সংবাদ সারাদেশ

দীর্ঘস্থায়ী ক্ষতির কারণ হতে পারে উপুড় হয়ে শুয়ে থেকে মোবাইল বা বই পড়লেই

চলমান হেলথ্ ডেস্কঃ

অনেকেই আছে অলস সময় কাটাতে বিছানায় উপুর হয়ে শুয়ে মোবাইল বা ল্যাপটপ চালান। অনেকেরই আবার উপুর হয়ে শুয়ে বই পড়ারও অভ্যাস রয়েছে। এই অভ্যাস কিছুক্ষণের জন্য আপনাকে আরাম দিলেও, এটি দীর্ঘস্থায়ী ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়।

এই অভ্যাসটি শরীরের জন্য ভীষণ ক্ষতিকারক। এর কারণে মেরুদণ্ড, শ্বাসপ্রশ্বাস, শরীরের বিশ্রাম ও ঘুমের ওপরও প্রভাব পড়তে পারে।

পেটে ভর দিয়ে শুয়ে কাজ করলে আপনার মেরুদণ্ড এবং অন্ত্র ক্ষতির শিকার হতে পারে। এছাড়াও মেরুদণ্ডের স্বাভাবিক বাঁক বদলে গিয়ে ঘাড়-পিঠে ব্যথা হতে পারে। পেটের ভরে শোওয়ার সময় ঘাড় প্রসারিত হয়ে দুই কাঁধ কানের কাছাকাছি পৌঁছায়। শরীরের বেশির ভাগ ভর পড়ে দুই হাতের ওপর।

এটি প্রতিদিনের অভ্যাসে পরিণত হলে দীর্ঘ মেয়াদে ভয়ানক ক্ষতি হতে পারে। শরীরে সব অঙ্গের স্বাভাবিক কার্যাবলীর নিয়ন্ত্রক স্নায়ুতন্ত্রকে সুরক্ষিত রাখে মেরুদণ্ড। স্নায়ুতন্ত্রে কোনো সমস্যা দেখা দিলে পুরো শরীরই অচল হয়ে পড়তে পারে।

এভাবে শুয়ে থাকলে পিঠের নিচের অংশেও অস্বাভাবিক চাপ পড়ে। পিঠের নিম্নাংশে সমস্যা থেকে কোষ্ঠকাঠিন্য ও মলত্যাগ-জনিত নানা সমস্যাও দেখা দিতে পারে। এছাড়া পেটে ভর দিয়ে শুয়ে থাকার সময় শ্বাস-প্রশ্বাসের জন্য অত্যন্ত প্রয়োজনীয় পেশিগুলোর ওপর শরীরের ভার পড়ে। ফলে শ্বাস-প্রশ্বাস পরিপূর্ণ হতেও বাধার সৃষ্টি হয়।

করণীয়

চেয়ারে বা বিছানায় আরাম করে বসে মোবাইল-ল্যাপটপ ব্যবহারের অভ্যাস করুন।বসার সময় পিঠের ওপর টানা চাপ না পড়ে সেদিকে খেয়াল রাখুন।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button