রাজশাহীরাজশাহী সংবাদরাজশাহী সংবাদসংবাদ সারাদেশ

ছাত্র/ শিক্ষক সম্পর্ক আজ প্রশ্নবিদ্ধ? একটি বেত ও একটি লাঠি

ইব্রাহিম হোসেন মুনঃ

সাম্প্রতিক সময়ে ছাত্র-শিক্ষক সম্পর্ক উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। এই  দায়ভার কার? শুধু ছাত্রের, শুধু শিক্ষকের নাকি উভয়ের? এ প্রসঙ্গে আসার আগে বেত ও লাঠি নিয়ে কথা বলি। আমরা যারা ন্যূনতম প্রাথমিক শিক্ষার গণ্ডি  পেরিয়েছি তাদের বেত সম্পর্কে নতুন করে ধারণা দেওয়ার কিছু নেই। একটি বেত শত শত ছাত্রের মনোযোগ ও  শৃঙ্খলার বড় হাতিয়ার ছিল। শিক্ষকের বেত  নড়াচড়া তাৎক্ষণিক পিন পতন নিরবতা। শারীরিকভাবে এর প্রয়োগ খুব বেশি ছিল না। তবুও ভয় ও শ্রদ্ধার অপুর্ব মিশ্রন ছিল। শ্রদ্ধাভাজন শিক্ষাগুরুদের এখনও দেখলে হয় রাস্তা বদলাই অথবা বিনম্র সালাম ও কৌশল বিনিময় করে চলে যাই। এখনও বেতের প্রয়োগ হয় তা ভিন্নরূপ। অভিবাবকগণ মারাত্মকভাবে উদ্বিগ্ন। আমারা মাঝেমধ্যে লক্ষ করছি যে, শিক্ষকের আঘাতে  ছাত্র হাসপাতালে, এমনকি কতিপয় শিক্ষক দ্বারা যৌন হয়রানির ঘটনাও হর হামেসেই ঘঠছে। পক্ষান্তরে কতিপয় ছাত্র দ্বারা শিক্ষক শুধু লাঞ্ছিত নয়, ইতিহাসের জঘন্যতম কাজ ছাত্র কর্তৃক শিক্ষক হত্যা আমাদের আরেকবার দেখতে হলো। প্রতিদিনের ন্যায় ভোর হলো সুর্য উঠলো ছাত্র শিক্ষকের মধুর সম্পর্ক লেখা পড়ার পরিবর্তে রক্তে রঞ্জিত হলো আশুলিয়ার মহাবিদ্যালয়। অবশ্য এই খেলার দর্শকও ছিল সেই কলেজের অন্যান্য শিক্ষক ও ছাত্র-ছাত্রীরা। ছাত্র দ্বারা শিক্ষক হত্যার অপসংস্কৃতি  চালু হয়েছিলো ২০০৬ সালের ১লা ফেব্রুয়ারি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ভূতত্ত্ব ও খনি বিদ্যা বিভাগের সুনামধন্য প্রফেসর  ড. এস তাহের হত্যাকাণ্ডের মাধ্যমে। জানা যায় পরীক্ষায়  কম নম্বর দেওয়ার অজুহাতে তৎকালীন রাবির তৎকালীন  ছাত্রশিবির সভাপতি মাহবুব আলম সালেহী ও তার সহযোগীদের হাতে নির্মমভাবে এই জঘন্য হত্যাকাণ্ডের শিকার হন। পরবর্তী পর্যায়ে আলোচিত সমালোচিত  শিবির  সভাপতিকে ন্যূনতম বাধা ছাড়াই নিয়ম বহির্ভূতভাবে বিশেষ সুবিধায় পরীক্ষা দেওয়ার সুযোগ করে দেন  উক্ত বিভাগের অন্যান্য শিক্ষক মহোদয়গণ। সেদিন যদি খুনি ছাত্রশিবির সভাপতি সালেহীর বিচার হতো। তাহলে আজ হয়ত আশুলিয়ার শ্রদ্ধাভাজন শিক্ষক হত্যাকাণ্ডের শিকার হত না।  

এবার লাঠি নিয়ে কথা বলি। বিশ্বায়নের এই যুগে লাঠির ব্যবহার খুব একটা কর্যকর নয়। তবে এর যথাযথ ব্যবহার কতটা কার্যকর হতে পারে তার একটা বাস্তব উদাহরণ তুলে ধরি। ১লা অক্ট্রোবর ২০০১ সাল নিল নক্সার নির্বাচনে জামাত বিএনপি ক্ষমতায় আসার পর  রাবিতে শুরু হয় ছাত্রলীগ নিধন কার্যক্রম সেই কার্যক্রমে শিবিরের হামলায় মারাত্মক জখম হই। পরীক্ষা দিতে হবে তাই বাধ্য হয়ে রক্তমাখা শরীর  নিয়ে রাজশাহী মহানগরী বোয়ালিয়া মডেল থানায় হাজির হয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার কাছে মিনতি করি আমার জীবনের নিরাপত্তা নাই। যেকোনো সময় ছাত্র শিবির আমাকে মেরে ফেলবে  অনুগ্রহ করে আমাকে গ্রেফতার করলে একদিকে আমার জীবন বেঁচে যায় অন্যদিকে ন্যূনতম কারাগারে বসেই পরীক্ষা দিতে পারি। সেদিনের সেই খালেদার পুলিশ মহা উৎসবে বলেন গ্রেফতার করতে  পারি এজন্য আপনাকে দেড় লক্ষ টাকা ঘুষ দিতে হবে। হায়রে নিয়তি অনেকটা বাধ্য হয়েই বাবার কষ্ঠে অর্জিত টাকা ঘুষ দিয়ে জেলে যেতে হল।

কারাগারে নতুন তাই কারাবিধির নিয়ম-কানুন তেমন একটা জানা নেই তাই ভুল হয়ে গেলো। জেনে রাখা ভালো কারা অভ্যন্তরে কোনো ভুল বা অপরাধ হলে কারাবিধি অনুযায়ী জেল অভ্যন্তরেই তার বিচার হয়। কেস টেবিলে রায় ও সাজা কার্যকর হয়। অপরাধের ধরন বুঝে বিভিন্নরূপ সাজা হয়। মুলত জেল অভ্যন্তরে একটি লাঠির ব্যবহার হয়। যার নাম আমির হামজা। এই একটি লাঠির ভয়ে কারা অভ্যন্তরের ছোট খাটো বা ভয়ঙ্কর অপরাধী সকলে এক সাথে সুশৃঙ্খল জীবন যাপন করে থাকে। অর্থাৎ একটি লাঠির যথাযথ ব্যবহার গোটা কারাগারে পিন পতন নিরাবতার বলয় গড়ে তোলে।

অতীতের শিক্ষা ব্যবস্থায় যদি একটি “বেত” পিন পতন   নিরাবতা ও সুশৃঙ্খলতা বজায় রাখতে পারতো এবং এখনো যদি একটি লাঠি গোটা কারাগারে সুশৃঙ্খল জীবন বিধান বজায় রাখা সম্ভব হয় তাহলে বর্তমানে কেন ছাত্র-শিক্ষক সম্পর্কের এহেন পরিনতি? সন্তান বিপথে গেলে তার দায়ভার কার?  আমরা কি ভুলে যেতে বসেছি শিক্ষকতা একটি মহান পেশা। আশুলিয়ার দর্শক আর সেদিনের ড. এস তাহের স্যারের খুনি শিবির সভাপতি সালেহীর বিরুদ্ধে ন্যূনতম ব্যবস্থা না নিয়ে বরং নিয়ম বহির্ভূতভাবে পরীক্ষায় বসার সুযোগ দিয়েছিলেন তারা কি কোনো অংশে কম দায়ী? আমরা এর পরিবর্তন ও শিক্ষক হত্যার বিচার চাই।  

মোঃ ইব্রাহীম হোসেন মুন।

সাবেক সভাপতি,বাংলাদেশ ছাত্রলীগ রাজশাহী বিশ্ববিদ্যালয়, নির্বাহী সদস্য বাংলাদেশ আওয়ামী যুবলীগ । 

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button