খেলাধুলা

টি-টোয়েন্টি বিশ্বকাপের চূড়ান্ত সিদ্ধান্ত আজই আসতে পারে

সংবাদ চলমান ডেস্কঃ

এই বছরের  টি-টোয়েন্টি বিশ্বকাপ যথাসময়ে হবে কি না এ ব্যাপারে এখনো চূড়ান্ত সিদ্ধান্তে আসতে পারেনি ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। সবশেষ সভায় সংস্থাটি জানিয়েছিল জুলাইয়ের আগে এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে না তারা। কিন্তু দ্রুত সিদ্ধান্ত নেয়ার জন্য আইসিসির ওপর ক্রমশ চাপ বাড়ছে। এমতাবস্থায় আজ (বৃহস্পতিবার) বিশ্বকাপ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত আসতে পারে বলে জানা গেছে।

বৃহস্পতিবার আইসিসির তরফ থেকে টেলিকনফারেন্সে বোর্ড মিটিং ডাকা হয়েছে। সেখানে বিদায়ী চেয়ারম্যান শশাঙ্ক মনোহরের উত্তরসূরি কিভাবে বেছে নেয়া হবে, সেই মনোনয়ন প্রক্রিয়াই আলোচনার বিষয়বস্তু রাখা হয়েছে। এতদিন গোপন ব্যালটে ভোট দিয়ে সদস্যরা আইসিসি প্রধান বেছে এসেছেন। কিন্তু লকডাউনের মাঝে সশরীরে উপস্থিত হয়ে ভোট দেয়া সম্ভব না। সেক্ষেত্রে কিভাবে গোপনীয়তা রক্ষা করে সুষ্ঠুভাবে ভোট আয়োজন করা যায় এসব নিয়েই আজকের সভায় আলোচনা হওয়ার কথা।

কিন্তু আলোচনার আগে বিভিন্ন দেশের ক্রিকেট বোর্ড প্রশ্ন তুলেছে, টি-টোয়েন্টি বিশ্বকাপের সিদ্ধান্ত নিয়ে কেন এতো অপেক্ষা? আয়োজক দেশ অস্ট্রেলিয়াই যেখানে জানিয়ে দিয়েছে অক্টোবর-নভেম্বরে তাদের দেশে বিশ্বকাপ আয়োজনের ভাবনা ‘অবাস্তব’ সেখানে আইসিসি আর কতদিন অপেক্ষা করবে?

এছাড়া এরই মধ্যে ক্রীড়াবিশ্বে নতুন করে করোনার স্রোত আছড়ে পড়েছে। সম্প্রতি নোভাক জোকোভিচের আয়োজিত প্রীতি টেনিস প্রতিযোগিতা এখন করোনার হটস্পটে পরিণত হয়েছে। এমনকি সংক্রমিত হয়েছেন স্বয়ং জোকোভিচ এবং তার স্ত্রী। ইংল্যান্ড সফরের আগে পাকিস্তান ক্রিকেট দলে নয়জনের শরীরে করোনা ধরা পড়েছে। তাই নতুন করে প্রশ্ন উঠেছে, এসব আতংকের মাঝে কিভাবে বিশ্বকাপের মতো মহাযজ্ঞ আয়োজন হবে?

অস্ট্রেলিয়ায় খোঁজ নিয়ে জানা গেছে, তাদের দেশের ক্রিকেট বোর্ডও ধরে রেখেছে এ বছরে বিশ্বকাপ হচ্ছে না। শুধু আনুষ্ঠানিক ঘোষণা আসা বাকি। শোনা গেছে সেই আনুষ্ঠানিক ঘোষণা আসতে পারে বৃহস্পতিবারের আইসিসি বৈঠকেই। কারণ বিশ্বকাপের জন্য ১৬টি দেশের অন্তত ২৫ জন করে সদস্য নিয়ে মোট ৪০০ জনকে একত্রিত করার ঝুঁকি কোনো দেশই নিতে চাইবে না।

তিন-চারটি দেশের বোর্ড কর্তাদের সঙ্গে যোগাযোগ করে জানা গেছে, বর্তমানে অধিকাংশ বোর্ডই চাইছে বিলম্ব না করে বিশ্বকাপ নিয়ে বৃহস্পতিবারেই এসপার-ওসপার সিদ্ধান্ত হয়ে যাক। নাম প্রকাশে অনিচ্ছুক একটি দেশের প্রভাবশালী বোর্ড কর্তা বলেছেন, ‘অলিম্পিক পিছিয়ে দেয়া হয়েছে। ফুটবল খেলায় ইউরো, কোপা আমেরিকার মতো আসর পিছিয়ে গেছে। তাহলে ক্রিকেট বিশ্বকাপ নিয়ে সিদ্ধান্তে এত দেরি কেন?’

বিশ্বস্ত সূত্রের খবর অনুযায়ী আইসিসি-র সঙ্গে চুক্তিবদ্ধ থাকা এবং বিশ্বকাপের টিভি স্বত্ব কেনা ভারতীয় সংস্থাও এমন পরিস্থিতিতে বিশ্বকাপ আয়োজন করে ক্ষতির বোঝা বইতে চাচ্ছে না বলে জানা গেছে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button