দূর্গাপুররাজশাহী সংবাদ

দুর্গাপুরে কাঁঠালবাড়িয়া স্কুল এ্যান্ড কলেজের গর্ভনিং বডি নির্বাচন স্থগিত

ক্ষোভ প্রকাশ করেছেন প্রার্থীরা

দুর্গাপুর প্রতিনিধি: রাজশাহীর দুর্গাপুরে ভোট গ্রহনের প্রায় আট ঘন্টা আগে নির্বাচন স্থগিতের চিঠি পেয়েছে প্রার্থীরা। নির্বাচনের সকল প্রস্তুতি শেষে স্থগিতার্দেশর চিঠি পেয়ে ক্ষোভ প্রকাশ করেছেন প্রার্থীরা। বৃহস্পতিবার কাঁঠালবাড়িয়া স্কুল এ্যান্ড কলেজের গর্ভনিং বর্ডির নির্বাচনে এ ঘটনা ঘটে।
জানা যায়,র্দীঘ প্রায় এক মাস থেকে কাঁঠালবাড়িয়া স্কুল এ্যান্ড কলেজের গর্ভনিং বর্ডি গঠন করা নিয়ে নানান নাটকীয়তার শুরু করে।

শিক্ষামন্ত্রনালয়ের গর্ভনিং বর্ডি গঠনের যে প্রজ্ঞাপন জারি করা হয়েছে তা না মেনে অধ্যাক্ষ নিজের পছন্দমত অযোগ্য ব্যাক্তিকে সভাপতি করতে চায়। কিন্তু স্থানীয় লোকজন এতে বাধা দেয়। স্থানীয়দের দাবি উপজেলার সুনামধণ্য শিক্ষা প্রতিষ্ঠানে গর্ভনিং বর্ডি গঠনের কোন রাজনীতি চলবে না। পরে স্থানীদের তোপের মুখে প্রতিষ্ঠানের অধ্যাক্ষ আমিনুল ইসলাম নির্বাচনের আবেদন করেন জেলা প্রসাশক বরাবর। ২০১৯ সালের ডিসেম্বরের ১০ তারিখে আবেদনের প্রেক্ষিতে কাঁঠালবাড়িয়া স্কুল এ্যান্ড কলেজের গর্ভনিং বর্ডির নির্বাচনে জন্য ৯৯৮ নং স্বারকের উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারকে প্রেজাইডিং অফিসার হিসাবে নিয়োগ করা হয়।

প্রেজাইডিং অফিসার নাজমুল হক নিয়োগের পর প্রতিষ্ঠানের নির্বাচনের সকল প্রস্তুতি সর্ম্পূন করেন। তিনি প্রতিষ্ঠানের অধ্যাক্ষ আমিনুল ইসলামরে সাথে সার্বক্ষনিক নির্বাচনের সকল বিষয়ে আলাপ আলোচনা করেন। কিন্তু নির্বাচনের সকল প্রস্তুতি শেষ হলে তিনি চলতি মাসের ৫ তারিখে নির্বাচন স্থগিত চেয়ে আবেদন করে। সেখানে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের গর্ভনিং বডি ও ম্যানেজিং কমিটির নির্বাচনি বিধি মালা ২০০৯ প্রিজাইডিং অফিসার নিয়োগের বিষয়ে কথায় বলা নেই। তবে শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানের আবেদনের প্রেক্ষিতে ১৫(২) বিধি মালায় প্রিজাইডিং অফিসার নিয়োগ করা হয়।

যার ফলে ওই নির্বাচন স্থগিত চেয়ে প্রতিষ্ঠানের অধ্যাক্ষ আবেদন করেন। সে কারনে এ নির্বাচন স্থগিত হয়।
সভাপতি প্রার্থী ওমর ফারুক অভিযোগ করে বলেন, অধ্যাক্ষ বুধবার সন্ধ্যায় নির্বাচনী ব্যায়ের জন্য আমার কাছ থেকে টাকা নিয়ে যায়। এসময় তিনি বলেন নির্বাচন নিয়ে কোন সমস্যা নেই। কিন্তু হঠাৎ বুধবার দিনগত রাত ১২টার দিকে নির্বাচনের সকল কার্যক্রম শেষ করে বাড়িতে যাই। এসময় অধ্যাক্ষ আমাকে ফোন দিয়ে বলেন নির্বাচন স্থগিত করা হয়েছে।
আপনি প্রতিষ্ঠানে আসেন। ঠিক তখন রাত ১টা প্রতিষ্ঠানে গিয়ে সে আমাকে নির্বাচন স্থকিতাদের্শ দেন।

ওমর ফারুক আরো বলেন, এমন সময় নির্বাচন স্থগিত করা হয়েছে। সে সময় কোন নির্বাচন স্থগিতের আর্দেশ আশে না। নির্বাচনের ভোট গ্রহনের প্রায় ৮ ঘন্টা পূর্বে আমি জানতে পারি। তাহলে ভোটাররা তো জানার কোন কথায় না।
বৃহস্পতিবার সকালে প্রতিষ্ঠানের সামনে প্রায় ২শতাধিক ভোটার ভোট কেন্দ্রে উপস্থিত হয়। সেখানে তারা ভোট স্থগিত হওয়ায় ক্ষোভ প্রকাশ করেন। এসময় তিনি এসব কিছুর জন্য স্থানীয় এমপিকে দায় করছেন। তিনি আরো বলেন, নির্বাচন স্থকিতে শুধু অর্থের ক্ষতি নয়। এটা প্রতিষ্ঠানের শিক্ষার পরিবেশের উপর প্রভাব পড়েছে। অভিভাবকরা তাদের ছেলে মেয়েদের শিক্ষা ও নিরাপত্তার নিশ্চয়তা নিয়ে প্রশ্ন তুলেছেন।

অভিভাবকদের প্রকাশ্যে ক্ষোভে মাধ্যমে এর বহি:প্রকাশ ঘটে। এদিকে,সভাপতি প্রার্থী আশরাফ আলী বলেন, আমরা বুধবার দিবাগত রাত ১১টার দিকে জানতে পারি নির্বাচন স্থগিত করা হয়। অধ্যাক্ষ আমাকে ফোন করে রাতেই নিশ্চিত করেছেন। পরে আমাকে প্রতিষ্ঠানে ডেকে নিয়ে স্থগিতাদের্শ দিয়ে জানান। তবে কি কারনে স্থগিত হয়েছে তা আমার জানা নেই।
কাঁঠালবাড়িয়া স্কুল এ্যান্ড কলেজের অধ্যাক্ষ আমিনুল ইসলাম বলেন, ‘বৃহস্পতিবার নির্বাচন হলে স্থানীয় সমস্যার কথা চিন্তা করে বন্ধ করা হয়েছে। তবে প্রার্থীদের কাছ থেকে নির্বাচনের খরচের টাকা নেয়ার বিষয়টি তিনি অস্বীকার করেন।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button