রাজশাহী সংবাদ

আগামীকাল পহেলা জানুয়ারী থেকে নগরীতে মেরুন-পিত্তি অটো রিক্সা চলাচল শুরু

নিজস্ব প্রতিবেদক : রাজশাহী মহানগরীর যান চলাচলে জনদূর্ভোগ দূর ও সড়কের শৃঙ্খলা ফিরিয়ে আনতে রাজশাহী সিটি কর্পোরেশন কর্তৃক প্রণীত নীতিমালা বছরের প্রথম দিন থেকে বাস্তবায়িত হতে যাচ্ছে। এ বিষয়ে সকল কাজ সম্পন্ন করেছে রাজশাহী সিটি কর্পোরেশন। বছরের প্রথম দিন হতেই অটোরিক্সার (চালকসহ ৬ আসন) নিবন্ধন কার্ডের জোড় নম্বর মেরুন রঙ এর ও বিজোড় নম্বর পিত্তি রঙ এর গাড়ি চলাচল করবে। সকাল ৬টা থেকে দুপুর ২টা পর্যন্ত মেরুন রঙ এবং দুপুর ২:৩০টা হতে রাত ১০:৩০ পর্যন্ত পিত্তি রঙ এর অটোরিক্সা চলাচল করবে। রাজশাহী মহানগর পুলিশের ট্রাফিক বিভাগ আর এটি বাস্তবায়নে সার্বিক সহযোগিতা করবে। এ লক্ষ্যে মঙ্গলবার সকালে নগরভবনে মিনি কনফারেন্স রুমে রাজশাহী মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক বিভাগের কর্মকর্তাদের সাথে এক সভা অনুষ্ঠিত হয়েছে।

সভায় রাসিকের প্যানেল মেয়র-১ ও ১২নং ওয়ার্ড কাউন্সিলর সরিফুল ইসলাম বাবুর সভাপতির বক্তব্যে বলেন, রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের ঐকান্তিক প্রচেষ্টায় মহানগরীর যান চলাচলে জনদূর্ভোগ দূর ও সড়কের শৃঙ্খলা ফিরিয়ে আনতে অটোরিক্সা ও চার্জার রিক্সা চলাচল নীতিমালা প্রণয়ন করা সম্ভব হয়েছে। এটি বাস্তবায়িত হলে রাজশাহী পরিচ্ছন্নতা, স্বাস্থ্যসেবা, শিক্ষাসহ বিভিন্ন ক্ষেত্রের ন্যায় নগরীর যান চলাচল নিয়ন্ত্রণের এ বিষয়টিও দেশে প্রশংসার দাবী রাখবে। এ বিষয়ে ট্রাফিক বিভাগসহ সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করেন তিনি।

সভায় জানানো হয়, নতুন বছরের প্রথম দিন হতেই অটোরিক্সার (চালকসহ ৬ আসন) নিবন্ধন কার্ডের জোড় নম্বর মেরুন রঙ এর ও বিজোড় নম্বর পিত্তি রঙ এর গাড়ি চলাচল করবে। ১ জানুয়ারি হতে ১৫ জানুয়ারি সকাল ৬টা থেকে দুপুর ২টা পর্যন্ত মেরুন রঙ এবং দুপুর ২:৩০টা হতে রাত ১০:৩০ পর্যন্ত পিত্তি রঙ এর অটোরিক্সা চলাচল করবে। একইভাবে ১৬ জানুয়ারি হতে ৩১ জানুয়ারি পর্যন্ত সকাল ৬টা থেকে দুপুর ২টা পর্যন্ত পিত্তি রঙ এবং দুপুর ২:৩০টা হতে রাত ১০:৩০টা পর্যন্ত মেরুন রঙ এর অটোরিক্সা চলাচল করবে। তবে প্রতিদিন রাত ১০:৩০ হতে সকাল ৬:০০টা পর্যন্ত উভয় রঙ এর অটোরিক্সা চলাচল করবে। উল্লেখ্য শুক্রবার ও অন্যান্য সরকারী ছুটির দিনে রঙ ও সময়ের কোন বাধ্যবাধকতা থাকবে না। চার্জার রিক্সার (চালকসহ ৩ আসন বিশিষ্ট) যে কোন সময় চলাচল করতে পারবে। নিবন্ধিত প্রতিটি অটোরিক্সা/চার্জার রিক্সার নিবন্ধন কার্ড ও চালক নিবন্ধন কার্ড অবশ্যই রিক্সা চালকের নিকট থাকতে হবে। রেজিস্ট্রেশন কার্ড ছাড়া কোন অটোরিক্সা/চার্জার রিক্সা চলাচল করতে পারবে না। অবৈধ কার্ড পাওয়া গেলে গাড়িটি জব্দ করা হবে এবং চালক ও মালিকের বিরুদ্ধে প্রচলিত আইনে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে। অটোরিক্সা ও চার্জার রিক্সা নীতিমালা মেনে চলতে সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করা হয়।

সভায় রাসিকের ১১নং ওয়ার্ড কাউন্সিলর রবিউল ইসলাম তজু, ৮নং ওয়ার্ড কাউন্সিলর মাহাবুবুল হক পাভেল, প্রধান রাজস্ব কর্মকর্তা শাহানা আখতার জাহান, সহকারী পুলিশ কমিশনার ট্রাফিক সালমা সুলতানা আলম, পুলিশ পরিদর্শক (শহর ও যানবাহন-১) মোফাক্কারুল ইসলাম, পুলিশ পরিদর্শক (শহর ও যানবাহন-২) আনোয়ারুল হক চৌধুরী, পুলিশ পরিদর্শক (শহর ও যানবাহন-৩) এ এন এম মাসুদ, পুলিশ পরিদর্শক (শহর ও যানবাহন-৫) আতাউল আল কোরাইসী, রাসিকের রাজস্ব কর্মকর্তা আবু সালেহ মোঃ নূর-ই-সাঈদ, সহকারী প্রকৌশলী আহমেদ আল মঈন, ট্যাক্সেশন কর্মকর্তা সারওয়ার হোসেন, পুলিশ সার্জেন্ট তহিদুল ইসলাম, পুলিশ সার্জেন্ট আবু শহীদ, পুলিশ সার্জেন্ট নুরে আলম সিদ্দিক, পুলিশ সার্জেন্ট মনিরুজ্জামান, পুলিশ সার্জেন্ট দিপু চন্দ্র বর্মন, পুলিশ সার্জেন্ট এম.এস মাহমুদ আলী, পুলিশ সার্জেন্ট হামিদুল ইসলাম, পুলিশ সার্জেন্ট সাধন মন্ডল, পুলিশ সার্জেন্ট আমিনুল ইসলাম, পুলিশ সার্জেন্ট রাশিদুল ইসলাম, সার্জেন্ট হাফিজুল ইসলাম, সাজেন্ট তোফায়েল আহমেদ উপস্থিত ছিলেন।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button