লাইফস্টাইলসারাদেশ

চুইংগাম গিলে ফেললে যা হয়

লাইফস্টাইল ডেস্কঃ

চুইংগাম খেতে ভালোবাসেন অনেকে। অনেক কে দেখা যায়, সারা দিন মুখে চুইংগাম চিবান। মুড ঠিক রাখার জন্য অবশ্য চুইংগাম বেশ কার্যকর। কিন্তু ভুল করে চুইংগাম গিলে ফেললে কী করবেন?

ভুল করে চুইংগাম গিলে ফেলে অনেকে উদ্বিগ্ন হন। অনেকের ধারণা, চুইংগাম গিলে ফেললে তা পেটে অনেক দিন থেকে যায়। যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের ল্যাঙ্গোন মেডিকেল সেন্টারের গবেষণার বরাতে স্বাস্থ্য ও জীবনধারাবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের প্রতিবেদনে বলা হয়েছে, চুইংগাম ভূলবশত পেটে চলে গেলে আতঙ্কিত হবেন না।

চুইংগামের প্রভাবঃ চুইংগাম চিবানোর সময় যদি ভূল করে গিলে ফেলেন, তবে আতঙ্কিত হবেন না। কারণ, অন্যান্য খাবারের মতো এটিও হজম হয়। তবে হজমে একটু বেশি সময় লাগে। আমাদের পাচনতন্ত্রে অ্যাসিড ও এনজাইম রয়েছে, যা চুইংগাম হজম করতে সহায়তা করে।

হজম হতে কতক্ষণ লাগেঃ সাধারণ খাবার খাওয়ার পর কয়েক ঘণ্টার মধ্যে হজম হয়ে যায়। তবে চুইংগাম গিলে ফেললে তা কয়েক ঘণ্টার মধ্যে সহজে হজম হয় না। হজম হতে দুই থেকে তিন দিন সময় লাগে। কারণ, সবার পাচনতন্ত্র একরকম নয়। তাই কারো পেটে এটি দুই থেকে তিন দিনের মধ্যে হজম হয়। আবার কারো এটি হজম হতে আরো বেশি দিন লাগতে পারে। চুইংগাম গিলে ফেলার পর তা সর্বোচ্চ এক সপ্তাহ পর্যন্ত পেটে থাকতে পারে। এরপর তা হজম হয়ে যায় এবং শরীর থেকে বেরিয়ে যায়। তাই এতে দুশ্চিন্তার কারণ নেই। তবে হ্যাঁ, আপনি চাইলে চিকিৎসকের পরামর্শ নিতে পারেন।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button