রাজশাহী সংবাদ

রাবি ভিসি-প্রো-ভিসির পদত্যাগ দাবি শিক্ষক-শিক্ষার্থীদের

নিজস্ব প্রতিবেদক, রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উপাচার্যের জয় হিন্দ স্লোগান ও উপ-উপচার্যের একটি ফোনালাপ ফাঁস হওয়ার ঘটনায় আন্দোলনে নেমেছেন শিক্ষক-শিক্ষার্থীরা। বৃহস্পতিবার শিক্ষক-শিক্ষার্থীরা বর্তমান উপাচার্য ও উপ-উপাচার্যের পদত্যাগ দাবি করে বিভিন্ন কর্মসূচি পালন করেন। বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা দুর্নীতিবিরোধী শিক্ষক সমাজ এবং শিক্ষার্থীরা অনিয়ম ও দুর্নীতির বিরুদ্ধে রাজশাহী বিশ্ববিদ্যালয় ব্যানারে পৃথক কর্মসূচি পালন করে এ দাবি জানান।

সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের তাজউদ্দীন আহমেদ সিনেট ভবনের সামনে মানববন্ধন করেন শিক্ষকরা। কর্মসূচিতে অর্ধশতাধিক শিক্ষক অংশ নেন।

সেখানে শিক্ষক দুুলাল চন্দ্র বিশ্বাস বলেন, একজন উপাচার্য স্বাধীন দেশের রাষ্ট্রীয় সত্তার সঙ্গে এক ধরনের সাংঘর্ষিক বক্তব্য দিয়েছেন। কিন্তু উপাচার্য হিসেবে এ রকম বক্তব্য প্রত্যাশা করা যায় না।

আরেক শিক্ষক সফিকুন্নবী সামাদী বলেন, উপ-উপাচার্য চৌধুরী মো. জাকারিয়ার সঙ্গে এক চাকরিপ্রত্যাশীর স্ত্রীর (সাদিয়া) সঙ্গে টাকার বিষয়ে কথোপকথন হয়েছে। আমরা মনে করি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে যে নিয়োগ বাণিজ্য হচ্ছে, বহু কাজ এমন করেই হচ্ছে; তারই একটা অংশ হিসেবে এটা প্রকাশ হয়েছে। ভালো ফলাফল অর্জন করার পরও সাদিয়ার স্বামীর চাকরি হয়নি। চৌধুরী মো. জাকারিয়া তার জামাতা, প্রাইভেট বিশ্ববিদ্যালয় থেকে পাশ করা একজনকে শিক্ষক হিসেবে নিয়োগ দিয়েছেন। আমরা চাই না আত্মীয় প্রতিপালনের একটি খামারে পরিণত হোক এই বিশ্ববিদ্যালয়।

শিক্ষক অধ্যাপক সুজিত কুমার বলেন, প্রধানমন্ত্রী যখন ঘুষ দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা করেছেন তখন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের একজন কর্ণধার চৌধুরী মো. জাকারিয়া বলেন, ‘তোমরা কত টাকা দিতে পারবা?’ এর মানে কি দাঁড়ায়? তাই আমি দুর্নীতির সাথে জড়িতদের শাস্তি দাবি করছি।

শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল
সকাল সাড়ে ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে উপাচার্য ও উপ-উপাচার্যের পদত্যাগ দাবি করে সমাবেশ করে শিক্ষার্থীরা। পরে তারা ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করেন। সেখান থেকে তারা প্রশাসনের এই দুই উর্ধ্বতন কর্তাব্যক্তির পদত্যাগ দাবি করে ‘দুর্নীতির আস্তানা ভেঙ্গে দাও গুড়িয়ে দাও, স্বজনপ্রীতির আস্তানা ভেঙ্গে দাও গুড়িয়ে দাও’ বলে স্লোগান দেন। শিক্ষার্থীদের মিছিলটি গ্রন্থাগারের সামনে থেকে শুরু হয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ করে পুনরায় সেখানে এসে শেষ হয়। তারা দাবি আদায় না হওয়া পর্যন্ত লাগাতার কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দেন।

রাকসু আন্দোলন মঞ্চের আহ্বায়ক আব্দুল মজিদ অন্তর বলেন, ‘উপাচার্যের জয় হিন্দ স্লোগান ও উপ-উপাচার্যের অর্থ নিয়ে অডিও ফাঁসের ঘটনায় আমরা আন্দোলন চালিয়ে যাচ্ছি। আমরা চাই উপাচার্য তার বক্তব্য প্রত্যাহার করে দুঃখ প্রকাশ করবেন এবং উপ-উপাচার্যের পদত্যাগ।’

নগ্ন পদে প্রতিবাদ জানালেন আরেক শিক্ষক
এদিকে ‘দুর্নীতিমুক্ত শিক্ষাঙ্গন চাই, শিক্ষকের মর্যাদা নিয়ে বাঁচতে চাই’ লেখা একটি প্ল্যাকার্ড নিয়ে প্রতিবাদ জানিয়েছেন অর্থনীতি বিভাগের অধ্যাপক ফরিদ খান। গতকাল সকাল ১০টা ৫ মিনিটে শহীদ ড. শামসুজ্জোহার সমাধির সামনে নগ্ন পায়ে মাথা নত করে দাঁড়িয়ে থেকে দুর্নীতির প্রতিবাদ জানান তিনি। দুপুর ১টা পর্যন্ত তিনি একইভাবে দাঁড়িয়ে ছিলেন।

অধ্যাপক ফরিদ বলেন, ‘শিক্ষাঙ্গনে যে অরাজকতা, অনিয়ম, দুনীতি চলছে তা আমাদের জাতির জন্য দুঃখজনক। বঙ্গবন্ধু স্বাধীনতার পরে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মর্যাদা সবচেয়ে উঁচুতে রেখেছিলেন। কিন্তু আজকে আমরা নিজেরা শিক্ষকদের মর্যাদা ধরে রাখতে পারিনি।’

একই দাবি জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ। বৃহস্পতিবার বিকেলে এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তির মাধ্যমে এ দাবি জানান তারা। এতে ৫৮ জন শিক্ষকের স্বাক্ষর উল্লেখ করা হয়।

সার্বিক বিষয়ে উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহান বলেন, একটা অডিও ফাঁস হয়েছে, তাতে উপ-উপাচার্যের বক্তব্য থাকার কথা বলা হচ্ছে। তবে এটা তদন্ত ছাড়া তাকে দুর্নীতিবাজ বলা যাবে না। এটা দেখবে শিক্ষা মন্ত্রণালয়, সরকার। জয় হিন্দ স্লোগান নিয়ে তিনি বলেন, ‘ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও ঢাকায় এসে জয় হিন্দের পর জয় বাংলা স্লোগান দিয়েছিলেন। যারা জয় বাংলা স্লোগান দিতে পারে না তারাই দেশদ্রোহী। তারাই এর বিরোধিতা করেছে।

উল্লেখ্য, গত ২৭ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগ ও জন ইতিহাস চর্চা কেন্দ্র আয়োজিত আন্তর্জাতিক সম্মেলনে রাবি উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহান সভাপতি হিসেবে বক্তব্য দিতে গিয়ে জয় বাংলা ও জয় বঙ্গবন্ধু বলার পর জয় হিন্দ বলে স্লোগান দেন। আর গত ৩০ সেপ্টেম্বর আইন বিভাগের শিক্ষক হিসেবে চাকরিপ্রত্যাশী নুরুল হুদার স্ত্রী সাদিয়ার সঙ্গে উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়ার একটি ফোনালাপ ফাঁস হয়, যেখানে সাদিয়া কত টাকা দেওয়ার জন্য প্রস্তুত আছে বলে জানতে চান উপ-উপাচার্য চৌধুরী মো. জাকারিয়া। প্রশাসনের উর্ধ্বতন এই দুই কর্তাব্যক্তির পরপর দুটি বিতর্কিত কর্মকাণ্ডে বিশ্ববিদ্যালয়ে তোলপাড় শুরু হয়। এরপর থেকেই শিক্ষক-শিক্ষার্থীরা এই দুইজনের পদত্যাগ দাবি করে কর্মসূচি পালন করে আসছেন।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button