সংবাদ সারাদেশ

১১ বছর পর মিলল ধর্ষণের বিচার-বাবার স্বীকৃতি পেল মেয়ে

কুড়িগ্রাম প্রতিনিধিঃ

ধর্ষণের প্রায় ১১ বছর ধরে বিচারের আশায় ঘুরে ঘুরে অবশেষে সঠিক বিচার পেয়েছেন পেয়েছেন এক নারী। ধর্ষককে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড দেয়া হয়েছে। একই সঙ্গে পঞ্চাশ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরো ছয়মাসের সশ্রম কারাদণ্ড দেয়া হয়। এছাড়া পিতৃ পরিচয় পেয়েছে ধর্ষণে জন্ম নেয়া কন্যা শিশুও।

গতকাল রবিবার বিকেলে কুড়িগ্রামের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক অম্লান কুসুম জিষ্ণু এ রায় দেন।  এ সময় দণ্ডাদেশপ্রাপ্ত আসামি খয়বর আলী আদালতে উপস্থিত ছিলেন।

মামলার বিবরণে জানা গেছে, ২০০৯ সালের শেষ দিকে কুড়িগ্রাম সদরের ঘোগাদহ ইউপির এক গ্রামের দিনমজুরের কন্যাকে বিয়ে করেন প্রতিবেশী খয়বর আলী। বিয়ের ২০ দিনের মাথায় স্ত্রীকে তালাক দেন খয়বর। এ অবস্থায় বাবার বাড়ি ফেরেন তালাকপ্রাপ্তা ওই নারী। ২১ দিনের মাথায় তালাকপ্রাপ্তাকে বাড়িতে একা পেয়ে জোরপূর্বক ধর্ষণ করে খয়বর আলী।

এ ঘটনায় ওই ভুক্তভোগী নারী বাদী হয়ে ২০১০ সালের প্রথম দিকে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে মামলা করেন। মামলার পর ডাক্তারি পরীক্ষায় ধর্ষণের প্রমাণ মেলে। এছাড়া ধর্ষণের ফলে গর্ভবতী হয়ে একটি কন্যা সন্তানের জন্ম দেন ভুক্তভোগী ওই নারী। পাশাপাশি বাংলাদেশ পুলিশের ফরেনসিক ল্যাবরেটরিতে ডিএনএ পরীক্ষায় ধর্ষকের সঙ্গে জন্ম নেয়া কন্যা শিশুটির বায়োলজিক্যাল সম্পর্কের প্রমাণ মিলেছে।

এদিকে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনালের স্পেশাল পাবলিক প্রসিকউটর আব্দুর রাজ্জাক বলেন, বিলম্ব হলেও মামলার রায় সঠিক হয়েছে। এজন্য আমরা রাষ্ট্রপক্ষ সন্তুষ্ট।

তিনি আরো বলেন, মামলার ৯ জন সাক্ষির মধ্যে আটজনের সাক্ষ্যগ্রহণ করা হয়েছে। সাক্ষ্য প্রমাণে মামলাটি সন্দেহাতীতভাবে প্রমাণিত হওয়ায় বিজ্ঞ বিচারক উপরোক্ত রায় দিয়েছেন। ফলে ভুক্তভোগী নারী ও তার কন্যা ন্যায় বিচার পেয়েছেন।

অ্যাডভোকেট বজলুর রশীদ আসামিপক্ষে মামলাটি পরিচালনা করেন বলে জানা যায়।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button