সংবাদ সারাদেশসারাদেশস্লাইডার

গর্ভধারি নারীরা চার কাজ থেকে বিরত থাকুন

সংবাদ চলমান ডেস্কঃ

গর্ভধারী মহিলারা অনেকেই এমন কিছু কাজ করে বসেন যা মা ও সন্তান দুজনের জন্যই ক্ষতিকর। তাই গর্ভাবস্থায় আপনাকে হতে হবে আরো বেশি সতর্ক। শুধু যে মদ্যপান করা বা ওষুধ নেয়ার ক্ষেত্রেই সতর্ক থাকতে হবে তা কিন্তু নয়, গর্ভাবস্থায় আরো বিষয় রয়েছে যেগুলো এড়িয়ে যাওয়া জরুরি।

এই সময় অবশ্যই আপনার দৈনন্দিন কাজগুলো করবেন, তবে এক্ষেত্রে গর্ভের শিশুর যেন ক্ষতি না হয়, এ বিষয়েও খেয়াল রাখতে হবে। গর্ভাবস্থায় একদমই করা ঠিক নয়, এমন কিছু বিষয় জানিয়েছে ভারতীয় ওয়েবসাইট টাইমস অব ইন্ডিয়ার অনলাইন সংস্করণ। চলুন জেনে নেয়া যাক সেগুলো-

চিকিৎসকের চিকিৎসাপত্র ছাড়া ওষুধ নয়

কিছু ওষুধ গর্ভের শিশুর জন্য ক্ষতিকর হতে পারে। তাই কোনো ওষুধ বা সাপ্লিমেন্ট খাওয়ার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

দীর্ঘ সময় বসে বা দাঁড়িয়ে থাকা

গর্ভাবস্থায় একই অঙ্গবিন্যাসে দীর্ঘক্ষণ থাকা পায়ে ফোলা ও শিরায় সমস্যা করতে পারে। একই অঙ্গবিন্যাসে দীর্ঘক্ষণ থাকলে একটু বিরতি দিন। অঙ্গবিন্যাস পরিবর্তন করুন।

এসব খাবার এড়িয়ে যাওয়া

গর্ভাবস্থায় মুরগির মাংস, স্বাস্থ্যকর চর্বি (যেমন : বাদাম, চর্বি জাতীয় মাছ, জলপাইয়ের তেল ইত্যাদি), প্রচুর ফল ও সবজি খাওয়া কখনো এড়িয়ে যাবেন না। সুস্থ সন্তান জন্ম দিতে এ খাবারগুলো জরুরি। পাশাপাশি অবশ্যই এড়িয়ে যাবেন অর্ধসিদ্ধ মাছ বা মাংস, ধূমায়িত খাবার ও কাঁচা ডিম।

ক্যাফেইন

ক্যাফেইনের মধ্যে মূত্রবর্ধক উপাদান রয়েছে। অতিরিক্ত ক্যাফেইন জাতীয় খাবার খাওয়া রক্তচাপ, হৃদস্পন্দন বাড়ায় এবং পানিশূন্যতা তৈরি করে। ক্যাফেইন কেবল শরীরকে ক্ষতিগ্রস্ত করে না, এটি ভ্রূণকেও ক্ষতিগ্রস্ত করে। তাই প্রতিদিন ১৫০ থেকে ৩০০ মিলিগ্রাম ক্যাফেইনের বেশি গ্রহণ করবেন না। ক্যাফেইন কেবল চা-কফিতেই রয়েছে তা নয়, চকলেট, সোডা এমনকি কিছ ওষুধেও ক্যাফেইন পাওয়া যায় বলেও জানা গেছে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button