সংবাদ সারাদেশ

ইতিহাসের পাতায় এবার অন্য রকম ঈদুল আযহা পালন

আবুল কালাম আজাদ:

ঈদ মানে আনন্দ, ঈদ মানে খুশি, ঈদ মানে স্বজন আর বন্ধুদের মিলন মেলা হৈ-হুল্লুড় করে বেড়ানো। ঈদ মান কোলাকুলি ও করমর্দন। প্রতিবেশীদের নিয়ে খাওয়া দাওয়া বন্ধুদের নিয়ে আড্ডা দেওয়া। ঈদ মানে নাড়ির টানে গ্রামে, মা-বাবা ভাই-বোনদের সঙ্গে একান্ত হওয়ায়, নতুন জামা কাপড় পড়া কিন্তু এবার অনাবিল আনন্দের আবহ নেই। খুশির জোয়ার নেই।

করোনাভাইরাস মহামারির কারণে সারা বিশ্বের মত বাংলাদেশেও থমকে গেছে স্বাভাবিক জীবনযাপন। এরই ভিতরে আজ ১লা আগস্ট বংলাদেশে পালিত হচ্ছে ঈদুল আযহা। বাংলাদেশে গত ৮ র্মাচ প্রথম করোনা আক্রান্তের রোগী সনাক্ত হয়। করোনা আক্রান্ত হয়ে এ পর্যন্ত অনেকেই চিরতরে বিদায় নিয়েছেন ও দিয়েছেন। মা-বাবা, ভাই-বোন, স্বামী-স্ত্রী, ছেলে মেয়ে, বন্ধু ও প্রতিবেশী সহ প্রিয়জন হারানোর ব্যথায় ব্যথিত সবাই।

মৃত্যুর মিছিল আর হাসপাতালের বেডে মৃত্যুকে সামনে রেখে আতংকিত স্বজনদের করুন মূখ, নিজেই কখন শামিল হবো তাদের কাতারে সে ভয়েও ভিত সবাই। এমন পরিস্থিতিতে উদযাপন হলো মুসলিমদের সর্ববৃহৎ ঈদ-উল-আযহা বা কুরবানীর ঈদ।

এবারের ঈদ, খুশি বয়ে আনতে পারেনি, স্বাস্থ্য বিধি মেনে অধিকাংশ মানুষই ঘর বন্দি, আত্মীয় স্বজনদের কাছ থেকে দূরে। ঈদের নামাজও আদায় করতে হয়েছে ঘরোয়া পরিবেশে মসজিদে। তাও আবার স্বাস্থ বিধি মেনে। ঈদ শেষে কোলাকুলি দূরে থাক, হাতটা মেলাননি কেউ। সবাই করোনা নামক দানবটার ভয়ে ভীত। না জানি মৃত্যু, সংক্রমনের ভয় সবার।

বেঁচে থাকলে ঈদ উদযাপনের অনেক সুযোগ পাওয়া যাবে। ঈদের খুশির চেয়ে যেন, বেঁচে থাকার লড়াইটা বড় চ্যালেঞ্জ।

পশু কোরবানীর পর আত্মীয় স্বজন বন্ধু বান্ধব, প্রতিবেশির বাড়িতে যাতায়াত ও খাওয়া দাওয়ার সেই রেওয়াজও যেন ভুলে গেছে সবাই। এছাড়া কোরবানীর মাংস বিলি করতে শংকায় অনেকেই। ঈদ মানে নতুন পোশাক, বিনোদন কেন্দ্রে দল বেঁধে ঘুরা ঘুরি, একে অপরের বাড়ীতে নিমন্ত্রন। সব কিছুই ম্লান ছিলো এই ঈদে।

ঈদ তার খুশির পরিবর্তে যেন, বয়ে এনেছে বিষাদ। মরার পরও খরার ঘা হয়ে দাড়িয়েছে, করোনা আতংক, বন্যা, অতিবৃষ্টি, সংঙ্গে ঘুর্ণিঝড়। তারপরও শান্তি, সৌহার্দ আর আনন্দের বার্তা নিয়ে পালিত হলো ঈদুল আযহা। সব ভেদাভেদ ভুলে ভ্রাতৃত্বের বন্ধনে মিলিত হওয়ার মিলন মেলা।

পবিত্র ঈদুল আযহায়, মুসলিম সম্প্রদায়ের মানুষ মহান আল্লাহর উদ্দেশ্যে নিজ নিজ সামর্থ অনুয্য়াী পশু কোরবানি করেন। মুসলমানদের এই ঐতিহ্য অনেক প্রাচীন। আল্লাহ তায়ালা হযরত ইবরাহিম (আঃ) কে নিদের্শ দিয়েছিলেন তার সবচেয়ে প্রিয় বস্তু কোরবানি দিতে।

সৃষ্টিকর্তার উদ্দেশ্য ছিল, তার নবীর আনুগত্য পরীক্ষা করা। স্নেহের পুত্র হযরত ইসমাইল (আঃ) ছিলেন হযরত ইবরাহিম (আঃ) সবচেয়ে প্রিয়। স্নেহ মমতায় ভরা জগৎ সংসারে পিতা তার আপন পুত্রকে কোরবানি দেয়ার অগ্নি পরীক্ষা। কিন্তু আল্লাহর নির্দেশ পেয়ে হযরত ইবরাহিম (আঃ) বিনা দ্বিধায় নিজ পুত্রকে কোরবানি দিতে উদ্যত হয়েই পরীক্ষায় উত্তীর্ণ হন, মহান আল্লার নির্দেশিত পরিক্ষায়।

আল্লাহর নির্দেশে পুত্রের গলায় ছুরির চালান হযরত ইব্রাহীম( আঃ), কিন্তু আল্লার নির্দেশে, প্রিয় পুত্র হযরত ইসমাইল (আঃ) এর স্থলে কোরবানি হয় একটি দুম্বা। প্রতীকী এই ঘটনার অন্তর্নিহিত বাণী স্রষ্টার প্রতি পরিপূর্ণ আনুগত্য ও ত্যাগ স্বীকার।

ঈদুল আযহার উদ্দেশ্যে স্রষ্টার সন্তুষ্টির জন্য নিজেকে উৎসর্গ করতে প্রস্তুত থাকা। পশু কোরবানি করা হয় প্রতীকী অর্থে। কাম, ক্রোধ, লোভ, মোহ, পরনিন্দা, পরশ্রীকাতরতা এই সব রিপুরই।

কোরবানি দিতে হয় হালাল অর্থে কিনা পশু দিয়ে। কিন্তু পরিতাপের বিষয়, কোরবানির এই মর্মবাণী আমাদের সব সময় স্মরণে থাকে না, বরং ত্যাগের সাধনার চেয়ে বড় হয়ে উঠে ভোগ বিলাস অপচয়। আধ্যাত্মিকতাকে ছাপিয়ে যায় বস্তুগত আনুষ্ঠিকতায়।

কোরবানির মধ্যে দিয়ে উৎসর্গের মহিমা রয়েছে,কিন্তু তার চেয়ে বড় হয়ে ওঠেছে ভোজনের উৎসব। পবিত্র ঈদুল আযহায় কোরবানির মধ্যে দিয়ে আল্লাহর প্রতি ব্যক্তিগত আনুগত্য প্রকাশের পাশাপাশি, সামাজিক কিছু কর্তব্য পালনের তাগিদ ও বড় হয়ে দেখা দেয়।

আমাদের দেশে বিপুল সংখ্যক দরিদ্র মানুষ দুই বেলা পেট ভরে খেতে পায় না, অ-পুষ্টিজনিত রোগব্যধিতে ভোগে অনেক শিশু। তাদের মাথার উপর আচ্ছাদন নেই বলেই, তারা রোদে পুড়ে, বৃষ্টিতে ভেজে, গরম কাপড়ের অভাবে তীব্র শীতে কষ্ট পায়। অন্নহীন, বস্ত্রহীন, বাসস্থানহীন এই দারিদ্র জনগোষ্ঠীর দুঃখ-দুর্দশার কথা ভাবা সামর্থবানদের একান্ত কর্তব্য তাদের পাশে দাঁড়ানোর। ভোগ নয়, ত্যাগের শিক্ষা দেয় ঈদ।

 

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button