সংবাদ সারাদেশ

একটি সহজ পদ্ধতিতে বোঝা যাবে আপনার হার্ট সুস্থ নাকি অসুস্থ?

চলমান   হেলথ্ ডেস্ক

মানবদেহের হৃদযন্ত্র খুবই গুরুত্বপূর্ণ একটি অংশ। যা ক্ষতিগ্রস্ত হলে  অনেকের মৃত্যুও ঘটে। আমাদের নিজেদের অবহেলার কারণেই দিন দিন হার্টের ক্ষতি হচ্ছে। দেখা যায়, দীর্ঘদিনের অনিয়মের ফলে হৃদযন্ত্রে বিভিন্ন সমস্যা আমাদের অজান্তেই বাসা বাঁধছে।

আমাদের বয়স বাড়ার সঙ্গে সঙ্গে উচ্চ রক্তচাপ, উচ্চ কোলেস্টোরল, অতিরিক্ত মেদ, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, মদ্যপান, মানসিক চাপ ইত্যাদি সমস্যাও দেখা দেয়। এগুলো মূলত হার্ট অ্যাটাকের মূল কারণ। অনেক সময় হার্ট অ্যাটাক হলেও বোঝার উপায় থাকে না। কারণ বুকে কোনো রকমের ব্যথা বোধ হওয়া ছাড়াই হার্ট অ্যাটাক হয়।

তাই আগে থেকেই জেনে নেয়া জরুরি যে আপনার হার্ট সুস্থ আছে কিনা। হৃদযন্ত্রের স্বাস্থ্য পরীক্ষার খুব সহজ একটি পদ্ধতি রয়েছে। যার মাধ্যমে আপনি মিনিটেই বুঝতে পারবেন আপনার হার্ট সুস্থ নাকি অসুস্থ। চলুন তবে জেনে নেয়া যাক সেই পদ্ধতিটি-

হার্ট সুস্থ নাকি অসুস্থ বোঝার উপায়

> প্রথমে মাটিতে সোজা হয়ে বসে পা দু’টি জোড়া অবস্থায় সামনের দিকে সমান করে ছড়িয়ে দিন। খেয়াল রাখতে হবে, পা দু’টি আর পায়ের আঙুলগুলো যেন একটুও ভাঁজ হয়ে না থাকে।

> এবার দু’টি পা সামনের দিকে টানটান করে ছড়িয়ে রাখা অবস্থায় পায়ের আঙুলগুলো দু’হাত দিয়ে ছোঁয়ার চেষ্টা করুন।

> যদি পা দু’টি একটুও ভাঁজ না করে দু’হাত দিয়ে পায়ের আঙুল ছুঁতে পারেন, তাহলে বুঝবেন আপনার হার্ট একেবারে সুস্থ আছে। আর যদি এমনটা না করতে পারেন, তাহলে বুঝবেন আপনার ব্লাড ভেসেলগুলো যথেষ্ট ফ্লেক্সিবেল বা নমনীয় নয়। তাই আপনি পায়ের আঙুল ছুতে পারছেন না। আর যদি এমন হয়, তাহলে দেরি না করে চিকিৎসকের পরামর্শ নিন।

হৃদরোগ বিশেষজ্ঞদের মতে, ব্লাড ভেসেলগুলো যদি যথেষ্ট নমনীয় না হয় সেক্ষেত্রে হার্টের নানা অসুখে আক্রান্ত হওয়ার আশঙ্কা বহুগুণে বেড়ে যায়।

তবে অনমনীয় ব্লাড ভেসেল মানেই আপনার হার্টের রোগ আছে, এমনটাও ভেবে নেয়া ঠিক নয়! কারণ, কোনো ব্যক্তির বয়স, তার শরীরে মেদের পরিমাণ, তার ওজন স্বাভাবিক আছে কিনা বা তার মধ্যে অন্য কোন স্বাস্থ্য সমস্যা রয়েছে ইত্যাদি এমন আরো বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয় এক্ষেত্রে বিবেচনা করা হয়। তাই উল্লেখিত পদ্ধতিতে পরীক্ষা করতে গিয়ে যদি সমস্যা হয়, সেক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ মেনে স্বাস্থ্য পরীক্ষা করিয়ে নেয়া ভাল।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button