আন্তর্জাতিক

বুরকিনা ফাসোতে বন্দুকধারীর হামলায় নিহত ৪৩

চলমান ডেস্ক: পশ্চিম আফ্রিকার বুরকিনা ফাসোতে বন্দুকধারীর হামলায়  অন্তত ৪৩ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরো ছয়জন।

সোমবার সংবাদ সংস্থা আল জাজিরা জানিয়েছে, মালি বর্ডারের কাছে ইয়াতেঙ্গা প্রদেশের দিংগুলিয়া ও বার্গা গ্রামে রোববার ভয়াবহ হামলা চালানো হয়েছে। ওই হামলার পর গ্রাম দুটিতে সেনাবাহিনী তল্লাশি অভিযান শুরু করে। পরে গুরুতর আহত অবস্থায় ছয় ব্যক্তিকে উদ্ধার করে চিকিৎসার জন্য হাসপাতালে পাঠানো হয়। যদিও এখন পর্যন্ত কোনো গ্রুপ কিংবা সংগঠন মর্মান্তিক এই হামলার দায় স্বীকার করেনি। পশ্চিম আফ্রিকার এই শহরটিতে বিগত বছরের মধ্যে এটি একটি ভয়াবহ হামলা।

বিশ্লেষকদের মতে, হামলার শিকার গ্রাম দুটিতে মূলত নৃতাত্ত্বিক ফুলানি গোষ্ঠীর পশুপালকরা বসবাস করেন। বিভিন্ন সময় সশস্ত্র দলগুলোর বিরোধিতা করায় এই গোষ্ঠীটি প্রায়ই ভয়াবহ হামলার শিকার হয়।

উল্লেখ্য, আল কায়েদা ও আইএসআইএলের সঙ্গে সম্পর্কিতদের সঙ্গে ২০১৫ সাল থেকে যুদ্ধ করছে বুরকিনা ফাসো। সেখানে গ্রামে হামলাগুলো চালিয়ে থাকে নৃগোষ্ঠী ফুলানির সদস্যরা। অন্ত্রধারীদের সঙ্গে তাদের সংযোগের কারণে স্থানীয় প্রতিরক্ষাবাহিনী এবং সেনাবাহিনীর নজরে থাকে তারা।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button