লাইফস্টাইল

শীতে ত্বক ও ঠোঁট ফাটার সমাধান মিলবে চিনিতে

চলমান হেলত ডেস্কঃ

শীতের সময় ত্বকের বাড়তি যত্ন নিতে হয় সবারই। শিশু বৃদ্ধদের বেলাও দরকার বাড়তি যত্নের। কেননা এই সময় ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে পড়ে। ফলে দেখা দিতে পারে ত্বকের নানা সমস্যা। এজন্য আমরা বিভিন্ন নামিদামি ব্র্যান্ডের ময়েশ্চারাইজার পণ্য ব্যবহার করে থাকি। তবে আশানুরূপ ফল পাওয়া যায় না।

ত্বকে শুষ্কতা রয়েই যায়। এজন্য ব্যবহার করতে পারেন বাদামি চিনি বা ব্রাউন সুগার। সাদা চিনি স্বাস্থ্যের জন্য যতটা ক্ষতিকর, বাদামি চিনি ততটা বিপজ্জনক নয়। খাওয়ার পাশাপাশি এ চিনি রূপচর্চায়ও বেশ কার্যকরী ভূমিকা রাখে।

এই চিনি ব্যবহারে আপনার ত্বক আর্দ্রভাব ফিরে পাবেন, ত্বক কুঁচকে যাওয়া ভাব দূর হবে। এছাড়া আরো নানা উপকারিতা রয়েছে। চলুন তবে জেনে নেয়া যাক বাদামি চিনি বা ব্রাউন সুগার ত্বকের যত্নে কতোটা উপকারী সে সম্পর্কে-

> শীতে ত্বকের মসৃণতা বজায় রাখতে ব্রাউন সুগারের জুড়ি মেলা ভার। বিশেষজ্ঞদের মতে, ব্রাউন সুগার প্রকৃতি থেকে জলজ উপাদানকে আকর্ষণ করে তা ত্বকে মিশিয়ে দেয়। ফলে ত্বক আর্দ্রভাব ফিরে পাওয়া যায়।

> ব্রণ দূর করতে পারে ব্রাউন সুগার। এতে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে, যা ত্বকে ক্ষতিকারক প্রভাব পড়তে দেয় না। শুষ্ক চামড়ার হাত থেকেও রেহাই মেলে।

> শীতে ত্বক কুঁচকে হয়ে যায় ও কালো হয়ে থাকে। ত্বকের মরা কোষ দূর করতে সাহায্য করে চিনি। এজন্য চিনির সঙ্গে লেবু মিশিয়ে স্ক্রাব করুন। এতে ত্বক হয় তরতাজা। শুধু মুখমণ্ডল নয়, হাত-পায়ে কিংবা ঘাড়ে লাগাতে পারেন।

> ব্রাউন সুগারে প্রচুর পরিমাণে গ্লাইকোলিক থাকে। ফলে সানবার্নসহ ত্বকের কালো দাগ দূর হয়।

> শীতকালে ঠোঁট ফাটার সমস্যায় সবাই কমবেশি ভোগেন। এক্ষেত্রে ব্রাউন সুগার রয়েছে এমন লিপ বাম ব্যবহার করতে পারেন। এতে আর্দ্রতা বজায় থাকবে ঠোঁটের।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো পড়ুন
Close
Back to top button