দূর্গাপুর

দু’পাশ ময়লার স্তুপ ভরে যাচ্ছে হোজা নদী

 দুর্গাপুর প্রতিনিধিঃ  

রাজশাহীর দুর্গাপুর উপজেলার বুক চিরে বয়ে যাওয়া হোজা নদীর দু’পাশ ময়লার ও ভাগাড়ে পরিণত হতে চলেছে। ১৭ কিলোমিটার দীর্ঘ নদীটির ছোট্ট খালে পরিনত হয়েছে। নেই কোনো শঙ্কার দখলে হয়েছে অনেক অংশ।

উপজেলার প্রধান বাজারে নদীতে নির্মিত নতুন ব্রিজের ধারে অবাধে ফেলা হচ্ছে ময়লা-আবর্জনা। ফলে দূষিত হচ্ছে নদী ও এর আশপাশের পরিবেশ। ভরাট হয়ে যাচ্ছে নদীর অনেক অংশ। ঐতিহাসিক হোজা নদীর পাশেই রয়েছে হাট-বাজার। রয়েছে অনেক হোটেল, মাছের বাজার, মুরগির দোকান, মাংসের দোকান, কাঁচা তরকারির বাজারসহ নানা ধরনের দোকান।

এসবের সব বর্জ্য ফেলা হচ্ছে নদীর নতুন ব্রিজের দু’ধারে। সরেজমিনে দেখা যায়, সিংগা হাট-বাজারের বিভিন্ন বর্জ্য এবং সাপ্তাহিক দুটি হাটের সব ময়লা-আবর্জনা ফেলা হচ্ছে নদীতে। হোজা নদীর নতুন ব্রিজের পাশে থেকে নদীতে ময়লা আবর্জনা ফেলছে বাজারের পরিচ্ছন্নতা কর্মীরা। দুর্গন্ধে ভরপুর হয়ে উঠেছে চারপাশ। দূষিত হচ্ছে নদীর পানি। অপরদিকে দেখা যায়, নদীর যে স্থানে ময়লা ফেলা হচ্ছে সেখান থেকে থানা মাত্র ২০০ গজ দূরে। ওই এলাকায় বসবাসকারী সাইদুর মন্টু, আদনান, ইউসুফসহ অনেকেই বলেন, গরমের সময় আমরা বিকেলে নদীর ওপর প্রধান ব্রিজটিতে গিয়ে বসে থাকি

আবার স্বাস্থ্যসচেতন মানুষরা নিয়মিত নদীর ধারে হাঁটাহাঁটি করেন। কিন্তু ময়লা ফেলার কারণে দুর্গন্ধে ভরপুর হয়ে উঠেছে চারপাশের পরিবেশ। এমনকি ওই পথ দিয়ে মানুষ হাঁটতে পারছে না। ময়লা ফেলার বিষয়ে কয়েকজন পরিচ্ছন্নতাকর্মী কাছে জানতে চাইলে তারা জানান, আমাদের ময়লা ফেলার জন্য কোনো নির্দিষ্ট জায়গা দেয়া হয়নি।

যদি কোনো জায়গা আমাদের নির্দিষ্ট করে দেয়া হতো, তাহলে আমরা সেখানেই ময়লা ফেলতাম। দুর্গাপুর বাজার সমিতির সভাপতি ভাইস চেয়ারম্যান আব্দুল মোতালেব বলেন, নদীতে ময়লা ফেলা ঠিক নয়। ময়লা ফেলার জন্য একটা নির্দিষ্ট জায়গা থাকা দরকার। এ বিষয়ে দুর্গাপুর উপজেলা নির্বাহী অফিসার মহসীন মৃধা বলেন, দুর্গাপুর হোজা নদীর দু’পাশ সবসময় পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা সবার জন্য প্রয়োজন। নদীতে ময়লা ফেলে কোনভাবেই নদীকে দূষিত করতে দেয়া যাবে না। অতি শিগগিরই এর ব্যবস্থা নেয়া হবে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button