লাইফস্টাইল

মুখরোচক খাবার টক ঝাল মিষ্টি বেগুন

সংবাদ চলমান ডেক্সঃ

ভোজন বিলাসী বাঙালি, আর মুখরোচক খাবার এ দুই যেন একে অন্যের পরি পূরক, আর তাই তো ভিন্ন কোনো খাবারের পদ রান্নায় বাঙালির জুড়ি নেই। তো আজ ঝটপট রেঁধে ফেলুন ভিন্ন এক পদ ‘টক ঝাল মিষ্টি বেগুন’ রেসিপি।

উপকরণ– বেগুন আধা কেজি, হলুদ গুঁড়ো ও পাঁচ ফোড়ন আধা চা-চামচ করে, মরিচ, ধনে এবং ভাজা জিরা গুঁড়ো ১ চা-চামচ করে, লবণ স্বাদ মতো, তেল এক কাপের তিন ভাগের এক ভাগ, চিনি ২ টেবিল চামচ, তেঁতুলের মাড় পরিমাণ মতো, শুকনো মরিচ ২ থেকে ৩টি, আদা ও রসুন বাটা ১ চা-চামচ করে, তেজপাতা ১টি।

প্রণালি– বোঁটার দিকে আস্ত রেখে ছোট বেগুন ছুরি দিয়ে কেটে নিতে পারেন অথবা বড় বেগুন একটু বড় ডুমো করে কেটে নিতে পারেন। বেগুনের টুকরো গুলো অল্প হলুদ, লবণ আর চিনি মেখে তেলে ভেজে উঠিয়ে নিন। তেল গরম করে তেজপাতা, পাঁচ ফোড়ন আর শুকনো মরিচের ফোড়ন দিন। সব গুঁড়ো মসলা একটু পানি দিয়ে কষিয়ে নিন। এরপর তাতে আদা ও রসুন বাটা দিয়ে আবারো কষিয়ে নিন ৩ থেকে ৪ মিনিট।

কষানো হয়ে গেলে এতে আগে থেকে ভেজে রাখা বেগুনের টুকরো গুলো দিয়ে দিন। এবার কম আঁচে ঢেকে রান্না করুন যতক্ষণ না বেগুন সেদ্ধ হচ্ছে। বেগুন সেদ্ধ হয়ে গেলে তেঁতুলের মাড় এবং চিনি দিন। এ সময় হাতা বা খুন্তি দিয়ে বেগুন গুলো একটু ভেঙে দিন যেন মাখা মাখা হয়ে আসে। এরপর তেল ওপরে উঠে এলে নামিয়ে নিন।

টক ঝাল মিষ্টি বেগুন পদটি পোলাও, বিরিয়ানি, লুচি এবং খিচুড়ির সঙ্গে খেতে দারুণ লাগবে।  

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button