রাজশাহীরাজশাহী সংবাদসংবাদ সারাদেশসারাদেশ

রাজশাহী সিমান্তে অবৈধ লেনদেনের শীর্ষে  ভারত বাংলায় আক্কাছ-

 নিজস্ব প্রতিবেদকঃ 

রাজশাহী শহর সিমান্তবর্তী এলাকার নাম উঠলেই প্রথমে নাম আসে সিমান্তবর্তী এলাকায় হাজারো ঘটনা সৃস্টি কারি রাজশাহীর তালাইমারি জাহাজ ঘাট এলাকার  আক্কাছ।  আক্কাছের নাম শুনলেই সিমান্তবর্তী এলাকার বাতাশ  ভারি হয়ে উঠে।

দুই দেশে অবৈধ পারাপারের ক্ষেত্রে আক্কাছের যেন জুড়ি নেই।বিভিন্ন সুত্র বলছে  রাজশাহীর পদ্মা নদীর সিমান্তবর্তী এলাকার দশ নাম্বার পিলার নামক স্থানে এই আলোচিত সিমান্ত চোরা চালানির  বসবাস। আর দশ নাম্বার চর থেকেই পুরো সিমান্ত নিয়ন্ত্রণ করেন এই সিমান্ত গর্ড ফাদার। দীর্ঘ দিন ধরে চোরাচালানি কাজে লিপ্ত থাকার কারণে রাজশাহীর বিভিন্ন থানায় তার নামে রয়েছে গ্রেপ্তারি পরোয়ানা।

আক্কাছের লোমহর্ষক অনান্য  ঘটনা থাকার কারণে প্রশাসনের অনান্য বাহীনিরা দীর্ঘ সময় নজর দারি করছেন তার উপর। তাতে কোন ভাবেই আইনের আওতায় আসেনাই এই ভয়ংকর আক্কাছ। সুত্র বলছে আক্কাছের কয়েক ডজন সিমকার্ডের মধ্যে রয়েছে কিছু ভারতীয় সিমকার্ড ও অবৈধ অস্ত্র যেগুলো কেবল মাত্র চোরা চালানের ক্ষেত্রে তিনি ব্যবহার করে থাকেন। তার রয়েছে নিজস্ব বাহীনি যাদের  দিনের আলোতে দেখা পাওয়া মুশকিল। গভীর রাতে এই সিন্ডিকেটের সদস্যরা বেরিয়ে শুধু আক্কাছের নির্দেশনা পালন করেন। শুধু চোরাচালানেই ক্ষান্ত নয় আক্কাছ। তিনি অন্ধকার জগত তাজা রাখতে কয়েকটি বিয়ের পিড়িতে ও বসেছেন।

সুত্র বলছে রাজশাহী শহরে তার একাধিক স্ত্রী বাসকরছেন। তাদের করে দিয়েছেন আলীশান বাড়ি। রাজশাহী শহরে বসবাস করে ভারতীয় অর্থে নতুন সাজে ঘুরছেন নিত্যদিন। সিমান্তবর্তী এলাকায় রয়েছে তার একাধিক স্ত্রী সেখানেও তিনি তৈরি করে দিয়েছেন অপরাধ রাজ্য। সেখানে দেখভাল করার জন্য রেখেছেন তার বিস্বস্ত ক্যাডার বাহীনি। অভিযোগ রয়েছে এই আক্কাছ কে আটকের বিষয়ে যখনি প্রশাসন মরিয়া হয়ে উঠে ঠিক তার পুর্ব মহুর্তে আক্কাছ জেনেযান তাকে আটকের বিষয়। আর তখনি ভারত বাংলার নোমান্স নামক পথ ব্যবহার করেন তিনি। মহুর্তেই নোমান্স পথ ব্যবহার করে ভারতের সিমানায় ঢুকে পড়েন।

এমন কয়েক ডজন অভিযান ব্যর্থ হয়ার ঘটনা রয়েছে এই আক্কাছকে ঘিরে। প্রশাসনের একটি সুত্র বলছে যেহেতু সিমান্তবর্তী এলাকা বিজিবি নিয়ন্ত্রিত তাই আমরা প্রবেশের ক্ষেত্রে বিজিবিদের পুর্বেই জানিয়ে যাই। চর অঞ্চলের সুত্র বলছে এই আক্কাছ বাহীনিকে আক্কাছ সহ মাঝে মধ্যেই  বিজিবি ক্যাম্পের আশে পাশে দেখাযায়। ক্যাম্পের দায়িত্বে থাকা সদস্যদের চলাচল নিয়ে তারা সন্দেহ প্রকাশ করেন। যেখানে সিমান্ত রক্ষায় বিজিবি সদস্যরা অতন্ত্র প্রহরি হয়ে কাজ করছেন সেখানে আক্কাছের মত চোরা চালানিরা কিভাবে সিমান্তবর্তী এলাকায় নিজের বিস্তার ঘটিয়ে এখনো চোরাচালানে লিপ্ত রয়েছে সেটি নিয়ে উদ্বীগ্ন সংশ্লীষ্ট মহল।

সুত্র বলছে  ভারতের তার কাটা ঘিরে যে সিন্ডিকেট আক্কাছকে সহায়তা করছেন তাদের অনেকেই আক্কাছের সাথে মিলিত হয় দশ নাম্বারের সেই চরে। রাজশাহী শহরের দ্মানদীর পার্শবর্তী এলাকায় কিছু মুখোশ ধারী চোরাচালানির সদস্যরা গোপনে আক্কাছের অবৈধ মালামালেরে দেনদরবার করে থাকেন।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button