লাইফস্টাইল

আসল পনির চেনার উপায়

সংবাদ চলমান ডেক্সঃ

বর্তমানে সব জিনিসেই ভেজাল। তেমন নকল পনিরও বিক্রি হচ্ছে বাজারে। তবে পনির আসল না নকল কীভাবে বুঝবেন। খাওয়ার আগে অবশ্যই তা চিনে নিন। পনির আসল না নকল তা পরীক্ষা করতে সয়াবিন ব্যবহার করা যেতে পারে। এর জন্য একটি পাত্রে কিছু পানি গরম করে তাতে এক টুকরো পনির ফুটিয়ে নিন। ঠান্ডা হওয়ার পর এই পানির মধ্যেই সয়াবিনের গুঁড়া মিশিয়ে নিন। পানির রং লাল হয়ে গেলেই বুঝতে হবে পনিরটি নকল এবং এতে ইউরিয়া মেশানো হয়েছে।

এছাড়া পনির আসল নাকি নকল তা জানতে আপনি রাবিং টেস্ট করে দেখতে পারেন। এর জন্য, নিজের আঙুল দিয়ে এটি পনির ম্যাশ করে চেক করে নিন। যদি পনির নকল হয় তবে চাপ প্রয়োগের সাথে সাথে এটি ছিটকে যাবে, কারণ এতে স্কিমড মিল্ক পাউডার ব্যবহার করা হয়, সেখানে আসল পনির হলে এটি একেবারেই হবে না।

পনির আসল নাকি নকল তা শনাক্ত করতে আয়োডিন টিংচারের সাহায্য নিতে পারেন। এর জন্য সামান্য পানি নিয়ে তাতে এক টুকরো পনির দিয়ে পাঁচ মিনিট ফুটিয়ে নিন। এবার ঠান্ডা করে তাতে আয়োডিন টিংচার দিন। যদি পনিরটি নকল হয় তাহলে এর রঙ নীল হয়ে যাবে এবং যদি এটি আসল হয় তবে এটি আগের মতোই থাকবে।পনিরের স্বাদ দেখে নির্বাচন করা যায় সেটা আসল না নকল। আসল পনির খেতে খুব নরম এবং নকল পনির রাবারের মতো শক্ত হয়। পনিরের স্বাদ চেখে দেখেই জানতে পারবেন পনির আসল নাকি নকল।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো পড়ুন
Close
Back to top button