দূর্গাপুররাজশাহী সংবাদ

দুর্গাপুরে চলছে এনজিও নাম দিয়ে প্রতারনা 

রুকাইয়া সুলতানা ঝিলিকঃ দুর্গাপুরে নতুন কৌশলে এক শ্রেনির অসাধু ব্যবসায়ীরা বেছে নিয়েছে এনজিওর নাম করনে প্রতারনা। আর এই প্রতারনার নতুন কৌশল ক্রমেই ভয়ংকর হয়ে রুপ নিচ্ছে। দীর্ঘ অনুসন্ধানে বেরিয়ে এসেছে এনজিও নামের প্রতারনার। জানা গেছে এই সকল সুবিধা বাদী এনজিও তৌরিতে রয়েছে একাধিক ব্যক্তির শুধু খাতা কলমে নাম, উপজেলা সমাজ সেবা অধিদপ্তর অথবা একটি ট্রেড লাইসেন্স নিয়ে এই সকল এনজিও তৈরী হয়েছে বিভিন্ন নামে।

দুর্গাপুর উপজেলার একাধিক ইউনিয়ন ঘুরে মিলেছে শতাধিক এনজিও। খবর নিয়ে জানাগেছে এদের কোন অস্তিত্ব নেই উপজেলা সমবায় অফিস অথবা জেলা সমবায় অফিসে। এই সকল এনজিওর তালিকা জেলা অফিস অথবা উপজেলা অফিসে না থাকলেও এরা প্রতিনিয়ত ঋণ
কার্যক্রম থেকে শুরু করে বিভিন্ন দাতা সংস্থা এমনকি সরকারি অনুদান ও নিয়েছেন কৌশলে। তবে অনেক কথিত এনজিও মালিকদের দাবী তারা অবেদন জমা দিয়েছেন। জেলা সমবায় কর্মকর্তা জানান কেউ অনুমোদন ও এমারের লাইসেন্স না নিয়ে কোন প্রকার ঋণ
লেনদেন করতে পারবে না।

প্রাথমিক ভাবে নিজের সদস্যদের মাঝে অল্প পরিমান ঋণ দিতে পারলেও দশ হাজার টাকার উপরে লেনদেন করার ক্ষেত্রে জটিলতা রয়েছে। এই সকল এনজিওর বিরুদ্ধে কোন প্রকার ব্যবস্থা গ্রহন করা হয়েছে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন আমরা অনেক কেই চিঠি দিয়েছি বন্ধের জন্য।

নাম প্রকাশ না করার শর্তে সমবায় অফিসের একজন কর্মকর্তা বলেন, সমবায় অফিসের অনেকেই এই অনিয়মের সাথে জড়িত রয়েছে রিতীমতো তারা মাসোহারা গ্রহন করে থাকেন। তিনি বলেন এই সকল এনজিও লাইসেন্স এর আওতায় আসলে সরকার লাভবান হবেন, সেই সাথে প্রকৃত এনজিওর মাধ্যমে সাধারন মানুষ সেবাও পাবে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button