রাজশাহী সংবাদ

রাজশাহীতে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ পালিত

নিজস্ব প্রতিবেদক:
রাজশাহীতে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ পালিত হয়েছে। বুধবার ‘সচেতনতা, প্রস্তুতি ও প্রশিক্ষণ দুর্যোগ মোকাবিলার সর্বোত্তম উপায়’ এ প্রতিপাদ্যে দিবসটি পালন করেছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স রাজশাহী সদর দপ্তর কার্যালয়। এদিকে দেশব্যাপী ৪১১টি ফায়ার সার্ভিস স্টেশনে দিনটি পালন করা হচ্ছে।

দিবসটি উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালন করে রাজশাহী সদর দপ্তর কার্যালয়। সকাল ১০ টার দিকে দপ্তর কার্যালয় মাঠে প্যারেড, অগ্নি নির্বাপনে সচেতনতামূলক মহড়া প্রদর্শন কর্মসূচি পালন করা হয়। পরে কার্যালয় মাঠে আলোচনা সভার আয়োজন করা হয়।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী সিটি কর্পোরেশন মেয়র এ. এইচ.এম খায়রুজ্জামান লিটন।তিনি ফায়ার সার্ভিস কর্মীদের কথা উল্লেখ করে বলেন, তারা জীবনের কথা চিন্তা না করে আমাদেরকে বাঁচান।

ফায়ার সার্ভিসের সুবিধা মাথায় রাখবেন জানিয়ে মেয়র বলেন, রাজশাহীর বেলপুকুরে ফায়ার সার্ভিসের যে ৫ একর জমি রয়েছে, এর পরিমাণ যেন আরো বাড়ানো হয় সেটি আমি খেয়াল রাখবো।

সভায় বিশেষ সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক হামিদুল হক বলেন, ‘আগুনের মধ্যে থেকে আগুনের সাথে যুদ্ধ।এটা টাকার জন্য চাকরি না, এখানে যারা কাজ করে তারা প্রত্যেকে নিবেদিত প্রাণ। আপনারা যত সময় পর্যন্ত এখানে কাজ করছেন, ততক্ষণ মনে রাখবেন, এটা আপনাদের দায়িত্ব। নতুন যারা কাজ করছে, তাদেরকে নিজের জীবনের প্রতি খেয়াল রাখার বিষয়ে আহ্বান জানান তিনি।

সভায় জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার ইফতেখায়ের আলম ৯৯৯ এর ৩টি সেবার কথা উল্লেখ করেন। তিনি বলেন, এর প্রথম কাজ পুলিশ সেবা, ২য় ফায়ার সার্ভিস সেবা ও ৩য় এম্বুলেন্স সেবা। সকলকে এ বিষয়ে সচেতন হওয়া আহ্বান জানান তিনি।

সভায় ফায়ার সার্ভিসের ভারপ্রাপ্ত পরিচালক আব্দুর রশিদ বক্তব্য দেন। তিনি রাজশাহীতে ৫৭টি ফায়ার সার্ভিস স্টেশনের জানুয়ারি হতে সেপ্টেম্বরের মধ্যে ঘটে যাওয়া ২ হাজার ৬২৪টি অগ্নিকান্ডের কথা তুলে ধরে বলেন, অগ্নিতে ক্ষতির পরিমাণ ১৯ কোটি ১৮ লাখ ৩২ হাজার ৭০৪ টাকা। যেখানে উদ্ধারের পরিমাণ ৭২ কোটি ৬১ লাখ ৩৩ হাজার ৭৪৫ টাকা।

এছাড়া তাদের উদ্ধার অভিযানের কথা উল্লেখ করে তিনি জানান, ১৭১৫টি সড়ক দুর্ঘটনায় ৩০১২ জনকে উদ্ধার করা হয়েছে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button