকরে শ্রমআদালতে যে মামলা হয়েছে সেই মামলায় এই নবাগত কমিটির সকল কার্যক্রম বন্ধকরে পূর্বের কমিটিকে দায়িত্বভার পালন করার জন্য বলা হয়েছে। কিন্তু আদালতের এই আদেশ কোন তোয়াক্কা করছেনা আওয়াল সহ তার লোকজন।বাংলাদেশ শ্রমআইন ২০০৬ এর ৩১৭ (৪) ঘ ধারা মতে নির্বাচন তত্বাবধান করা এবং মহামান্য সুপ্রিম কোর্টের পিটিশন নং ৭৩৭২/২০২১ আদেশ মতে ট্রেড ইউনিয়নের কার্যনির্বাহী কমিটির সভা হতে শুরু করে নিরবাচনী ফলাফল ঘোষনা পর্যন্ত সকল কার্যক্রম এলাকার রেজিঃ অব ট্রেড ইউনিয়নের প্রতিনিধির উপস্থিতিতে সম্পন্ন করতে হবে।

কিন্তু এ্যাসোসিয়েশনের কার্যক্রম অব্যাহত রাখার নিমিত্ত বাংলাদেশ শ্রমআইন ২০০৬ বিধিমালা অনুমোদিত গঠনতন্ত্র এবং মহামান্য সুপ্রিম কোর্টের ৭৩৭২ পিটিশন ধারা মোতাবেক সকল সদস্যকে উপস্থিত থেকে নির্বাচন সম্পন্ন করতে বলা হয়েছে। এরই অনুলিপি সোনামসজিদ স্থলবন্দরের সংশ্লীষ্টদের বলা হয়েছে। অভিযোগ উঠেছে সেই নির্বাচনে ভোটার সংখ্যা ৯০ জন হলেও অজ্ঞাত কারনে ভোট গননার সময় ৯৫ জন ভোট দেওয়ার আলামত মিলেছে। স্থানিয় ব্যবসায়িরা বলছেন কিছুদিন পূর্বে টাকানিয়ে কেলেঙ্কেরি সহ একটি ঘটনা ঘটেছিল এইখানে।

তারা বলেন এই স্থলবন্দরে এমন অভিযোগ পূর্বে কখনো উঠেনি। অনেক ব্যবসায়ির অভিযোগ রয়েছে এই সভাপতি দাবি কারি আওয়ালের বিরুদ্ধে। তারা বাংলাদেশ কন্ঠকে বলেন এই স্থল বন্দরটি যেহেতু দেশের অন্যতম তাই এখানে সিএন্ডএফ এর মত গুরুত্বপূর্ণ জায়গায় ক্লিন ইমেজের ব্যক্তিকেই সভাপতির দায়িত্বে আসা উচিত। এখানকার অনেক ইন্ধন সরকারের ভাবমূর্তির ক্ষত্রে ভুমিকা রাখে। এখান থেকে কেউ দেশের বিপক্ষে কাজকরলে সেটি ভয়ংকর রুপ ধারন করার সম্ভাবনা রয়েছে। তাই এই স্থানটির প্রতি কঠোর নজরদারি প্রয়োজন বলে মনে করছেন সুশীলসমাজ।

এই আওয়ালের কর্মকান্ডে সরকারি দলের কোন নেতাকর্মী সন্তুষ্ট নয়। শিবগঞ্জ উপজেলা আওয়ামীলীগ থেকে চাঁপাইনবাবগঞ্জ জেলা আওয়ামীলীগের পদ ধারি কর্মীদের রয়েছে এই আওয়ালের উপর অভিযোগ। চাঁপাইনবাবগঞ্জ জেলা আওয়ামীলীগের একজন পদধারি ক্লিন ইমেজের নেতা বলেন আওয়াল আমাদের দলের কোন সদস্য নয়।

রাজশাহী চাঁপাইনবাবগঞ্জ সহ একাধিক বাড়ি গাড়ির সন্ধান মিলেছে এই সভাপতি পদ দাবিকারি আওয়ালের নামে।আওয়ালের দাপটের কারনে মিডিয়ার সামনে কেউ প্রকাশ্যে মুখ না খুললেও গোপনে অনেকেই ফেটে পড়ছে বিভিন্ন অভিযোগ নিয়ে। নির্বাচন সহ বিভিন্ন অনিয়মের অভিযোগ নিয়ে জানতে চেয়ে আওয়ালের মুঠো ফোনে ফোন করলে সাংবাদিক পরিচয় পেয়েই তিনি ফোন কেটেদেন।

কোর্টের নির্দেশ অমান্যকরা সহ ডজন অভিযোগ নিয়ে কিভাবে তিনি এখনো বহাল রয়েছেন এমন গুরুত্বপূর্ণ জায়গায় সেটি নিয়ে চলছে বিভিন্ন মহলে তোল পাড়। আব্দুর রশিদ নামের একজন ব্যবসায়ি বলেন আমি এইনিয়ে মামলা করেছি আর সেই মামলা আদালতে চলমান রয়েছে। তিনি বলেন সকল অনিয়ম আমি সামনে নিয়ে আসব।

 

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button