লাইফস্টাইল

ত্বকের উজ্জ্বলতা সুস্থ ও সুন্দর করবে তিন ভিটামিন

চলমান হেলথ্ ডেস্কঃ

ত্বকে যতই দামী প্রসাধনীই ব্যবহার করুন না কেন দেহের ভেতর থেকে পুষ্টি না পেলে ত্বক সুন্দর দেখায় না। ত্বক সুস্থ ও সুন্দর রাখার প্রথম শর্ত হলো পুষ্টিকর খাবার। এবার তবে জেনে নিন কোন তিনটি ভিটামিন গ্রহণের মাধ্যমে আপনি ত্বকের উজ্জ্বলতা বাড়াতে পারবেন-

ভিটামিন সি

ত্বকের ভেতর ও বাইরে দুই স্তরেই কাজ করে এই ভিটামিন। এটি অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে পরিচিত ও ক্যান্সার প্রতিরোধক। ভিটামিন সি কোষকলা উৎপাদন করে ও প্রোটিন ত্বককে দৃঢ় ও নমনীয় করে। এজন্য বয়সের ছাপ কমে ও ত্বক টানটান ও কোমল রাখে। এজন্য প্রতিদিনের খাবার তালিকায় টক ফল যেমন- কমলা, লেবু, আঙুর-জাতীয় ফল, মিষ্টি লেবু, স্ট্রবেরি, কিউই, পেঁপে, টমেটোসহ ব্রকোলি ও ফুলকপি রাখুন।

ভিটামিন বি কমপ্লেক্স

সুন্দর ত্বকের জন্য খাবারে নায়াসিন অথবা ভিটামিন বি৩ যোগ করা প্রয়োজন। ত্বকের মসৃণভাব বাড়াতে, বলিরেখা দূর করতে ও কোমলভাব আনতে ভিটামিন বি৩ জরুরি। এটা ত্বকে সেরামাইডস ও ফ্যাটি অ্যাসিড তৈরিতে ভূমিকা রেখে ত্বকে সুরক্ষা নিশ্চিত করে।

এছাড়াও ত্বকের আর্দ্রতা রক্ষা করে কোমল ভাব ধরে রাখতে ভিটামিন বি গ্রহণ করা প্রয়োজন। ভিটামিন বি সমৃদ্ধ খাবারগুলো হলো, বাদামি চাল ও শস্য যেমন- বাজরা, বার্লি, ডিম ও দুধ ও দুগ্ধজাত খাবার, সবজি, বীজ ও বাদাম।

ভিটামিন ই

আরেকটি অ্যান্টিঅক্সিডেন্ট যা উন্মুক্ত রেডিকেলের কারণে হওয়া ত্বকের জারনের ক্ষয় হ্রাস করে। ভিটামিন ই ত্বককে গভীর থেকে আর্দ্র রাখে। ত্বক কোমল ও মসৃণ করতে সহায়তা করে। ভিটামিন ই সমৃদ্ধ খাবার- পালংশাক ও ব্রকোলি, চিনা বাদাম, কাঠ বাদাম ও হ্যাজেল বাদাম, সূর্যমুখীর বীজ ইত্যাদি।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button