রাজশাহীরাজশাহী সংবাদ

রাজশাহীতে এবার ব্যতিক্রম লকডাউন নিয়ে জনমনে প্রশ্ন-

নিজস্ব প্রতিবেদকঃ

অন্যদিনের মতই রাজশাহীর জনজীবন ছিল স্বাভাবিক, রাস্তায় পূর্বের মতই চলেছে বিভিন্ন যান বাহন। শুধু দুরপাল্লার কোন গাড়ি চলতে দেখা যায়নি রাজশাহীতে।

তবে দুই একটি ট্রাক এমন কি বাস দেখা গেছে শহর থেকে বাহিরে বের হয়ার প্রধান ফটক ভদ্রার অস্থায়ি বাস টার্মিনালে। সেখানে পদ্মানদী থেকে নেওয়া বালুর ট্রাক চলছে আগের মতই। সাধারণ মানুষের নাঝে সচেতনতা বৃদ্ধির লক্ষে তেমন কোন সাড়াও মিলছেনা শহরের গুরুত্বপূর্ণ স্থান গুলোতে। রাজশাহীর ভদ্রা এলাকার একজন ফার্মেসির দোকান ব্যবসায়ি জানান। লকডাউন হলেই আমাদের এখানে দফায় দফায় নিষেধাজ্ঞা পালনের জন্য সংশ্লীষ্ট দপ্তর থেকে এসে বলা হয় কিন্তু এবার লক ডাউন চলাকালে তেমন সতর্কতার সংকেত মিলছেনা।

শিরোইল বাসটারর্মিনাল এলাকার একজন ব্যবসায়ি বলেন আসলে আমরা বাঙ্গালী জাতি লাটি না দেখলে নিয়ম মানতে অভ্যস্ত নই। কিন্তু এবারের লক ডাউন নিয়ে আমরা ভিন্ন কিছু দেখছি। রবিবার গভীর রাত পর্যন্ত রাজশাহীর প্রধান ব্যবসার মুখ আরডিএ মার্কেটের ব্যবসায়িদের সাথে বোয়ালিয়া মডেল থানা পুলিশের দফায় দফায় বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে ওসি বোয়ালিয়ার নিকট ব্যবসায়িরা তাদের বিভিন্ন সমস্যার দিক তুলে ধরেন। ব্যবসায়িরা প্রতিমাসে তাদের খরচের দিক নিয়েও কথা বলেন।

এ সময় থানা পুলিশের নির্ধারিত লেনদেন নিয়েও কথা বলেন ব্যবসায়িরা। অপর দিকে সোমবার সকাল থেকে রাজশাহীতে আরো নতুন ভাবে কিছু স্থানে করোনা রোগীর সন্ধান মিলেছে। রুয়েট সুত্রে জানা গেছে রাজশাহীর প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কোয়াটারে করোনা রোগীর সন্ধান মিলেছে। সেখানে সেই পরিবারের আরো সদস্যদের করোনা পরিক্ষার কার্যক্রম অব্যাহত রয়েছে। একটি সুত্র বলছে যেখানে সাধারণ মানুষের লকডাউন মানা বা নামানা নিয়ে প্রশ্ন উঠার কথা সেখানে সকল শ্রেনির মানুষের ঘরের বাইরে আসাটা পরিবেশের জন্য কতটা সুফল বয়ে আনবে সেটি এখন ভাবার বিষয়।

একজন আইনপ্রয়োগ কারি সংস্থার সদস্য বলেন সরকার আমাদের যে নির্দেশনাদেন সেই গুলি নিঃসন্দেহ ভালোর জন্যই দিয়ে থাকেন কিন্তু আমরা নিজেরাই যদি অবহেলা করেচলি তাহলে সেটির জন্য আমাদের কেই দায়িত্ব নিতে হবে। তিনি বলেন নিরাপত্তার ক্ষেত্রেই আমাদের সতর্ক হওয়া উচিত। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের একজন প্রফেসর বলেন এবার লকডাউন শোনার পর থেকেই একশ্রেনির মানুষ খুঁশিতে আত্ন্যহারা হয়ে পড়েছে। তিনি বলেন আসলে এরা চায়কি ? এই সকল অসতর্ক মানুষের কারনে করোনার প্রদুরভাব বেড়ে যাওয়া সহ ঝুকির মুখে পড়ছে হাজারো মানুষ। আইন বাস্তবায়নের জন্য সংশ্লীষ্ট দপ্তরের সকলের প্রতি তিনি আহব্বান জানান। নগরীর সাহেব বাজার জিরো পয়েন্টে অপেক্ষাবান একজন অটো চালক বলেন বিএনপির ডাকা হরতালের মত ঢিলে ঢালা ভাবে চলছে লকডাউন।

এই লকডাউন বাস্তবায়ন করতে আইনপ্রয়োগ কারি সংস্থার আরো কঠোর নজরদারি করা দরকার বলে মনে করেন রাজশাহী মেডিকেল কলেজের একজন সহকারি অধ্যপক। তিনি বলেন গত কয়েক দিনের তুলনায় এখন করোনা রোগীর সংখ্যা বেড়েছে তাই সচেতনতার কোন বিকল্প নেই। তিনি আরো বলেন পরিবারের কথা ভেবে হলেও আমাদের সরকারি নির্দেশনা মেনে চলা উচিত। সকলকে সরকারি নির্দেশনা মানার জন্য বিশেষ অনুরোধ করেন এই চিকিৎসক।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button