রাজশাহী সংবাদসংবাদ সারাদেশ

নির্বাহী প্রকৌশলীর মিথ্যা অভিযোগের ফাঁদে ঠিকাদার বিপাকে

স্টাফ রিপোর্টারঃ

দীর্ঘদিন ধরেই রাজশাহী শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলীর বিরুদ্ধে নানা অনিয়ম,দুর্নীতি ও সেচ্ছাচারিতার অভিযোগ হয়ে আসছে। একাধিকবার বিভিন্ন মিডিয়াতে তার দুর্নীতি ও সেচ্ছাচারিতার দৃশ্য উঠে আসলেও নিজেকে সংশোধন করেননি নির্বাহী প্রকৌশলী রেজাউল ইসলাম। প্রতিনিয়তই দুর্নীতি আর সেচ্ছাচারিতার বুলেট দিয়ে ঘায়েল করছে নিরীহ ঠিকাদারদের। আর এই সেচ্ছাচারিতার বুলেটের শিকার আজ সুনামধন্য ঠিকাদার মেহেদী হাসান।

গত ২৫ জুন বৃহষ্পতিবার শিক্ষা প্রকৌশল অধিদপ্তর, রাজশাহী অফিসে যান মেহেদী হাসান। নিজের ঠিকাদারি কাজের বিলের বিষয়ে জানতে চান নির্বাহী প্রকৌশলীর কাছে। নির্বাহী প্রকৌশলী উত্তরে বলেন কাজ শেষ করে জানতে আসবেন। মেহেদী হাসান কেন বিল হবেনা জানতে চাইলে নির্বাহী প্রকৌশলী নানা ধরনের হুমকি দিতে থাকেন। তিনি বলেন,(প্রকৌশলী) আমি যেভাবে বলবো সেভাবে করবেন তা নাহলে আপনাকে আর কাজ দেওয়া হবেনা এছাড়াও বিল আটকে দেওয়া হবে। এবং মেহেদী হাসানকে বেরিয়ে যেতে বলেন। মেহেদী হাসানের সাথে কয়েকটি কথা কাটাকাটি হতে লাগলে অফিসের ষ্টাফরা মেহেদী হাসানকে চলে যেতে বলেন এবং তারা বলেন আমরা বিলের বিষয়ে স্যারের সাথে কথা বলে দেখছি। এরপর মেহেদী হাসান সেখান থেকে চলে আসেন। এরপর নির্বাহী প্রকৌশলী শুরু করে মিথ্যা অভিযোগের মালা গাঁথা। নিজের সুবিধা ভোগী ও সু-পরিচিত কয়েকজন ডটকম সাংবাদিককে ডেকে নেন। সাজানো সেই মিথ্যা অভিযোগের মালা দিয়ে বলেন, এটা প্রকাশ করতে হবে। বিশেষ সুবিধা পেয়ে একটি মিডিয়াতে প্রকাশ করে সেই অভিযোগ। যা সম্পুর্ন ভিত্তিহীন।

বিষটি নিয়ে আলোচনার ঝড় উঠে মিডিয়া পাড়াতে। অনুসন্ধানে নামে মিডিয়া কর্মীরা। বেরিয়ে আসে অজানা অনেক তথ্য। এই নির্বাহী প্রকৌশলীর নানা অনিয়ম ও সেচ্ছাচারিতার বিরুদ্ধে বিভিন্ন গনমাধ্যমে প্রকাশ হয়েছে একাধিকবার । তিনি প্রতিটি ঠিকাদারদের থেকে সিএস অনুমোদনের নামে লক্ষ্য লক্ষ্য টাকা হাতিয়ে নিয়েছেন। শুধু তাই না মোটা অংকের সুবিধা না পেলে তিনি কোন বিলে সাক্ষরও করেননা।

তবে এই বিষয়ে মেহেদী হাসানের নিকট জানতে চাইলে বেরিয়ে আসে অনেক অনিয়মের কথা, রাজশাহী শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের অফিস নির্মানের কাজ পায় মেহেদী হাসান। গত ১৮ সালের ২ ফ্রেবুয়ারীতে ওয়ার্ক অর্ডার পায় মেহেদী হাসান। ওয়ার্ক অর্ডারে লিখা রয়েছে ৭ দিবসের মধ্যে কার্যক্রম শুরু করতে হবে। এর ব্যাতয় হলে ওয়ার্ক অর্ডার বাতিল করতে পারবে কর্তৃপক্ষ। কিন্তু মজার বিষয় মে মাসে দেওয়া হয়েছে কাজের নকশা। ঠিক এভাবে চলছে রাজশাহী শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের কর্মকান্ড। বিভিন্ন অনিয়ম ও দুর্নীতি ঠেকাতে সরকার চালু করেছে ইজিপি টেন্ডার। কিন্তু সেখানেও কালো চাদরে ঢেকে অনিয়মের জাল বুনছেন  রেজাউল ইসলামের মত দুর্নীতিবাজ কর্মকর্তারা। ২৭ জানুয়ারি ২০২০ তারিখে আহবানকৃত নোটিশ -১০ নির্বাচিত মাদ্রাসা প্রকল্পের দরপত্র মূল্যায়নের সময় এই দুর্নীতিবাজ নির্বাহী প্রকৌশলী স্বেচ্ছাচারিতার মাধ্যমে মেট্রিকস পদ্ধতির তোয়াক্কা না করে স্বেচ্ছাচারিতার মাধ্যমে বিভিন্ন ঠিকাদারি প্রতিষ্ঠানকে কাজ দেওয়া হয়েছে। যার বিনিময়ে ঠিকাদারী প্রতিষ্ঠান হতে ২ থেকে ৫ পার্সেন্ট উৎকচ গ্রহণ করেন । ডিসেম্বর ২০১৯ সালের টেন্ডার নোটিশ নাম্বার ৭,৮,৯ আয়করের কাগজ সঠিক না থাকা সত্বেও লটারির মাধ্যমে কাজ প্রদান করেন। বড় অংকের উৎকচ গ্রহন করে ৮ নং নোটিশে কাজ দেওয়া হয়, অথচ মন মত ঘুষের টাকা না পাওয়ায় ৯ নং নোটিশে ওই ঠিকাদারি প্রতিষ্ঠান কাজ বাতিল করা হয়। ঠিকাদারদের বিল প্রদানের সময় দুর্নীতিবাজ একাউন্টের আমিনুলের মাধ্যমে টাকা সংগ্রহ করেন তিনি (প্রকৌশলী)। বিভিন্ন সময়ে অভিযোগ আছে অফিসের নিম্ন কর্মচারীদের কোন ধরনের সৎ ব্যবহার করেন না, প্রতিটি কর্মচারীকে ঘুষের অর্থের ভাগ দেওয়ার কথা থাকলেও ভাগ তা দেয়া হয়না যার কারনে অনেকেই মুখ খুলতে চায়, কিন্তু দুর্নীতিবাজ কর্মকর্তার হুমকিতে চেপে যায় সবাই। এখানে বিভিন্ন পদ খালি রাখা হয়েছে যাতে তাদের দুর্নীতিতে কেউ চোখ না তুলতে পারে। এছাড়াও আরও অভিযোগ উঠেছে প্রশান্ত নামে এক পিয়নকে গত ২০০৪ সালে চাকরি থেকে তাকে বাদ দেওয়া হয়েছিল সেই দুর্নীতিবাজ পিয়নকে তাদের সহযোগিতার জন্য বর্তমানে কাজে লাগানো হয়েছে। কর্মচারীদের মধ্যে যারা উচ্চস্বরে কথা বলে তাদেরকে বদলির হুমকি দেখানো হয় প্রায়সই।

গত ৬ মাস আগে রাজশাহীর মোহনপুর থানার বিদিরপুর বাজারে অবস্থিত বসন্তকেদার দাখিল মাদ্রাসার ৪ তলা ভবন নির্মামের কাজ অনুমোদন করেন এই নির্বাহী প্রকৌশলী রেজাউল ইসলাম এই ভবনের অনেকটায় রয়েছে অর্পিত সম্পতির উপর। যা নিয়ম বহির্ভূত। বিষয়টি নিয়ে জানা যায় তিনি বিশেষ সুবিধা নিয়ে কাজটি অনুমোদন করেছেন। তবে এই দুর্নীতি ও অনিয়মের সফর সঙ্গি উক্ত প্রতিষ্ঠানের হিসাব রক্ষক আমিনুল ইসলাম। এই আমিনুল ইসলাম দীর্ঘদিন রয়েছে রাজশাহী শিক্ষা প্রকৌশলীতে। যার সুবাদে সকল অনিয়মের পথঘাট চেনা রয়েছে তার। আর এরই সুযোগ কাজে লাগিয়ে হিসাব রক্ষক আমিনুল ইসলামকে দুর্নীতির ঢাল হিসেবে ব্যাবহার করছে দুর্নীতির গড ফাদার প্রকৌশলী রেজাউল ইসলাম। যেন দুর্নীতির তকমা নিয়ে বাজার বসাতে চান তিনি। তবে এইসব দুর্নীতি ও অনিয়মের সাথে জড়িত রয়েছে শিক্ষা প্রকৌশল দপ্তরের অনেক কর্মকর্তায়। যা সুশীল সমাজের নিকট প্রশ্নবিদ্ধ।

মেহেদী হাসানের মিথ্যা অভিযোগের বিষয়ে রাজশাহীর প্রথম শ্রেনীর ঠিকাদাররা দুঃখ প্রকাশ করেছেন। নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক ঠিকাদার বলেন, ঠিকাদার মেহেদী হাসান একজন সুশীল,শান্ত ও উদার প্রকৃতির ঠিকাদার। আর তার বিষয়ে এই রকম অভিযোগ এটা মেনে নেওয়া যায় না। মেহেদী হাসানের উপর যে অভিযোগ এনেছেন এটা শুধু মেহেদী হাসানকে অপমান করেননি, গোটা ঠিকাদার শ্রেনীকে ছোট করেছে। আমরা এর তিব্র প্রতিবাদ জানায়। আমরা এই রকম দুর্নীতিবাজ কর্মকর্তার বিরুদ্ধে সরকারকে প্রয়োজনীয় ব্যাবস্থা গ্রহনের অনুরোধ জানাচ্ছি।

এই বিষয়ে রাজশাহী শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী রেজাউল ইসলামের নিকট মুঠোফনে একাধিকবার জানার চেষ্টা করলে তিনি ফোন রিসিভ করেননি।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button