রাজশাহী সংবাদ

রাজশাহীতে উৎসবমুখর পরিবেশে সরস্বতী পূজা উদযাপন

নিজস্ব প্রতিবেদক : বছর ঘুরে আবারো এলেন বিদ্যার দেবী সরস্বতী। তার আশির্বাদ নিতে বুধবার সকাল থেকেই শুরু হয়েছে অর্চনা। এবারো রাজশাহীতে উৎসবমুখর পরিবেশে পালিত হচ্ছে সরস্বতী পূজা। এ দিন ভোর থেকেই বাড়িতে-বাড়িতে শুরু হয় পূজার প্রস্তুতি। ঘরে ঘরে উলুর ধ্বনি সাথে শাঁকে ফুঁ।

বাড়ির পাশাপাশি নগরীর প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান গুলোতে বইছে উৎসবের আমেজ। সকাল থেকেই রাজশাহী বিশ্ববিদ্যালয়, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাজশাহী মেডিকেল কলেজ, রাজশাহী কলেজসহ শিক্ষানগরীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে হিন্দু ধর্মাবলম্বী শিক্ষার্থীরা পূজা অর্চনা করেন।

এ উপলক্ষে সবাই সাজেন বাহারী সাজে। কেউ পড়ে আসে শাড়ি, আবার কেউ আসে পাঞ্জাবী পরে দেবীর আশির্বাদ নিতে। শিক্ষা প্রতিষ্ঠানের পাশাপাশি নগরীর বিভিন্ন পূজা মণ্ডপেও পালিত হচ্ছে এই পূজা। সেখানেও দেবীর আশির্বাদ নিতে ছুটে যান অনেকে।

তবে শিশুদের মাঝে দেখা যায় আনন্দের জোয়ার। কারণ এ দিনেই এই খুদেদের হাতে খড়ি হবে। দেবীর আশির্বাদ নিয়ে এই প্রথম তারা পড়াশোনা করবে। তাই সকাল থেকেই চলে দেবীর অর্চনা, পুষ্পাঞ্জলি, ফলপ্রসাদ ও ভোগ বিতরণ। ধূপের গন্ধ উৎসবমুখর পরিবেশকে আরো সুন্দর করে তোলে।

নগরীর অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের মতোই নতুর রুপে সেজেছিলো রাজশাহী ভোলানাথ বিশ্বেশ্বর হিন্দু একাডেমী। এখানে বিভিন্ন বয়সী শিক্ষার্থীরা এসেছিলো দেবী দর্শনে। এখানকার শিক্ষার্থী অর্চনা রায় বলে, মা যেন আমাকে আশির্বাদ করেন, আমি যেন পড়াশোনায় ভাল করতে পারি, তার জন্য পূজা দিলাম।

শাস্ত্রীয় বিধান অনুসারে, শ্রীপঞ্চমীর দিন সকালেই সরস্বতী পূজা করা হয় সাধারণ আচারাদি মেনেই। তবে এই পূজার বেশ কয়েকটি বিশেষ উপাচার বা সামগ্রীর প্রয়োজন হয়। এর মধ্যে রয়েছে অভ্র-আবির, আমের মুকুল, দোয়াত-কলম, যবের শিষ, বাসন্তী রঙের গাঁদা ফুল।

লোকাচার অনুসারে, ছাত্রছাত্রীরা পূজার আগে কুল ভক্ষণ করে না। পূজা শেষে হয় পুষ্পাঞ্জলি। পরদিন সকালে ফের একবার পূজার পর চিড়ে ও দই মেশানো দধিকর্মা ঠাকুরকে নিবেদন করে পূজা শেষ হয়। কোনও কোনও পরিবারে এদিন অরন্ধন পালন ও গোটা-সেদ্ধ খাওয়ার প্রথাও রয়েছে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button