সংবাদ সারাদেশ

আজ আন্তর্জাতিক নারী দিবস

সংবাদ চলমান ডেস্কঃ

আজ ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস। সমতার ডাক দিয়ে নারীদের সম-অধিকার প্রতিষ্ঠায় ১৯১৪ সাল থেকে বিভিন্ন দেশে পালন করে আসছে ৮ই মার্চ দিবসটি । ১৯৭৫ সাল থেকে জাতিসংঘ দিনটি ‘আন্তর্জাতিক নারী দিবস’- হিসেবে পালন করছে। সারা বিশ্বের মতো আজ বাংলাদেশেও পালন করা হচ্ছে নারী দিবস ।

১৯১৭ সালে তৎকালীন সোভিয়েত ইউনিয়নে নারীরা ভোটাধিকার পাওয়ার ফলে ৮ই মার্চ সেখানে জাতীয় ছুটির দিন হিসেবে পালিত হতে থাকে। তারপর থেকেই সমাজতান্ত্রিক দলগুলো কমিউনিস্ট শাসিত দেশগুলোয় ৮ই মার্চ নারী দিবস হিসেবে পালিত হয়ে আসছে। 

বাংলাদেশে এমন এক প্রেক্ষাপটে আন্তর্জাতিক নারী দিবস পালন হচ্ছে যখন দেশে নারীর ক্ষমতায়নে উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে। সরকার পরিচালনায় প্রধানমন্ত্রী, জাতীয় সংসদের স্পিকারসহ গুরুত্বপূর্ণ পদে আসীন রয়েছেন নারী। এছাড়া সরকারি-বেসরকারি অনেক গুরুত্বপূর্ণ পদে নারীরা সাফল্যের সঙ্গে দায়িত্ব পালন করছেন। এমন অবস্থায়ও এখনও নানা ক্ষেত্রে অবহেলিত নারী সমাজ। ন্যায্য মজুরি, কর্মপরিবেশসহ নানা বৈষম্যের শিকার তারা।

আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. শাম্মী আহমেদ বলেন, একজন নারীকে একই সঙ্গে অনেকগুলো ভূমিকা পালন করতে হয়। একজন নারী কখনো মা, কখনো সন্তান রূপে। তার মধ্য দিয়েই সমাজের ভিত্তিটা তৈরি হয়। নারীকে তার কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছতে হলে একজন পুরুষ সহকর্মীর তুলনায় অনেক বেশি যোগ্যতাসম্পন্ন হতে হয়। সেটা রাজনৈতিক অঙ্গন থেকে শুরু করে সর্বত্রই। আমাদের সামাজিক অবকাঠামোটা এমনভাবে তৈরি যেখানে নারীকে নেতৃস্থানীয় পর্যায়ে উঠে আসার পথটা অতটা সহজ নয়। আর এই কাঠামোর শৃঙ্খল ভেঙে বেরিয়ে আসাটা নারীর জন্য অনেক কষ্টসাধ্য।

তিনি বলেন, সবচেয়ে কষ্টের বিষয় হচ্ছে- আমাদেরকে এখনও নারী দিবস পালন করতে হয়। নারীর অধিকার প্রতিষ্ঠা করতে সংগ্রাম করতে হয়। নারীর সমতা এবং ক্ষমতায়নে সমাজ এবং পরিবারকে সবার আগে এগিয়ে আসতে হবে। তবেই না নারীর আসল সমতা উঠে আসবে বলে জানান এই নারী নেত্রী। 

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button