সংবাদ সারাদেশ

কফি পানেই কমবে ক্যান্সারের ঝুঁকি

চলমান হেলথ্ ডেস্কঃ

সকালে ঘুমের আমেজ কাটাতে এবং এনার্জি বৃদ্ধির জন্য অনেকেই চা-কফি পান করে থাকেন। আবার কেউ সারা দিনের ক্লান্তি দূর করতে কফিই ভরসা করে। বেশিরভাগ মানুষই চা-কফি পানের মাধ্যমেই দিন শুরু করেন।

তবে দিনের কোন সময়টাতে কফি পান করবেন জেনে নিন সঠিক সময়, কম-বেশি সবাই কফি পছন্দ করে। আর, কফি স্বাস্থ্যের জন্যও খুব উপকারী। তবে বিশেষজ্ঞদের মতে, সঠিক পরিমাণ আর সময়ে কফি পান করলে বিভিন্ন ধরনের রোগ থেকে বাঁচা যেতে পারে।

সঠিক সময় কোনটি?

বিশেষজ্ঞরা জানিয়েছেন, সকালের দিকেই কফি খাওয়া সবচেয়ে ভালো। তবে বিকেলের দিকেও খেতে পারেন। যদি আপনার ঘুমের সমস্যা থেকে থাকে তবে শুধু সকালেই কফি পান করুন। দিনে এক থেকে দুই কাপের বেশি খাওয়া যাবে না একেবারেই।

কারো যদি সকাল ১০টা থেকে ১১টা ৩০ মিনিটের মধ্যে কফি পানে অভ্যস্ত হয়ে থাকে, তাহলে এটি সঠিক সময়। এই সময়ে কফি পান করা নিরাপদ। আপনি যদি ১২টা থেকে ১টার মধ্যে কফি পান করেন, তবে এই সময়ে কফি পান করা আপনার পক্ষে ক্ষতিকারক হতে পারে।

সীমিত পরিমাণে কফি পানে যে উপকার পাবেন-

দুশ্চিন্তা দূর হয় 
কফি পান করলে উদ্বেগ বা চিন্তা কমে। তাই, মানসিক চাপ কমাতে আপনি প্রতিদিন সীমিত পরিমাণে কফি পান করতে পারেন। তবে অবশ্যই মনে রাখবেন যে, অতিরিক্ত কফি পানের ফলে স্বাস্থ্যের উপর বিরূপ প্রভাব পড়ে।

ক্লান্তি দূর করে
ক্লান্তি দূর করতেও কফি পান করা যেতে পারে। কফি পান করলে আপনি সতেজ বোধ করবেন।

ত্বকের ক্যান্সারের ঝুঁকি হ্রাস হয় 
গবেষণায় দেখা গেছে যে, নিয়মিত সীমিত পরিমাণে কফি পান করলে ত্বকের ক্যান্সারের ঝুঁকি হ্রাস করতে পারে।

টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকি কমে
আমেরিকান কেমিকেল সোসাইটির একটি গবেষণা অনুসারে, নিয়মিত তিন থেকে চার কাপ কফি পানের ফলে টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকি ৫০ শতাংশ পর্যন্ত কমে যায় বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button