সংবাদ সারাদেশ

এবার ক্যান্সারের উন্নত চিকিৎসা সেবা মিলবে বরিশালে

সংবাদ চলমান ডেস্কঃ

মরণব্যাধি এই ক্যান্সারে এখনো পর্যন্ত এ রোগে মৃত্যুর হার অনেক বেশি। এ রোগে আক্রান্ত হলে মধ্যবিত্তদের ছুটতে হয় ঢাকায়। আর ধনীরা ছুটে যান বিদেশ। কারণ ক্যান্সার রোগীদের চিকিৎসার জন্য দক্ষিণাঞ্চল তথা বরিশাল বিভাগে বিশেষায়িত কোনো হাসপাতাল নেই।

তবে এবারে ক্যান্সার চিকিৎসার জন্য ঢাকা কিংবা বিদেশ নয়, উন্নত চিকিৎসাসেবা সম্ভব হবে বরিশালেই। দীর্ঘ প্রতিক্ষার পর খোদ বরিশাল বিভাগে নির্মিত হতে যাচ্ছে ক্যান্সার হাসপাতাল। তাও আবার বিভাগের প্রাণকেন্দ্র বরিশাল শহরে।

জেলা গণপূর্ত বিভাগ সূত্রে জানা গেছে, বহুতল ক্যান্সার হাসপাতালটি বরিশাল শের-ই- বাংলা মেডিকেল কলেজ ও হাসপাতালের কম্পাউন্ডের মধ্যে খালি জায়গায় নির্মিত হতে যাচ্ছে।

প্রকৌশলীরা জানান, শের-ই বাংলা মেডিকেল কলেজ ও হাসপাতালের কর্মচারীদের কোয়ার্টারের পেছনের নির্ধারিত জায়গায় ক্যান্সার হাসপাতালের ভবনটির নির্মাণ কাজ শুরু হবে। এরইমধ্যে গত ২৯ জুলাই পত্রিকায় বিজ্ঞপ্তির মাধ্যমে দরপত্র আহবান করেছে গণপূর্ত বিভাগ। আশা করা হচ্ছে নভেম্বরে ভবনটির নির্মাণ কাজ শুরু হবে।

গণপূর্তের নির্বাহী প্রকৌশলী জেরাল্ড অলিভার গুদা জানান, টেন্ডার প্রক্রিয়া শেষে স্থানীয় মন্ত্রী ক্যান্সার হাসপাতাল উদ্বোধনের পর নির্মাণ কাজ শুরু হবে।

এদিকে ১৭ তলার ফাউন্ডেশনে ১৫ তলা বিশিষ্ট ক্যান্সার হাসপাতাল ভবন দু্‌ইটি বেইজমেন্টসহ নির্মিত হবে বলে জানিয়েছেন গণপূর্তের বরিশালের উপ-সহকারী প্রকৌশলী মো. ওবায়দুল হক।

ক্যান্সার হাসপাতালটিতে চিকিৎসার জন্য ১শ’ শয্যা থাকবে জানিয়ে তিনি আরো বলেন, হাসপাতাল তৈরির জন্য তিন একর জায়গা পাওয়া গেছে। তবে এত জায়গার প্রয়োজন হবে না।

প্রকৌশল বিভাগ সূত্রে জানা গেছে, ১৫তলা বিশিষ্ট ক্যান্সার হাসপাতালের ভবনটির জন্য প্রায় ৯৯ কোটি টাকা ব্যয় ধরা হয়েছে। আর গোটা প্রজেক্টটি ক্যান্সার হাসপাতালের নামে হলেও ১৫ তলার মধ্যে ছয় তলা পর্যন্ত ক্যান্সার হাসপাতালের জন্য নির্ধারিত থাকবে। অপরদিকে বাকি তলাগুলো কার্ডিওলোজি, নেফ্রোলজি এবং বার্ন ইউনিটসহ আরো বেশ কয়েকটি বিভাগের জন্য নির্ধারণ করা হবে।

এদিকে বরিশালে এই প্রথমবারের মতো ক্যান্সার হাসপাতাল নির্মাণ কাজ শুরু হওয়ার খবরে উচ্ছ্বাস প্রকাশ করেছে নগরবাসী।

গত বছরের ১৭ সেপ্টেম্বর একনেকের সভায় বিভাগীয় শহর বরিশালের শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ১শ’ শয্যা বিশিষ্ট পূর্ণাঙ্গ ক্যান্সার চিকিৎসা কেন্দ্র স্থাপনের অনুমোদন দেয়া হয় বলে জানা গেছে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button